রাত ২:৩৪, মঙ্গলবার, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বজুড়ে ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম ব্যবহারে বিভ্রাট

আজকের সারাদেশ ডেস্ক:

বিশ্বজুড়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের একটি বড় অংশ সমস্যায় পড়েছেন। তারা বার্তা, ছবি বা ভিডিও কোনো কিছুই পাঠাতে পারছিলেন না। একই সমস্যায় পড়েছেন ইনস্টাগ্রাম ব্যবহারকারীরাও।

শুক্রবার (১৬ জুন) মধ্যরাত থেকে এই সমস্যার মুখে পড়তে হয় বহু ব্যবহারকারীকে। এ নিয়ে অসংখ্য অভিযোগ জমা পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম তিনটির মাদার কোম্পানি মেটা’র কাছে। তবে কী কারণে এমন সমস্যা হয়েছে, তা নিয়ে সংস্থাটির পক্ষ থেকে কিছু জানায়নি।

ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম- মেটার এই তিনটি অ্যাপই বিশ্বে বহুল ব্যবহৃত। আচমকা পরিষেবা বিঘ্নিত হওয়ায় সমস্যায় পড়েন কোটি কোটি গ্রাহক। তাঁরা অভিযোগ জানাতে শুরু করেন। বিভিন্ন ওয়েবসাইট ও পরিষেবার অবস্থা সম্পর্কে তথ্য প্রদানকারী একটি অনলাইন মাধ্যম ডাউন ডিটেক্টর। মেটার অ্যাপগুলোতে সমস্যা শুরু হতেই তারা সেখানে অভিযোগ জানাতে শুরু করেন।

কেউ লেখেন, ‘হোয়াটস্যাপ থেকে বার্তা পাঠানো যাচ্ছে না।’ কেউ লেখেন, ‘বন্ধুদের ছবি পাঠাতে পারছি না।’ কেউ ফেসবুকে কোনও লিঙ্ক খুলতে পারছেন না। কেউ বা ইনস্টাগ্রামে ছবি দেখতে পারছেন না। এ রকম কয়েক হাজার অভিযোগ জমা পড়েছে ডাউন ডিটেক্টরে।

কী কারণে এই সমস্যা, সেই সম্পর্কে এখন পর্যন্ত মেটা কোনও বিবৃতি না দিলেও, মেটার মুখপাত্র সংবাদপত্র দ্য সানকে বলেছেন, কিছু ব্যবহারকারীর পরিষেবা পেতে অসুবিধা হচ্ছে। সেই সম্পর্কে আমরা অবহিত। আমরা যত দ্রুত সম্ভব আমাদের পরিষেবা স্বাভাবিক করার চেষ্টা করছি। অসুবিধার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।

আজকের সারাদেশ/১৭জুন/এসএম

সর্বশেষ সংবাদ

কবিতা: স্বাধীনতা।

ভূমি, কার্গো দখল ও ঘর ভাংচুরের ঘটনায় কবিরহাট থানায় মামলা

চবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের ‘মুক্ত সংলাপ’ প্রত্যাখান শিক্ষার্থীদের, ষড়যন্ত্র না করতে দিল হুঁশিয়ারি

১৫ বছর পর মাতৃভূমিতে যুবদল নেতা হাসান নূরী

চবি উপাচার্য হিসেবে অধ্যাপক শামীম অথবা ড. আতিয়ারকে চান শিক্ষার্থীরা

ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ার দায় নিয়ে প্রকাশ্যে ক্ষমা চাইলেন পলক

কোপা আমেরিকার সেরা একাদশে ৫ জনই আর্জেন্টিনার, ব্রাজিলের এক

গুলিবিদ্ধ কিশোরকে রিকশায় তুলতে গিয়ে দেখলেন নিজেরই সন্তান

নিরপরাধ শিক্ষার্থীদের সহযোগিতা করবে চবি কর্তৃপক্ষ

১২ দিন পর স্বল্প পরিসরে ট্রেন সার্ভিস চালু