সকাল ৬:১৬, শনিবার, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তানকে বিদায় করে এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কা

আজকের সারাদেশ প্রতিবেদন:

এশিয়া কাপে ফাইনালের টিকিট পেতে পাকিস্তান-শ্রীলঙ্কার ম্যাচটি দু’দলের কাছে গণ্য হয়েছে অলিখিত সেমিফাইনালে। প্রেমাদাসায় ১০ ঘন্টা ৮ মিনিটের দীর্ঘ এই ম্যাচটির শ্বাসরুদ্ধকর সমাপ্তি হয়েছে। শেষ বল থ্রিলারে ২ উইকেটে জিতে ফাইনালের টিকিট পেয়েছে শ্রীলঙ্কা।

শেষ ১২ বলে ১২ রানের টার্গেটের সামনে দাঁড়িয়ে যখন শ্রীলঙ্কা, হাতে ৫ উইকেট, তখন জয়ের আবহ পাওয়া শ্রীলঙ্কা সমর্থকদের পিলে চমকে দিয়েছিলেন শাহিন শাহ আফ্রিদি পর পর দুই বলে ধনঞ্জয়াকে লং অনে এবং ওয়াল্লালাগেকে উইকেটের পেছনে ক্যাচ দিতে বাধ্য করে।

শেষ ৬ বলে ৮ রানের টার্গেটে ৪র্থ বলে প্রমোদ যখন বোলার জামান খানের থ্রো-তে রান আউট হয়েছেন, তখন শেষ ২ বলে ৬ রানের টার্গেট বড়ই মনে হচ্ছিল। তবে ৫ম বলে স্লিপ দিয়ে আসালাঙ্কার বাউন্ডারিতে ম্যাচটিতে ফিরে আসে শ্রীলঙ্কা।

৪২তম ওভারের শেষ বলে পাকিস্তানের অভিষিক্ত পেসার জামান খানকে ফ্লিক শটে ২ রান নিয়ে শেষ বল থ্রিলারে ২ উইকেটে জিতে ফাইনালের টিকিট পেয়েছে শ্রীলঙ্কা। আগামী ১৭ সেপ্টেম্বরে একই ভেন্যুতে ভারতের বিপক্ষে ট্রফি নির্ধারনী ফাইনালে অবতীর্ন হবে শ্রীলঙ্কা। দিমুখ করুণারত্নে অফ ফর্মে ছিলেন বলেই ওপেনিং অর্ডারে এদিন এসেছে পরিবর্তন। কুশল পেরেরাকে পাঠানো হয়েছে তার জায়গায়।

তবে বৃ্ষ্টি আইন ডাকওয়ার্থ-লুইস মেথডে ৪২ ওভারে ২৫২ রানের টার্গেটে শ্রীলঙ্কাকে এগিয়ে দিয়েছেন কুশল মেন্ডিজ।
আফগানিস্তানের বিপক্ষে ৯২ এবং বাংলাদেশের বিপক্ষে ৫০’র পর বৃহস্পতিবার রাতে কুশল মেন্ডিজ খেলেছেন ম্যাচ উইনিং ৯১ রানের ইনিংস।

চাপের মুখেও স্ট্রাইক রেটে ছিলেন সজাগ তিনি। ১০৪.৫৯ স্ট্রাইক রেটে ৮ বাউন্ডারি, ১ ছক্কায় করেছেন ৯১ রান। ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি মিস করেও হিরো তিনি। সামরাবিক্রমাকে নিয়ে ৩য় উইকেট জুটিতে ৯৮ বলে ১০০ রানে দিয়েছেন কুশল মেন্ডিজ নেতৃত্ব। তবে শ্রীলঙ্কার ফিনিশার এদিন আসালাঙ্কা। ৪৭ বলে ৩ চার, ১ ছক্কায় তার হার না মানা ৪৯ রানের ইনিংসেই শেষ হাসি হেসেছে শ্রীলঙ্কা।

