সকাল ৯:০৫, শনিবার, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে অডিটরকে ঘুষ দিতে নজিরবিহীন অনিয়ম

হাবীব আরাফাত, চট্টগ্রাম

অডিটকে ঘিরে চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে কর্মকর্তা কর্মচারীদের কাছ থেকে চাঁদা আদায়ের অভিযোগ দীর্ঘদিনের। সেই চাঁদার কিছু অংশ অডিটরদের আপ্যায়ন, কিছু অংশ উৎকোচ হিসেবে খরচ ও বাকী অংশ উর্ধতন কর্মকর্তারা ভাগাভাগি করতেন। গেলো কয়েকবছরও তার ব্যত্যয় ঘটেনি। তবে এবার অডিট আপত্তি সমন্বয়ের নামে অডিটরকে ঘুষ দিতে নজিরবিহীন অনিয়মের আশ্রয় নিয়েছে বোর্ড কর্মকর্তারা।

ঢাকায় পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরকে ঘুষ দিতে  চতুর্থ শ্রেণির এক কর্মচারীর নামে বোর্ডের হিসাব শাখা থেকে উত্তোলনের জন্য দেড় লাখ টাকার একটি চেক ইস্যু করা হয়েছে। চেকটি নগদায়নের পর ৩ কর্মকর্তা-কর্মচারীর একটি দল ঢাকায় গেছে রোববার। সেখানে অডিট আপত্তি সমন্বয়ের নামে বোর্ডের ফান্ড থেকে উত্তোলন করা টাকার কিছু অংশ ঘুষ হিসেবে পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের হস্তান্তরের কথা রয়েছে।

একের পর এক নানা অভিযোগের মধ্যে এবার এই নজিরবিহীন অনিয়মের ঘটনা ঘটল চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে।

অনুসন্ধানে জানা যায়, ১৯৯৫ সালে চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড হিসেবে কার্যক্রম শুরুর পর থেকে এখন পর্যন্ত নিয়োগ, কর্মকর্তা কর্মচারীদের পদোন্নতি, বেতন বৃদ্ধিসহ বিভিন্ন বিষয়ে বোর্ডের জ্ঞাত ৯০ টি অডিট আপত্তি রয়েছে। তবে পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরে সংশ্লিষ্ট কর্মকর্তাদের দাবি চট্টগ্রাম শিক্ষা বোর্ডে অডিট আপত্তি রয়েছে ১২৫ টি ৷ এই বিষয়টি সমন্বয় করতেই সংশ্লিষ্ট কর্মকর্তাদের উৎকোচের মাধ্যমে খুশি করার সিদ্ধান্ত নেয় বোর্ডের দায়িত্বশীলরা। এ নিয়ে গত মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চতুর্থ শ্রেণির কর্মচারী মো. আশরাফুল আলমের নামে একটি চেক ইস্যু করা হয়। ৬৯৪৪৭৮৯ নম্বরের ওই চেকে রিকনসিলিয়েশন (সমন্বয়) খাত দেখানো হয়েছে।

এই চেক নগদায়নের পর রোববার বোর্ডের উপপরিচালক প্রফেসর মোহাম্মদ এমদাদ হোসাইন, সহ-হিসাব রক্ষণ কর্মকর্তা ওসমান গনি, চতুর্থ শ্রেণির কর্মচারী আশরাফুল আলম ও অডিট কর্মকর্তা লোকমান হোসেনের ঢাকায় যাওয়ার কথা ছিল। তবে বিষয়টি গণমাধ্যম পর্যন্ত চলে আসায় বোর্ডের উপপরিচালক প্রফেসর মোহাম্মদ এমদাদ হোসাইন ঢাকা যাওয়া স্থগিত করে বাকী তিন কর্মকর্তা-কর্মচারীকে পাঠান।

বোর্ডের একজন চতুর্থ শ্রেণির কর্মচারীর নামে চেক ইস্যু হওয়ার বিষয়ে হিসাব ও নিরীক্ষা শাখার উপ-পরিচালক অধ্যাপক মোহাম্মদ এমদাদ হোসাইন বলেন, ‘আমি এই বিষয়ে মন্তব্য করার জন্য যথাযথ ব্যক্তি না। এটা নিয়ে চেয়ারম্যান স্যার বা সচিব স্যারের সঙ্গে কথা বলতে হবে।’

