সন্ধ্যা ৭:২৩, মঙ্গলবার, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার ৬ মিনিটে পদ্মা সেতু পাড়ি দিল পাথরভর্তি ট্রেন

আজকের সারাদেশ প্রতিবেদন:

যাত্রীবাহী ট্রেনের পর পদ্মা সেতু পাড়ি দিল একটি পাথরভর্তি মালবাহী ট্রেন। ট্রেনটি পদ্মা সেতুর ওপর দিয়ে পার হলো মাত্র ৬ মিনিটে।

শনিবার (১৬ সেপ্টেম্বর) পরীক্ষামূলকভাবে মালবাহী একটি ট্রেন সকাল ৭টা ৪০ মিনিটে ভাঙ্গা থেকে পদ্মা সেতু পার হয়ে মাওয়া প্রান্তে ছেড়ে পৌঁছে। এরপর আবার সেটি পদ্মা সেতু হয়ে ভাঙ্গায় ফিরে আসে।

ভাঙ্গা রেলওয়ে স্টেশন সূত্রে জানা গেছে, সকাল সাড়ে ৭টার দিকে ভাঙ্গা থেকে ২৮ কিলোমিটার দূরের মাওয়া রেলওয়ে স্টেশনের উদ্দেশ্য মালবাহী ট্রায়াল ট্রেনটি রওনা হয়। সকাল ৯টা ছয় মিনিটের দিকে সেটি মাওয়া স্টেশনে পৌঁছায়। এসময় ট্রেনের গতি ছিল ঘণ্টায় ৬০ কিলোমিটার। এরপর মাওয়া থেকে ভাঙ্গার উদ্দেশ্যে ঘণ্টায় ৮০ কিলোমিটার গতিতে সকাল সাড়ে ৯টার দিকে রওনা হয়ে সকাল সাড়ে ১০টার দিকে ভাঙ্গায় আসে।

এ বিষয়ে পদ্মা সেতু রেল প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাঈদ আহমেদ বলেন, ‘সকাল ৭টা ৪০ মিনিটে রেল প্রকল্পের প্রকৌশলীরা ভাঙ্গা রেলস্টেশন থেকে ৩০০ টন পাথর নিয়ে মাওয়া উদ্দেশে ছেড়ে যায়। ৫টি পাথরভর্তি ও ১ ইঞ্জিনবিশিষ্ট ট্রেনটি প্রথমে ৬০ কিমি গতিতে চালানো হয় এবং পরে মাওয়া থেকে ৮০ কিমি গতিতে ট্রেনটি ভাঙ্গায় ফিরে আসে।’

উল্লেখ্য, গত ৭ সেপ্টেম্বর দুপুর সাড়ে ১২টার দিকে ভাঙ্গা রেলওয়ে জংশন পরিদর্শন শেষে বাংলাদেশ রেলওয়ে ও বাংলাদেশ সেনাবাহিনী আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, ‘আগামী ১০ অক্টোবর প্রধানমন্ত্রী ঢাকা-ভাঙ্গা রেল চলাচলের উদ্বোধন করবেন। এরপর দ্রুততম সময়ের মধ্যে এই রেলপথ বাণিজ্যিকভাবে খুলে দেওয়া হবে।’

আজকের সারাদেশ/এসএম

সর্বশেষ সংবাদ

২ লিটারের বেশি পানি না নিতে নোটিশ দিল চবির শেখ হাসিনা হলের প্রভোস্ট

উপজেলা নির্বাচন: হাটহাজারিতে ২ পক্ষের সংঘর্ষ

২৬ মে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘রেমাল’, ব্যাপক বৃষ্টিপাতের শঙ্কা

ইসরায়েলের যুদ্ধ সরঞ্জাম বহনকারী জাহাজ বন্দরে ভিড়তে দেয়নি স্পেন

রাইসিকে ‘তেহরানের জল্লাদ’ বললেন ইহুদি নেতা, উচ্ছ্বাসের ঝড়

শাহ আমানত বিমানবন্দরে তথ্য কর্ণার চালু

শততম জাহাজে উড়তে যাচ্ছে লাল-সবুজের পতাকা

রাইসিসহ বিধ্বস্ত হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি

ইরানের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারের কারও বেঁচে থাকার সম্ভাবনা নেই!