সকাল ৭:৫৯, বৃহস্পতিবার, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন বছরে বই পেয়ে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা

আজকের সারাদেশ রিপোর্ট:

সারা দেশের ন্যায় চট্টগ্রামের সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পেয়েছে নতুন বই। নতুন বছরের প্রথম দিন শিক্ষার্থীরা হাতে বই পেয়ে উচ্ছ্বসিত। প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত দেওয়া হয়েছে নতুন বই।

রোববার (১ জানুয়ারি) চট্টগ্রামের প্রতিটি স্কুলে শিক্ষার্থীরা পেয়েছে নতুন বই।

জেলা শিক্ষা কর্মকর্তা ফরিদুল আলম হোসাইনি বলেন, আজ থেকে সব প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরণ শুরু হয়েছে। এক সপ্তাহের মধ্যে সব শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হবে। মূলত কাগজ সংকটে ছাপাতে দেরি হয়েছিল। সবধরনের বই এরইমধ্যে ছাপানোর কাজ শেষ হয়েছে। মন্ত্রণালয়ে কথা বলা হয়েছে। শিগগিরই বই জেলা ও উপজেলায় চলে আসবে।

তিনি আরও বলেন, এক সাপ্তাহ আগেই জেলা শিক্ষা অফিস থেকে বইগুলো শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের বুঝে দেওয়া হয়েছে। ফলে সরকারি-বেসরকারি, প্রাথমিক মাধ্যমিক ও মাদরাসার শিক্ষার্থীরা বছরের প্রথম দিনে বই পেয়েছে।

ডা. খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয়ের অধ্যক্ষ শাহেদা আখতার বলেন , তৃতীয় থেকে নবম শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থীকে নতুন বই দেওয়া হয়েছে।

চট্টগ্রাম জেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, ইবতেদায়ী ও উচ্চ বিদ্যালয়সহ অন্যান্য প্রতিষ্ঠান মিলিয়ে চট্টগ্রাম জেলায় দুই হাজার ২৮৭টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এসব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ১২ লক্ষ ১০ হাজার। মাধ্যমিক বিদ্যালয়, স্কুল এন্ড কলেজ, ইবতেদায়ী ও দাখিল মিলিয়ে এ বছর মোট বইয়ের চাহিদা রয়েছে প্রায় এক কোটি ৫১ লাখ ৯৭ হাজার ৭০৫ কপি।

চট্টগ্রাম জেলা জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, নতুন বছরে নতুন বই পাওয়া মানে শিক্ষার্থীদের পড়ালেখার মান বেড়ে যাওয়া। বছরের প্রথম দিনে এ বিতরণ সরকারের বড় চ্যালেঞ্জ। যা কয়েক বছর ধরে হয়ে আসছে

সর্বশেষ সংবাদ

কবিতা: স্বাধীনতা।

ভূমি, কার্গো দখল ও ঘর ভাংচুরের ঘটনায় কবিরহাট থানায় মামলা

চবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের ‘মুক্ত সংলাপ’ প্রত্যাখান শিক্ষার্থীদের, ষড়যন্ত্র না করতে দিল হুঁশিয়ারি

১৫ বছর পর মাতৃভূমিতে যুবদল নেতা হাসান নূরী

চবি উপাচার্য হিসেবে অধ্যাপক শামীম অথবা ড. আতিয়ারকে চান শিক্ষার্থীরা

ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ার দায় নিয়ে প্রকাশ্যে ক্ষমা চাইলেন পলক

কোপা আমেরিকার সেরা একাদশে ৫ জনই আর্জেন্টিনার, ব্রাজিলের এক

গুলিবিদ্ধ কিশোরকে রিকশায় তুলতে গিয়ে দেখলেন নিজেরই সন্তান

নিরপরাধ শিক্ষার্থীদের সহযোগিতা করবে চবি কর্তৃপক্ষ

১২ দিন পর স্বল্প পরিসরে ট্রেন সার্ভিস চালু