হারিস রউফ এবং নাসিম শাহ’র অনুপস্থিতি এদিন তীব্রভাবে অনুভব করেছে পাকিস্তান। শুরুতে অনিয়ন্ত্রিত বোলিংয়ে খেয়েছেন মার শাহিন শাহ আফ্রিদি। তার শেষ স্পেলে (৩-০-১৪-২) ম্যাচটি জমিয়ে তুলেছে পাকিস্তান। স্পিনার ইফতিখারও করেছেন প্রশংসিত বোলিং (৩/৫০)।

ভারতের বিপক্ষে ১৮ বলে ৯রান করে পাকিস্তান টিম ম্যানেজমেন্টের চোখের কাঁটা হয়ে গেছেন ওপেনার ইমাম উল হক। শ্রীলঙ্কার বিপক্ষে ডু অর ডাই ম্যাচে তাই জায়গা হারিয়েছেন ইমাম উল হক। তার জায়গায় টেস্ট ক্রিকেটার আবদুল্লাহ শফিককে ফিরিয়ে এনেছে পাকিস্তান। তার সুফলও পেয়েছে পাকিস্তান। ক্যারিয়ারের প্রথম ৩ ইনিংস মিলে যার রানের সমষ্টি ছিল ২৮, সেই আসাদুল্লাহ শফিক বৃহস্পতিবার রাতে দেখেছেন প্রথম ফিফটির মুখ। পাথিরানার বলে ডিপ স্কোয়ার লেগে ক্যাচ দেয়ার আগে করেছেন ৬৯ বলে ৩ বাউন্ডারি, ২ ছক্কায় ৫২ রান।

বাবর আজম এই ম্যাচেও নিজেকে চেনাতে পারেননি। ওয়েল্লেগেকে ফ্লিক করতে যেয়ে স্ট্যাম্পিংয়ে কাটা পড়েছেন (৩৫ বলে ২৯)। এই রাতে অবশ্য রিজওয়ানের ব্যাটটা চওড়া দেখিয়েছে। ৬ বাউন্ডারি, ১ ছক্কায় ৮৬ রানে অপরাজিত ছিলেন তিনি। দ্বিতীয় উইকেট জুটিতে বাবর আজমের সাথে ৬৪ রান এবং ৬ষ্ঠ উইকেট জুটিতে ইফতিখারের সাথে ৭৮ বলে ১০৮ রানে দিয়েছেন নেতৃত্ব।

রিজওয়ানের ব্যাটিংয়েই দুই দফায় বৃষ্টিতে ৪২ ওভারে নেমে আসা ম্যাচে প্রথমে ব্যাট করে পাকিস্তানের স্কোর ২৫২/৭। প্রেমাদাসায় এদিন শ্রীলঙ্কার তরুণ পেসার ৩ উইকেট পেলেও ছিলেন অমিতব্যয়ী (৮০-০-৬৫-৩)। প্রমোদ মাধুশন ২ উইকেটের বিপরীতে খরচা করেছেন ৫৮।

আজকের সারাদেশ/১৫ সেপ্টেম্বর

সর্বশেষ সংবাদ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চবি, রাতের মধ্যে হল ত্যাগের নির্দেশ

কত টাকা পেল কোপা ও ইউরো চ্যাম্পিয়ন আর্জেন্টিনা-স্পেন?

ঢাবিতে শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষে আহত ১৮২, মেডিকেলেও হামলা

চবিতে কোটা আন্দোলনকারীদের ওপর দফায় দফায় চলছে ছাত্রলীগের হামলা

‘যৌতুক’ হিসেবে হবু জামাইকে বিসিএসের প্রশ্ন দিয়েছিলেন পিএসসি সদস্য

শখের বসে ৩০ বছর ধরে কাচের বাল্ব চিবিয়ে খান রাজশাহীর মুক্তার

নাটোরে ট্রেন থেকে ছিটকে পড়া কয়েক কেজি গাঁজা নিয়ে মানুষের কাড়াকাড়ি

নির্বাচনী সমাবেশে প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পকে গুলি

স্বঘোষিত মেধাবীরা কি বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের পার্থক্য বুঝে না: ছাত্রলীগ সভাপতি

আন্দোলনের নামে অস্থিতিশীলতার চেষ্টা করলে পরিণাম ভালো হবে না: ছাত্রলীগ সেক্রেটারি