সকাল ১০:৪৪, রবিবার, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

দুই বছর পর পূর্ণাঙ্গ বার্ন ইউনিট পাচ্ছে চট্টগ্রামবাসী, আর ঢাকামুখী নয়

হাবীব আরাফাত, চট্টগ্রাম

দীর্ঘ ৬৭ বছর পর পূর্ণাঙ্গ বার্ন চিকিৎসা ব্যবস্থা হচ্ছে চট্টগ্রামে। ১৫০ শয্যার ইউনিটে থাকছে বিশ্বমানের চিকিৎসা। অর্থাৎ আগুনে পোড়া রোগীদের আর দৌড়াতে হবে না ঢাকায়। সবকিছু ঠিক থাকলে ২০২৫ সালের জানুয়ারি মাসের মধ্যে সম্পন্ন হবে চীন সরকারের অর্থায়নে গৃহীত প্রকল্পটির কাজ। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের প্রধান ছাত্রাবাসের উত্তর পাশে (গোয়াছি বাগান নামে পরিচিত) স্থাপিত হচ্ছে আধুনিক চিকিৎসা কেন্দ্রটি।

দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের মানুষের একমাত্র চিকিৎসা সেবা কেন্দ্র চমেক হাসপাতাল। চট্টগ্রাম বিভাগের ৯টি জেলার প্রায় ৪ কোটি মানুষকে চিকিৎসার জন্য নির্ভর করতে হয় এই হাসপাতালের উপর। বর্তমানে হাসপাতালের ৩৬ নম্বর ওয়ার্ডে অনানুষ্ঠানিকভাবে অগ্নিদগ্ধ রোগীদের চিকিৎসা দেয়া হয়। হাসপাতালের পুরাতন ভবনের ষষ্ঠ তলায় ২০১২ সালের সেপ্টেম্বরে ২৬টি শয্যা নিয়ে অনানুষ্ঠানিকভাবে যাত্রা করে এই ইউনিট। যাত্রা শুরুর পর এই ওয়ার্ডকে বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিট বলা হলেও অগ্নিদগ্ধদের বিশেষায়িত চিকিৎসা মেলেনা এখানে। নেই অগ্নিদগ্ধ রোগীদের চিকিৎসায় ব্যবহৃত নানা পরীক্ষা নিরীক্ষার প্রয়োজনীয় যন্ত্রপাতিও।

চমেক হাসপাতাল ও সংশ্লিষ্টদের তথ্যমতে, বাংলাদেশ সরকারের প্রস্তাবের প্রেক্ষিতে ২০১৬ সালের ১৯ সেপ্টেম্বর চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল এলাকায় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সম্ভাব্য জমি পরিদর্শনে আসেন চীন সরকারের একটি প্রতিনিধি দল। ওই সময় চমেক হাসপাতালের বার্ন ইউনিটের পেছনের খালি জমি নির্ধারণ করা হয়। ২০১৮ সালের ২৮ মার্চ বাংলাদেশস্থ চীনা দূতাবাস বিশেষায়িত ১০০ শয্যার স্বয়ংসম্পূর্ণ বার্ন ইউনিট করার আগ্রহ প্রকাশ করে। প্রায় চার হাজার বর্গফুট জমিতে চারতলা বিশিষ্ট ১০০ শয্যার বিশেষায়িত ইউনিট নির্মাণের নকশা তৈরি করা হয়। কিন্তু নির্ধারিত স্থানে প্রয়োজনের তুলনায় কম জমি থাকায় জটিলতা সৃষ্টি হয়।

জটিলতা নিরসনে ২০১৯ সালের ১৫ মার্চ চীনা প্রতিনিধি দলের সাথে বৈঠক করে চমেক হাসপাতাল কর্তৃপক্ষ। সুরহা না হওয়ায় মুখ ফিরিয়ে নিয়েছিলেন চীনের প্রতিনিধিরা। পরে স্বাস্থ্য মন্ত্রণালয়ও একাধিকবার আলোচনা প্রকল্পের নকশা পরিবর্তনের বিষয়ে চীন কর্তৃপক্ষকে রাজি করাতে পারেনি। ফলে প্রকল্প বাস্তবায়ন নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। ২০২০ সালের জুলাইয়ে চীন সরকারের পক্ষ থেকে চট্টগ্রামে ‘বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ বার্ন হাসপাতাল’ নির্মাণের বিষয়ে আবারও প্রস্তাব দেন বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত। এর ভিত্তিতে চমেক হাসপাতাল কর্তৃপক্ষ সাম্ভাব্য চারটি স্থানের প্রস্তাবনা দেয়।

