সকাল ৬:৫৩, শুক্রবার, ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চমেক হাসপাতালে যুক্ত হচ্ছে আরও ১০ আইসিইউ

আজকের সারদেশ প্রতিবেদন:

প্রায় ৩ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে যুক্ত হচ্ছে আরও ১০ শয্যার ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ)। এছাড়া প্রকল্পের আওতায় থাকছে আরও ৫০ শয্যার আইসোলেশন সেন্টার। আইসিইউগুলো যুক্ত হলে চমেক হাসপাতালে আইসিইউর সংখ্যা দাঁড়াবে ৩০টি।

জানা গেছে, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) অর্থায়নে এ প্রকল্প বাস্তবায়ন করছে গণপূর্ত বিভাগ। ২ কোটি ৭৪ লাখ টাকা ব্যয়ে বাস্তবায়নাধীন প্রকল্পটি কাজ শেষ হবে চলতি বছরের অক্টোবরে। ফলে নভেম্বর মাঝামাঝি থেকে সেবা নিতে পারবেন হাসপাতালে ভর্তি হওয়া মুমূর্ষু রোগীরা।

চমেক হাসপাতালের নিচ তলায় অবস্থিত ন্যায্যমূল্যের ওষুধের দোকানের পেছনে থাকা পূর্বের মানসিক ওয়ার্ডে নতুন আইসিইউ ওয়ার্ডটি স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছে কর্তৃপক্ষ। ইতোমধ্যে যাবতীয় কার্যক্রম শেষ হয়েছে। আগামী অক্টোবর থেকে ওয়ার্ডটিতে আইসিইউ শয্যা ও যন্ত্রপাতি বসানোর কাজ শুরু হবে।

চট্টগ্রাম গণপূর্ত বিভাগ–১ এর নির্বাহী প্রকৌশলী রাহুল গুহ বলেন, চমেকে ৫০ শয্যার আইসোলেশন সেন্টার ও ১০ শয্যার আইসিইউর কাজ চলছে। চলতি বছরের এপ্রিলে প্রকল্পটির দরপত্র আহ্বান করে ঠিকাদারকে কাজ দেওয়া হয়। এর মধ্যে নির্দিষ্ট স্থানটিতে ব্রিকওয়ার্ক, প্লাস্টার ও টাইলস লাগানোর কাজ চলছে। এ কাজ শেষ হলে শয্যা বসানোর কাজ শুরু হবে। নভেম্বরে উদ্বোধন হওয়ার সম্ভাবনা রয়েছে।

সর্বশেষ ২০২০ সালে করোনা মহামারির সময় স্বাস্থ্য অধিদপ্তর থেকে ৮টি ভেন্টিলেটরযুক্ত আইসিইউ পাঠানো হয়। যা ওই বছরের অক্টোবরেই
স্থাপন করা হয়। ফলে আইসিইউ শয্যা বেড়ে দাঁড়ায় ২০ শয্যায়। এর আগে ২০০৫ সালে চমেক হাসপাতালের ৫ শয্যার আইসিইউ ১২ শয্যায় উন্নীত করা হয়। প্রতিষ্ঠার পর থেকে গত ৬৩ বছরের মাত্র ২০টি আইসিইউ যুক্ত হয়েছে চমেক হাসপাতালে। চলতি বছর এ ১০টি আইসিইউ চালু হলে আইসিইউর সংখ্যা হবে ৩০।

তবে আগামী এক বছরের মধ্যে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসিইউ সেবা ৫০ শয্যায় উন্নীত করার পরিকল্পনার কথা জানিয়েছেন চমেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল শামীম আহসান।

আজকের সারাদেশ/একে

সর্বশেষ সংবাদ

৫ কোটি টাকার পার্ক কাজে লেগেছে মাত্র ১ দিন, ১২ কোটি টাকায় ফের সংস্কার

বেনজিরের ‘বেনজির’ সম্পত্তি জব্দের নির্দেশ

উপাচার্যের অপসারণের দাবিতে অনড় কুবি শিক্ষক সমিতি

এমপি আজীম হত্যাকাণ্ডে আমাকে ফাঁসানো হচ্ছে: শাহীন

প্রথমবারের মতো আন্ডারপাস নির্মাণের উদ্যোগ নিল চট্টগ্রাম সিটি কর্পোরেশন

কোরবানির বাজার: খাতুনগঞ্জে দেশি পেঁয়াজের রাজত্ব

চট্টগ্রামে বুদ্ধ পূর্ণিমায় মানুষের মুক্তি কামনায় প্রার্থনা

চট্টগ্রাম বোর্ড: সচিবকে আটকাতে কর্মচারীদের ব্যবহার চেয়ারম্যানের!

ফেসবুক খুঁজে দিল ৩০ বছর আগে হারিয়ে ফেলা তিন বান্ধবীকে

ভারতে চিকিৎসা নিতে গিয়ে খুন হলেন বাংলাদেশের এমপি আনোয়ারুল আজিম