সকাল ১০:০১, শনিবার, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃষ্টির সুযোগে কোটি টাকার পণ্য চুরি, চোর ধরা পড়ার পর যা জানা গেল

আজকের সারাদেশ প্রতিবেদন:

চট্টগ্রামের পটিয়ার একটি গার্মেন্টসের ওয়্যারহাউজ থেকে কাপড় চুরির ঘটনায় ১০ জনকে গ্রেফতার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। এসময় তাদের কাছ থেকে চোরাইকৃত ১০১ রোল কাপড় উদ্ধার করা হয়, যার আনুমানিক মূল্য এক কোটি টাকা।

শনিবারই (১৬ সেপ্টেম্বর) বিকেলে পিবিআই চট্টগ্রাম মেট্রো ইউনিটের (এসপি) পুলিশ সুপার নাইমা সুলতানা এসব তথ্য নিশ্চিত করেছেন।

গ্রেফতার ১০ জন হলেন- চাঁদপুর জেলার আবুল বশর প্রধান (৪৫), চট্টগ্রামের পটিয়ার মোহাম্মদ ফারুক (৪০), একই উপজেলার মোহাম্মদ হৃদয় (২০), হাটহাজারী উপজেলার মোহাম্মদ মুজিবুল হল (৪৫), রাঙ্গুনিয়া উপজেলার মোহাম্মদ পারভেজ (২৬), সীতাকুণ্ড উপজেলার মোহাম্মদ ইউসুফ ভাণ্ডারি ওরফে আবুল কালাম কালু (৫২), একই উপজেলার মোহাম্মদ আলমগীর (৩৮), সামছুল আলম (৫৩), নগরের হালিশহর থানার মাসুদ আলম ওরফে পিচ্ছি মাসুদ (৪৭) এবং পাহাড়তলী থানার এলাকার আরিফুর রহমান চৌধুরী (৪০)।

পিবিআই জানায়, রফতানি কারক গার্মেন্টস প্রতিষ্ঠান বাকারসন্স গ্রুপের সেন্ট্রাল ওয়্যারহাউজ চট্টগ্রাম জেলার পটিয়া থানাধীন পাচুরিয়া হুলাইন এলাকায় অবস্থিত। প্রতিষ্ঠানটি বিজিএমই এর সদস্য এবং ১০০% রপ্তানীযোগ্য পন্য উৎপাদন করে। পৃথিবীর বিভিন্ন দেশে রপ্তানী করতঃ বৈদেশিক মুদ্রা উপার্জনের মাধ্যমে দেশীয় অর্থনীতিতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে আসছে

গত ১৮, ২৩ ও ২৬ আগস্ট রাতে ওই প্রতিষ্ঠানের ওয়্যারহাউজে চুরির ঘটনা ঘটে। ২৬ আগস্ট প্রতিষ্ঠানটির কর্মকর্তারা দেখতে পান, কারখানায় থাকা কাপড়ের রোলের অধিকাংশ চুরি হয়ে গেছে। পরে প্রতিষ্ঠানের সিসিটিভি ফুটেজে জানালার গ্রিল কেটে মুখোশ পরিহিত একটি চক্রকে কাপড়ের রোল নিয়ে যেতে দেখা যায়। চক্রটি প্রথমে ওয়্যারহাউজ থেকে কাপড় বের করে পিকআপযোগে নিয়ে যায়। পিকআপটিকে একটি সাদা রংয়ের পুরাতন মডেলের প্রাইভেট কার ও একটি সিএনজিচালিত অটোরিকশা দিয়ে পাহারা দিতে দেখা যায়। ঘটনার সময় ভারী বৃষ্টিপাত হওয়ায় প্রতিষ্ঠানটির সিকিউরিটির দায়িত্বে থাকা লোকজন বিষয়টি খেয়াল করতে পারেননি এবং একই কারণে সিসিটিভি ফুটেজে চোরাই মালামাল পরিবহনে গাড়িগুলোর নম্বর শনাক্ত করা যায়নি।

সংস্থাটি আরও জানায়, চুরির ঘটনাটি নিয়ে তদন্ত শুরু করে পিবিআই চট্টগ্রাম মেট্রো ইউনিট। সংস্থাটির কর্মকর্তারা সিসিটিভি ক্যামেরার ফুটেজ এবং তথ্যপ্রযুক্তির সহায়তায় চুরি যাওয়া ১৪৮ রোলের মধ্যে ১০১ রোল কাপড় নগরের কোতোয়ালি থানাধীন টেরীবাজারের কাটাপাহাড় লেন এলাকা হতে পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করে। এ ঘটনায় ১ সেপ্টেম্বর নগরের কোতোয়ালি থানায় দণ্ডবিধি আইনের সংশ্লিষ্ট ধারায় একটি মামলা দায়ের করা। মামলাটির তদন্ত ভার দেওয়া হয় পিবিআই চট্টগ্রাম মেট্রো ইউনিটকে। সংস্থাটির কর্মকর্তারা গত কয়েকদিন চট্টগ্রামের মিরসরাই, সীতাকুণ্ড ও ফেনী জেলার বিভিন্ন স্থানে টানা অভিযান চালিয়ে ১০ জনকে গ্রেফতার করে। একই সঙ্গে সীতাকুণ্ডের শীতলপুর এলাকা থেকে চোরাই কাজে ব্যবহৃত প্রাইভেট কারটি জব্দ করা হয়।

পিবিআই চট্টগ্রাম মেট্রো ইউনিটের পুলিশ সুপার (এসপি) নাইমা সুলতানা বলেন, ২০ থেকে ২৫ জনের একটি টিম রপ্তানির এসব পোশাক চুরিতে জড়িত ছিল বলে প্রাথমিকভাবে জানা গেছে। তাদের মধ্যে মূল পরিকল্পনাকারীসহ ১০ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদেরকে আজ (শনিবার) আদালতে পাঠানো হচ্ছে। বাকিদের গ্রেফতার অভিযান চালানো হচ্ছে।

এছাড়া ইতিমধ্যে চুরি যাওয়া ১০১ রোল কাপড় উদ্ধার করা হয়েছে। যার আনুমানিক মূল্য এক কোটি টাকা বলে জানান এই কর্মকর্তা।

আজকের সারাদেশ/এসএম

সর্বশেষ সংবাদ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চবি, রাতের মধ্যে হল ত্যাগের নির্দেশ

কত টাকা পেল কোপা ও ইউরো চ্যাম্পিয়ন আর্জেন্টিনা-স্পেন?

ঢাবিতে শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষে আহত ১৮২, মেডিকেলেও হামলা

চবিতে কোটা আন্দোলনকারীদের ওপর দফায় দফায় চলছে ছাত্রলীগের হামলা

‘যৌতুক’ হিসেবে হবু জামাইকে বিসিএসের প্রশ্ন দিয়েছিলেন পিএসসি সদস্য

শখের বসে ৩০ বছর ধরে কাচের বাল্ব চিবিয়ে খান রাজশাহীর মুক্তার

নাটোরে ট্রেন থেকে ছিটকে পড়া কয়েক কেজি গাঁজা নিয়ে মানুষের কাড়াকাড়ি

নির্বাচনী সমাবেশে প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পকে গুলি

স্বঘোষিত মেধাবীরা কি বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের পার্থক্য বুঝে না: ছাত্রলীগ সভাপতি

আন্দোলনের নামে অস্থিতিশীলতার চেষ্টা করলে পরিণাম ভালো হবে না: ছাত্রলীগ সেক্রেটারি