গত বছরের জুনে সীতাকুণ্ডের বিএম ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ড হয়। এ ঘটনায় রোগীদের চিকিৎসা দিতে গিয়ে হিমশিম খান চিকিৎসকেরা। তখন স্বয়ংসম্পূর্ণ বার্ন ইউনিট নির্মাণের বিষয়ে জোরালো আলোচনা হয়। ওই বছরের ১১ জুন চীনা প্রতিনিধি দলের দুই প্রকৌশলী প্রস্তাবিত জমি পরিদর্শন করেন। এরমধ্যে প্রধান ছাত্রাবাসের উত্তর পাশের জমিটি চূড়ান্ত হয়। ৩০ মার্চ চীন সরকারের সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।

চমেক হাসপাতালের ২৬ শয্যার বার্ন ইউনিটে রোগী থাকে কয়কেগুণ। প্রতিদিন ভর্তি রোগীর সংখ্যা ৬০ ছাড়িয়ে যায়। এছাড়া জরুরি বিভাগে ২৫-৩০ জন এবং আউটডোরে ৩০-৪০ জন রোগী চিকিৎসা নেন প্রতিদিন।

চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান বলেন, “অগ্নিদগ্ধ রোগীদের চিকিৎসার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ইনফেকশন কন্ট্রোল (সংক্রমণ নিয়ন্ত্রণ)। কিন্তু এখানে একটি সাধারণ ওয়ার্ড রয়েছে। ১৯৫৭ সালের অপারেশন থিয়েটার দিয়ে চলছে। আইসিইউ নেই। শয্যা সংকট রয়েছে। হাসপাতালের মেঝেতে শুয়ে থাকেন অনেক রোগী। ইনফেকশন কন্ট্রোলের কোন ব্যবস্থা নেই। নতুন ইউনিটে ইনফেকশন কন্ট্রোলের ব্যবস্থা থাকবে। স্বতন্ত্র অপারেশন থিয়েটার ও আইসিইউ থাকবে। সব মিলিয়ে আন্তর্জাতিক মানের সেবা প্রদান সম্ভব হবে।”

যেমন হবে বিশেষায়িত বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিট:

চমেক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান জানান, চমেক হাসপাতালের পেছনের দিকে গোয়াছি বাগান এলাকার প্রায় এক একর জমিতে নির্মিত হবে ১৫০ শয্যার বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিট। এই ১৫০ শয্যার মধ্যে থাকছে শিশুদের জন্য ৫ টিসহ মোট ২০ টি বার্ন আইসিইউ বেড, ২৫ টি এইচডিইউ বেড এবং ৩ টি অত্যাধূনিকত অপারেশন থিয়েটার।

৬ তলা ভবনের নিচ তলায় থাকবে জরুরি ও বহির্বিভাগ। ৩টি অত্যাধুনিকত অপারেশন থিয়েটারসহ ২৫টি আইসিইউ বেড থাকবে দ্বিতীয় তলায়। তৃতীয় তলার পুরোটাতেই থাকবে ২৫টি এইচডিইউ বেড। চতুর্থ ও পঞ্চম তলায় থাকবে সাধারণ ওয়ার্ড। ষষ্ঠ তলায় ওয়ার্ডের সাথে থাকবে অফিস।

বার্ন ও প্লাস্টিক সার্জারী কেন্দ্রকে ঘিরে তৈরি করা হবে তিনটি সড়ক। চট্টেশ্বরী সড়ক থেকে নতুন এই হাসপাতালমুখী একটি সড়ক তৈরি করা হবে। এটিই হবে হাসপাতালের মূল সড়ক। বর্তমান চমেক হাসপাতালের পেছনে ছাত্র হোস্টেলের দিক থেকে থাকবে আরেকটি সড়ক। তৃতীয় সড়কটি হবে ওয়ার সিমেট্রি দিয়ে ঘুরে ডা. মিজানুর রহমান হোস্টেলের দিক দিয়ে।

