সকাল ৬:৫৪, সোমবার, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীর ভারত সফরে সই হতে পারে তিন সমঝোতা স্মারক

আজকের সারাদেশ প্রতিবেদন:

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে তিনটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

বার্তা সংস্থা ইউএনবির প্রতিবেদনে জানানো হয়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে জি২০ নেতাদের সম্মেলনে যোগ দিতে তিন দিনের সফরে শুক্রবার নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ছাড়বেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইট সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়বে। দাপ্তরিক সূচি অনুযায়ী ফ্লাইটটির দুপুর সোয়া ১টায় নয়াদিল্লির পালাম বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

নয়াদিল্লিতে পৌঁছানোর কয়েক ঘণ্টা পর শুক্রবার বিকেল থেকে সন্ধ্যায় মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বৃহস্পতিবার সাংবাদিকদের ব্রিফিংকালে জানান, বৈঠকে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।

তিনি বলেন, ‘কৃষি গবেষণায় সহযোগিতা, সাংস্কৃতিক বিনিময় কর্মসূচি এবং বাংলাদেশি টাকা ও ভারতীয় রুপির (দুই দেশের সাধারণ মানুষ) মধ্যে লেনদেন সহজ করার বিষয়ে তিনটি সমঝোতা স্মারক (এমওইউ) দ্বিপাক্ষিক বৈঠকের আগে স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে।’

দ্বিপক্ষীয় বৈঠকের জন্য শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রীর বাসভবনে পৌঁছাবেন এবং বিকেল সাড়ে ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সেখানে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে বৈঠক হবে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী জি২০ নেতাদের শীর্ষ সম্মেলনের দুটি অধিবেশনে ভাষণ দেবেন, যা শনিবার ‘এক পৃথিবী, একটি পরিবার এবং একটি ভবিষ্যৎ’ প্রতিপাদ্য নিয়ে নয়াদিল্লির প্রগতি ময়দানের ভারত মন্ডপম সেন্টারে শুরু হতে যাচ্ছে।

৯ ও ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে অনুষ্ঠেয় জি২০ নেতাদের সম্মেলনে বাংলাদেশসহ নয়টি দেশকে অতিথি হিসাবে আমন্ত্রণ জানিয়েছে জি২০-এর চেয়ারম্যান ভারত।

১০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী দুপুর সাড়ে ১২টায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের চার্টার্ড ফ্লাইটে নয়াদিল্লি থেকে দেশে ফিরবেন।

আজকের সারাদেশ/০৮সেপ্টেম্বর/এএইচ