ভোর ৫:৩২, শনিবার, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রাম চিড়িয়াখানায় এলো নতুন অতিথি ‘জলহস্তী’

আজকের সারাদেশ প্রতিবেদন:

চট্টগ্রাম চিড়িয়াখানায় প্রথমবারের মতো ঢাকা থেকে একটি ১২ বছর বয়সী পুরুষ জলহস্তী আনা হয়েছে। দ্বিতীয় ধাপে ৫-৭ দিন পর আরও একটি জলহস্তী চিড়িয়াখানায় আসবে।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকাল ৮টার দিকে প্রথম ধাপে এ জলহস্তী চিড়িয়াখানায় এসে পৌঁছেছে। এরইমধ্য দিয়ে চট্টগ্রাম চিড়িয়াখানা আরও এক প্রজাতির স্তন্যপায়ী প্রাণীর সংখ্যায় যোগ হয়েছে।

বিষয়টি আজকের সারাদেশকে নিশ্চিত করেছেন চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ও চিকিৎসক শাহাদাৎ হোসেন।

তিনি বলেন, চট্টগ্রাম চিড়িয়াখানা হতে এক জোড়া বাঘ গত ১৯ সেপ্টেম্বর রংপুর চিড়িয়াখানায় পৌঁছে দেওয়া হয়। এর বিনিময়ে আজ (বৃহস্পতিবার) সকাল ৮টায় এক জোড়া জলহস্তী থেকে প্রথম ধাপে একটি পুরুষ জলহস্তী চট্টগ্রাম চিড়িয়াখানায় পৌছেছে। যার বয়স ১২ বছর। ৫-৭ দিন পর দ্বিতীয় ধাপে আরেকটি জলহস্তী চিড়িয়াখানায় আসবে।

প্রথমবারের মত চট্টগ্রাম চিড়িয়াখানায় সংযোজিত জলহস্তী জেলা প্রশাসকের পক্ষ হতে চট্টগ্রামবাসীর জন্য উপহার বলে জানান তিনি।

এর আগে জেলা প্রশাসকের উদ্যোগে প্রাণী বিনিময়ের আওতায় চট্টগ্রাম চিড়িয়াখানা থেকে এক জোড়া বাঘ রংপুর চিড়িয়াখানায় এবং এর বিনিময়ে এক জোড়া জলহস্তী চট্টগ্রাম চিড়িয়াখানায় দেওয়ার সিদ্ধান্ত মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের সচিব অনুমতি প্রদান করেন।

দিন দিন দেশ-বিদেশের বিচিত্র সব পশু-পাখিতে সমৃদ্ধ হওয়া চট্টগ্রাম চিড়িয়াখানায় নতুন অতিথি জলহস্তী নিয়ে এখন পর্যন্ত মোট প্রজাতির পশু-পাখি ৬৮ থেকে বেড়ে দাঁড়িছে ৬৯।

এর আগে, কুমিরের আগের জায়গায় নতুন করে তৈরি করা হয়েছিল চিড়িয়াখানার নতুন অতিথি জলহস্তীর বাসস্থান। আর কুমিরের খাঁচা তৈরি করা হয়েছে পাহাড়ের পশ্চিম পাশে লেকের মধ্যে সম্পূর্ণ প্রাকৃতিক পরিবেশে।

চলতি বছর ১৬ মার্চ চট্টগ্রাম আনা হয় দক্ষিণ আফ্রিকা থেকে এক জোড়া সিংহ। একই সময় আনা হয় চার জোড়া ওয়াইল্ড বিস্ট। দরপত্রের মাধ্যমে এক কোটি ৬৯ লাখ টাকায় সিংহ, ম্যাকাও, ওয়াইল্ড বিস্ট, ক্যাঙ্গারু ও লামা আমদানি করা হয়। ফ্যালকন ট্রেডার্স নামে একটি প্রতিষ্ঠান প্রাণীগুলো আমদানি করে।

৩৪ বছর বয়সী এই চিড়িয়াখানায় এখন পর্যন্ত সর্বমোট ৬৯ প্রজাতির পশু-পাখি রয়েছে। এর মধ্যে ৩১ প্রজাতির স্তন্যপায়ী, ৩৪ প্রজাতির পাখি ও চার প্রজাতির সরীসৃপ প্রাণী আছে। যা দর্শনার্থীদের নজর কাড়ছে।

প্রতিদিন এই চিড়িয়াখানায় চার থেকে পাঁচ হাজারের মতো দর্শনার্থী আসছেন। আর শুক্র ও শনিবারসহ যেকোনো বন্ধের দিনে তা ১০ হাজার পর্যন্ত ছাড়িয়ে যায়।

আজকের সারাদেশ/এসএম

সর্বশেষ সংবাদ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চবি, রাতের মধ্যে হল ত্যাগের নির্দেশ

কত টাকা পেল কোপা ও ইউরো চ্যাম্পিয়ন আর্জেন্টিনা-স্পেন?

ঢাবিতে শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষে আহত ১৮২, মেডিকেলেও হামলা

চবিতে কোটা আন্দোলনকারীদের ওপর দফায় দফায় চলছে ছাত্রলীগের হামলা

‘যৌতুক’ হিসেবে হবু জামাইকে বিসিএসের প্রশ্ন দিয়েছিলেন পিএসসি সদস্য

শখের বসে ৩০ বছর ধরে কাচের বাল্ব চিবিয়ে খান রাজশাহীর মুক্তার

নাটোরে ট্রেন থেকে ছিটকে পড়া কয়েক কেজি গাঁজা নিয়ে মানুষের কাড়াকাড়ি

নির্বাচনী সমাবেশে প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পকে গুলি

স্বঘোষিত মেধাবীরা কি বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের পার্থক্য বুঝে না: ছাত্রলীগ সভাপতি

আন্দোলনের নামে অস্থিতিশীলতার চেষ্টা করলে পরিণাম ভালো হবে না: ছাত্রলীগ সেক্রেটারি