সকাল ৭:০৮, বৃহস্পতিবার, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামে স্বস্তির বৃষ্টিতে জলাবদ্ধতার দুর্ভোগ

আজকের সারাদেশ প্রতিবেদন:
গত এক সপ্তাহের তীব্র দাবদাহে অতিষ্ঠ চট্টগ্রামের মানুষ। এরমধ্যে বুধবার সন্ধ্যার বৃষ্টিতে স্বস্তি ফিরেছে জনমনে। তবে এই স্বস্তির বৃষ্টিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে নগরে, ভোগান্তিতে পড়েছে জরুরি প্রয়োজনে ঘর থেকে বের হওয়া সাধারণ মানুষ।

বুধবার (৩১ মে) রাত নয়টার দিকে শুরু হওয়া বৃষ্টি স্থায়ী ছিল দেড় থেকে দুই ঘন্টা। এই বৃষ্টিতে শহরের নিচু অঞ্চলে পানি জমে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতার। এইদিন রাত সাড়ে দশটার দিকে নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, জিইসি মোড়, দুই নম্বর গেইট, চকবাজার, শুলকবহর, বহদ্দারহাট, কাতালগঞ্জ, আগ্রাবাদ, হালিশহর ও বাকলিয়ার বিভিন্ন স্থানে পানি বৃষ্টির পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

জলাবদ্ধতার ফলে কমে যায় যানবাহন চলাচল। গণপরিবহন আদায় করে অতিরিক্ত ভাড়া। এতে চরম দুর্ভোগে পড়ে সাধারণ মানুষ। নগরীর দুই গেইট এলাকার বাসিন্দা হাবিবুর রহমান বলেন, ‘আমি বহদ্দারহাটে একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করি, রাত দশটার দিকে আমার অফিস ছুটি। আজ বৃষ্টি হওয়ায় ফেরার পথে দেখি বিভিন্ন স্থানে পানি, শহরে পানি জমলে গণপরিবহনও কমে যায়, অনেকক্ষণ দাড়িয়ে থেকে পরে বাড়তি ভাড়া দিয়ে এসেছি।’

এদিকে রাত ৯টা থেকে ১২ টা পর্যন্ত গত তিন ঘন্টায় ৫০ দশমিক ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে চট্টগ্রাম শহরে। নগরীর আমবাগান আবহাওয়া অফিসের পর্যবেক্ষণ কর্মকর্তা মো. ইউছুপ বলেন, ‘রাত ৯টা থেকে ১২ টা পর্যন্ত আমরা ৫০ দশমিক ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছি৷ এখন বন্ধ থাকলেও গভীর রাতেও কোথাও কোথাও বৃষ্টিপাত হতে পারে। তবে টানা বর্ষণ হওয়ার সম্ভবনা নেই।’

জলাবদ্ধতা চট্টগ্রামের অন্যতম বড় সমস্যা। গত কয়েক দশক ধরেই জলাবদ্ধতার দুর্ভোগ মাথায় নিয়ে চলছে নগরবাসী। জলাবদ্ধতা নিরসনে ১০ হাজার ৯২১ কোটি টাকার চারটি বড় সরকারি প্রকল্প চলছে বছরের পর বছর। এই চার প্রকল্পের প্রতিটিরই সময় ও ব্যয় বাড়লেও সুফল সুফল মিলছে না।

বড় চার প্রকল্পের মধ্যে ৫ হাজার ৬১৬ কোটি টাকার সবচেয়ে বড় প্রকল্পটি চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) হাতে। ‘চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন’ নামের এই পকল্পে ইতিমধ্যে খরচ হয়েছে ৩ হাজার কোটি টাকা। জলাবদ্ধতা নিরসনে আরেকটি বড় প্রকল্প ‘কর্ণফুলী নদীর তীর বরাবর কালুরঘাট সেতু থেকে চাক্তাই খাল পর্যন্ত সড়ক নির্মাণ’ও সিডিএ’র হাতে। ২ হাজার ৩১০ কোটি টাকার এই প্রকল্পে ইতিমধ্যে খরচ হয়েছে ১ হাজার ২০০ কোটি টাকা। তারপরও বর্ষা মৌসুমে এর বিন্দুমাত্র সুফল পাচ্ছেনা নগরবাসী।

আজকের সারাদেশ/৩১মে/এএইচ

সর্বশেষ সংবাদ

কবিতা: স্বাধীনতা।

ভূমি, কার্গো দখল ও ঘর ভাংচুরের ঘটনায় কবিরহাট থানায় মামলা

চবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের ‘মুক্ত সংলাপ’ প্রত্যাখান শিক্ষার্থীদের, ষড়যন্ত্র না করতে দিল হুঁশিয়ারি

১৫ বছর পর মাতৃভূমিতে যুবদল নেতা হাসান নূরী

চবি উপাচার্য হিসেবে অধ্যাপক শামীম অথবা ড. আতিয়ারকে চান শিক্ষার্থীরা

ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ার দায় নিয়ে প্রকাশ্যে ক্ষমা চাইলেন পলক

কোপা আমেরিকার সেরা একাদশে ৫ জনই আর্জেন্টিনার, ব্রাজিলের এক

গুলিবিদ্ধ কিশোরকে রিকশায় তুলতে গিয়ে দেখলেন নিজেরই সন্তান

নিরপরাধ শিক্ষার্থীদের সহযোগিতা করবে চবি কর্তৃপক্ষ

১২ দিন পর স্বল্প পরিসরে ট্রেন সার্ভিস চালু