সম্পূর্ণ হাসপাতাল চীনা সরকার তৈরি করলেও এটি পরিচালনার জন্য জনবল নিয়োগ করবে বাংলাদেশ। এই বিষয়ে পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান, ‘উর্ধ্বতন কর্তৃপক্ষ আমাদের প্রস্তাবনা পাঠানোর জন্য বলেছেন। আমরা সব মিলিয়ে দুই শতাধিক জনবলের একটা কাঠামো তৈরি করছি। এখানো সম্পন্ন হয়নি।’

শিপমেন্ট চট্টগ্রামে পৌঁছালেই শুরু হবে কাজ:
গত ২১ মার্চ বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটের জন্য নির্ধারিত এলাকা থেকে বসতি উচ্ছেদ করা হয়েছে। তবে এখনো ভাঙা ঘর-বাড়ি রয়ে গেছে সেখানে। দ্রুততম সময়ের মধ্যে তা সরিয়ে ফেলবে করবে চমেক কর্তৃপক্ষ। হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান বলেন, ’১০ থেকে ১২ দিন আগে তারা (চীন) পাইলিংয়ের যন্ত্রপাতি ও অন্যান্য মেশিন শিপমেন্ট করেছে। সেগুলো এখানে রিসিভ হলে কাজ শুর হবে। তাছাড়া নির্ধারিত ওই এলাকায় এখানো কিছু ভাঙা বাড়িঘর রয়ে গেছে। সেগুলোর জন্য তারা স্ট্রাকচার অনুযায়ী ঠিকমত পয়েন্টিং করতে পারেনি। শিপমেন্ট তো এসে পৌঁছাবে, আমাদেরও কিছু কাজ করতে বললো। অর্ধেক ভাঙ্গা বাড়িগুলো পরিষ্কার করা, গাছগুলো কাটা। এসব করলে তারা আবার সার্ভে টিম পাঠাবে।

চুক্তির ২২ মাসের মধ্যে সম্পন্ন হবে কাজ:
ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান বলেন, চুক্তিতো সম্পন্ন হয়েছে। তারা আমাদের জানিয়েছে, চুক্তির ২২ মাসের মধ্যেই হাসপাতাল তৈরি করে আমাদের জমা দেবে। সেই হিসেবে ২০২৫ সালের জানুয়ারির মধ্যে আমরা হাসপাতালটির কার্যক্রম শুরু করতে পারব বলে আশা করছি। তবে ওরা অবশ্য বলেছে ২২ মাসের আগেই হাসপাতাল তৈরির কাজ শেষ হবে

আজকের সারাদশ/১৯ এপ্রিল ২৩/এএইচ

সর্বশেষ সংবাদ

চবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের ‘মুক্ত সংলাপ’ প্রত্যাখান শিক্ষার্থীদের, ষড়যন্ত্র না করতে দিল হুঁশিয়ারি

১৫ বছর পর মাতৃভূমিতে যুবদল নেতা হাসান নূরী

চবি উপাচার্য হিসেবে অধ্যাপক শামীম অথবা ড. আতিয়ারকে চান শিক্ষার্থীরা

ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ার দায় নিয়ে প্রকাশ্যে ক্ষমা চাইলেন পলক

কোপা আমেরিকার সেরা একাদশে ৫ জনই আর্জেন্টিনার, ব্রাজিলের এক

গুলিবিদ্ধ কিশোরকে রিকশায় তুলতে গিয়ে দেখলেন নিজেরই সন্তান

নিরপরাধ শিক্ষার্থীদের সহযোগিতা করবে চবি কর্তৃপক্ষ

১২ দিন পর স্বল্প পরিসরে ট্রেন সার্ভিস চালু

ইসমাইল হানিয়ার মৃত্যুর পর ইসরায়েলে হামলার নির্দেশ আয়াতুল্লাহ খামেনির

বন্দিতে ঠাসা চট্টগ্রামের কারাগার, ১৫ দিনে বেড়েছে ১ হাজার বন্দী