সকাল ৬:২৫, সোমবার, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সংখ্যালঘু বলে নিজেদের ছোট করবেন না: প্রধানমন্ত্রী

আজকের সারাদেশ প্রতিবেদন:

দেশের হিন্দু ধর্মাবলম্বীদের উদ্দেশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সংখ্যালঘু বলে নিজেদের ছোট করবেন না। এখানে সংখ্যালঘু ও সংখ্যাগুরু বলে কোনো কথা নাই।

শুভ জন্মাষ্টমী উপলক্ষ্যে বৃহস্পতিবার গণভবনে হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় নেতাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে তিনি একথা বলেন।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ ধর্মনিরপেক্ষ। সংবিধানের ১২ অনুচ্ছেদে এটা বলা আছে। কিন্তু জিয়া সে অনুচ্ছেদ বাতিল করে দেয়।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় আসার পর ১২ অনুচ্ছেদ আবারও পুনঃস্থাপিত করা হয়েছে জানিয়ে তিনি বলেন, ধর্ম যার যার, উৎসব সবার। এ ভাবেই আমরা চলতে চাই।

চাকরির ক্ষেত্রে আগে হিন্দু ধর্মাবলম্বীদের বৈষম্য থাকলেও এখন সেটা নেই বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

পৈতৃক সম্পত্তিতে হিন্দু নারীদের অধিকার প্রতিষ্ঠার কথা উল্লেখ করে তিনি বলেন, হেবা আইন অনুযায়ী, মুসলিম নারীরা যেমন সম্পত্তির অধিকার পায়। হিন্দু নারীদের জন্যও সেই আইন করা হয়েছে। ফলে সম্পত্তির অধিকার থেকে হিন্দু নারীরা আর বঞ্চিত হবেন না।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ ধর্মনিরপেক্ষতায় বিশ্বাস করে। সব ধর্মের মানুষ সমান অধিকার নিয়ে বাস করবে।

‘আমরা শান্তিতে বিশ্বাস করি। আন্তর্জাতিকভাবেও বিশ্বের সবার সাথে বন্ধুত্ব নিয়ে চলছে বাংলাদেশ। কারো সাথে বৈরিতায় বিশ্বাস করি না।’

কিছু মানুষ সব সময় বিদেশে গিয়ে নিজ দেশের বদনাম করে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, সবক্ষেত্রেই কিছু মানুষ আছে যারা শুধু দেশ নয়, বিদেশে গিয়েও দেশের বদনাম করে। তাদের সম্পর্কে সচেতন থাকতে হবে।

শেখ হাসিনা বলেন, সব ক্ষেত্রেই স্বার্থান্বেষী কিছু মানুষ আছে। তারা দেশের ধর্মীয় সম্প্রীতি নষ্ট করার চেষ্টা করে।

তবে দেশকে উন্নত করার লক্ষ্য নিয়ে সরকার কাজ করছে বলে জানান সরকারপ্রধান। তিনি বলেন, মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান সবাই কাঁধে কাঁধ মিলিয়ে দেশকে উন্নত, স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়ে তুলবো।

আজকের সারাদেশ/এসএম