রাত ২:২৯, মঙ্গলবার, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারি ওয়েবসাইটে লাখ লাখ বাংলাদেশি নাগরিকের ব্যক্তিগত তথ্য ‘ফাঁস’

আজকের সারাদেশ প্রতিবেদন:

বাংলাদেশের একটি সরকারি ওয়েবসাইটে লাখ লাখ বাংলাদেশি নাগরিকের ব্যক্তিগত তথ্য প্রকাশ হওয়ার খবর বেরিয়েছে। গুগলে সার্চ করলেই নাগরিকদের পুরো নাম, ফোন নম্বর, ই-মেইল ঠিকানা ও এনআইডি নম্বর দেখা যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের অনলাইন সংবাদমাধ্যম টেকক্রাঞ্চের এক প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ আফ্রিকা-ভিত্তিক আন্তর্জাতিক সাইবার সিকিউরিটি বিষয়ক প্রতিষ্ঠান বিটক্র্যাক-এর গবেষক ভিক্টর মার্কোপোলোস এ দাবি করেছেন। ভিক্টর জানান, “ঘটনাক্রমে গত ২৭ জুন ‘ফাঁস’ হওয়া তথ্যগুলো দেখতে পাই আমি।”

এর কিছুক্ষণের মধ্যেই লক্ষাধিক বাংলাদেশি নাগরিকের তথ্য ‘ফাঁস’ হয়েছে জানিয়ে তিনি ই-গভর্নমেন্ট কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিমের (সিআইআরটি) সাথে যোগাযোগ করেন। বিজিডি ই-গভ সিআইআরটির প্রকল্প পরিচালক মোহাম্মদ সাইফুল আলম খান বলেন, তথ্য ফাঁসের বিষয়টি তাদের নজরে এসেছে।

ইতোমধ্যে, তথ্য ‘ফাঁস’ হওয়ার এ খবরের সত্যতা যাচাই করেছে টেকক্রাঞ্চ। সংশ্লিষ্ট সরকারি ওয়েবসাইটের একটি পাবলিক সার্চ টুলে প্রশ্ন করার অপশনে যেয়ে এ পরীক্ষা চালায় তারা। ১০টি ভিন্ন ধরনের ডেটা ব্যবহার করে চালানো এ পরীক্ষার প্রতিটিতেই বাংলাদেশি নাগরিকদের ব্যক্তিগত তথ্য দেখা গেছে।

ভিক্টর মার্কোপোলোস বলেন, এসব তথ্য ‘খুঁজে পাওয়া খুবই সহজ ছিল’। তথ্যগুলো এখনও অনলাইনে পাওয়া যাচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

“আমি এমনকি এসব তথ্য খোঁজার চেষ্টাও করিনি। সাধারণ গুগল সার্চেই এসব তথ্য উঠে আসে। আমি একটি এসকিউএল এরর গুগল করছিলাম। সার্চ দেওয়ার পর সেকেন্ড রেজাল্টেই এসব তথ্য দেখা যায়।”

ডাটাবেজে ডেটা ব্যবস্থাপনার কাজের জন্য তৈরি একটি প্রোগ্রামিং ভাষা এসকিউএল।

আজকের সারাদেশ/৮ জুলাই ২০২৩/জেএম

সর্বশেষ সংবাদ

কবিতা: স্বাধীনতা।

ভূমি, কার্গো দখল ও ঘর ভাংচুরের ঘটনায় কবিরহাট থানায় মামলা

চবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের ‘মুক্ত সংলাপ’ প্রত্যাখান শিক্ষার্থীদের, ষড়যন্ত্র না করতে দিল হুঁশিয়ারি

১৫ বছর পর মাতৃভূমিতে যুবদল নেতা হাসান নূরী

চবি উপাচার্য হিসেবে অধ্যাপক শামীম অথবা ড. আতিয়ারকে চান শিক্ষার্থীরা

ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ার দায় নিয়ে প্রকাশ্যে ক্ষমা চাইলেন পলক

কোপা আমেরিকার সেরা একাদশে ৫ জনই আর্জেন্টিনার, ব্রাজিলের এক

গুলিবিদ্ধ কিশোরকে রিকশায় তুলতে গিয়ে দেখলেন নিজেরই সন্তান

নিরপরাধ শিক্ষার্থীদের সহযোগিতা করবে চবি কর্তৃপক্ষ

১২ দিন পর স্বল্প পরিসরে ট্রেন সার্ভিস চালু