সকাল ৭:০৩, শুক্রবার, ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘তালেবানি কালচার’ নিয়ে আমি গৌরবান্বিত, ওপেন কালচার চাই না: শাবি উপাচার্য

আজকের সারাদেশ প্রতিবেদন:

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ বলেছেন, বিশ্ববিদ্যালয়ের কালচারটাই ছিল অনেকটা উন্মুক্ত। এখানকার শিক্ষার্থীরা যা খুশি, তাই করতে পারতো। কারণ, তাদের বয়স ১৮ বছর। কিন্তু আমি বলেছি, সাড়ে ১০টার মধ্যে হলে ঢুকতে হবে। শিক্ষার্থীরা এটার নাম দিয়েছে ‘তালেবানি কালচার’। তালেবানি কালচার নিয়ে আমি খুবই গৌরবান্বিত, এটা নিয়ে থাকতে চাই। আমি ওপেন কালচার চাই না।

বুধবার (২০ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে আয়োজিত তথ্য অধিকার বিষয়ক এক সেমিনারে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

শাবিপ্রবি উপাচার্য আরও বলেন, আমি চাই না আমার ছেলেমেয়েরা (শিক্ষার্থীরা) ঘুরে বেড়াক। তাদের বাবা-মা সারা রাত ঘুরে বেড়ানোর জন্য বিশ্ববিদ্যালয়ে পাঠাননি। বাবা-মায়েরা কিন্তু উৎকণ্ঠায় থাকেন, টেনশনে থাকেন; আমার মেয়ে কোথায় আছে, ছেলে কোথায় আছে। সে জন্য তাদের দায়িত্ব আমরা নিয়েছি। আমরা তাদের গার্ডিয়ান, তাদের হেফাজতকারী। আমরা কিন্তু ওই জিনিসটা অ্যালাউ করবো না, কোনোভাবেই করবো না।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ভারপ্রাপ্ত চেয়ারম্যান মুহাম্মদ আলমগীর। বিশেষ অতিথির বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য মো. কবির হোসেন, কোষাধ্যক্ষ আমিনা পারভীন ও ইউজিসির সচিব ফেরদৌস জামান।

এর আগে, রাত সাড়ে ১০টার মধ্যে শিক্ষার্থীদের হলে ঢোকার নিয়ম করে দিয়েছেন ফরিদ উদ্দিন আহমেদ। সেই সূত্র ধরেই ‘তালেবানি কালচার’ বিষয়ে বক্তব্য দেন উপাচার্য।

প্রসঙ্গত, ২০২২ সালের জানুয়ারিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের নিয়ে ‘অবমাননাকর’ বক্তব্য দিয়েছিলেন তিনি। বলেছিলেন, জাবির মেয়েদের কেউ সহজে বউ হিসেবে নিতে চায় না। কারণ সারারাত এরা ঘোরাফেরা করে। তার এ বক্তব্য তুমুল সমালোচিত হলে শাবি উপাচার্যকে আইনি নোটিশও পাঠানো হয়। পরে তিনি ওই বক্তব্যের জন্য দুঃখপ্রকাশ করেন। জাবি উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামকে ফোন করে ক্ষমা চান তিনি।

এছাড়া, গত বছর জানুয়ারিতে উপাচার্যের পদত্যাগের দাবিতে এক দফা আন্দোলন গড়ে তোলেন শাবিপ্রবি শিক্ষার্থীরা। অনশনেও নামেন তারা। অনেক দিন অনশন চললেও শেষপর্যন্ত অবশ্য ভিসিকে পদত্যাগে বাধ্য করাতে পারেননি তারা।

আজকের সারাদেশ/একে

সর্বশেষ সংবাদ

৫ কোটি টাকার পার্ক কাজে লেগেছে মাত্র ১ দিন, ১২ কোটি টাকায় ফের সংস্কার

বেনজিরের ‘বেনজির’ সম্পত্তি জব্দের নির্দেশ

উপাচার্যের অপসারণের দাবিতে অনড় কুবি শিক্ষক সমিতি

এমপি আজীম হত্যাকাণ্ডে আমাকে ফাঁসানো হচ্ছে: শাহীন

প্রথমবারের মতো আন্ডারপাস নির্মাণের উদ্যোগ নিল চট্টগ্রাম সিটি কর্পোরেশন

কোরবানির বাজার: খাতুনগঞ্জে দেশি পেঁয়াজের রাজত্ব

চট্টগ্রামে বুদ্ধ পূর্ণিমায় মানুষের মুক্তি কামনায় প্রার্থনা

চট্টগ্রাম বোর্ড: সচিবকে আটকাতে কর্মচারীদের ব্যবহার চেয়ারম্যানের!

ফেসবুক খুঁজে দিল ৩০ বছর আগে হারিয়ে ফেলা তিন বান্ধবীকে

ভারতে চিকিৎসা নিতে গিয়ে খুন হলেন বাংলাদেশের এমপি আনোয়ারুল আজিম