তবে চতুর্থ শ্রেণির কর্মচারী আশরাফুল আলমের নামে ইস্যু করা চেকের অর্থ নিয়ে রোববার ঢাকা যাওয়ার বিষয়টি অস্বীকার করেন তিনি।

নিজের নামে চেক ইস্যু, তা নগদায়ন ও ঢাকায় যাওয়ার কথা স্বীকার করেন কর্মচারী আশরাফুল আলম। তিনি বলেন, ‘চেক কার নামে হলো তা কোনো বিষয় না। মূলত দায়িত্ব অনুযায়ী কাজ করতে হয়। সবকিছু চেয়ারম্যান আর সচিব স্যারের নির্দেশে হয়। আমরা শুধু দায়িত্ব পালন করি। আমরা ঢাকায় এসেছি, সেটাও স্যারদের নির্দেশে।’

তবে অডিট কর্মকর্তা লোকমান হোসেন বলেন, ‘আমরা মূলত একটা মিটিংয়ে এসেছি। বোর্ডের কার্যক্রম শুরুর পর থেকে এখন পর্যন্ত বেশ কিছু অডিট আপত্তি রয়েছে।  অধিদপ্তরে কী আছে আর বোর্ডে কী আছে তা সমন্বয়ের জন্যই আমরা ঢাকায় এসেছি। এগুলো এখন ডিজিটাইজ হবে।‘

‘আমাদের সঙ্গে ডিডি স্যার (উপপরিচালক এমদাদ) আসার কথা, কিন্তু ওনি আসেননি। এতগুলো কাজ এক করা আমার পক্ষে কঠিন, তাই আমার সঙ্গে সহকারী হিসাবরক্ষণ কর্মকর্তা ওসমান সাহেব এসেছেন। তাছাড়া কাগজপত্র বেশি হওয়ায় তা বহনের জন্য আশরাফুল আলমকে আনা হয়েছে।’

বোর্ডের হিসাব শাখা থেকে চতুর্থ শ্রেণির কর্মচারী আশরাফুল আলমের নামে চেক ইস্যুর মাধ্যমে উত্তোলন করা অর্থ মিটিংয়ে এলাউন্স (ভাতা) হিসেবে খরচ করা হবে বলে জানান তিনি।

বিষয়টি নিয়ে জানতে চাইলে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক রেজাউল করিম শুরুতে রিকনসিলিয়েশন বাবদ চেক ইস্যুর বিষয়টি স্বীকার করলেও কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানান। এই বিষয়ে শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মুস্তফা কামরুল আখতারের সঙ্গে কথা বলার পরামর্শ দেন তিনি।

বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মুস্তফা কামরুল আখতারের সঙ্গে মোবাইল ফোনের মাধ্যমে যোগাযোগ চেষ্টা করে সাড়া পাওয়া যায়নি। সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপে খুদে বার্তা পাঠিয়েও তাঁর কোনো সাড়া পাওয়া যায়নি।

আজকের সারাদেশ/১৮সেপ্টেম্বর/এএইচ

সর্বশেষ সংবাদ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চবি, রাতের মধ্যে হল ত্যাগের নির্দেশ

কত টাকা পেল কোপা ও ইউরো চ্যাম্পিয়ন আর্জেন্টিনা-স্পেন?

ঢাবিতে শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষে আহত ১৮২, মেডিকেলেও হামলা

চবিতে কোটা আন্দোলনকারীদের ওপর দফায় দফায় চলছে ছাত্রলীগের হামলা

‘যৌতুক’ হিসেবে হবু জামাইকে বিসিএসের প্রশ্ন দিয়েছিলেন পিএসসি সদস্য

শখের বসে ৩০ বছর ধরে কাচের বাল্ব চিবিয়ে খান রাজশাহীর মুক্তার

নাটোরে ট্রেন থেকে ছিটকে পড়া কয়েক কেজি গাঁজা নিয়ে মানুষের কাড়াকাড়ি

নির্বাচনী সমাবেশে প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পকে গুলি

স্বঘোষিত মেধাবীরা কি বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের পার্থক্য বুঝে না: ছাত্রলীগ সভাপতি

আন্দোলনের নামে অস্থিতিশীলতার চেষ্টা করলে পরিণাম ভালো হবে না: ছাত্রলীগ সেক্রেটারি