রাত ৪:৩৯, মঙ্গলবার, ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতকে হারিয়ে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়

আজকের সারাদেশ প্রতিবেদন:
তীরে এসেই যেন তরীটা ডুবল ভারতের। বিশ্বকাপে অপরাজিত থেকে ফাইনালে পৌঁছানে ভরতকে অনেকটা হেসে খেলেই হারিয়েছে অস্ট্রেলিয়া।

রোহিতের হাতে উঠবে বিশ্বকাপ- এমন স্বপ্নে বিভোর ছিল ভারত। উৎসবে মেতে উঠতে কত-ই না প্রস্তুতি নেওয়া হয়েছিল। বৃথা গেল সবকিছু। বড় মঞ্চের সবচেয়ে বড় ম্যাচটা জিতেছে অস্ট্রেলিয়া। শতকোটির ভারতকে হারিয়ে সফল হয়েছে হেক্সা মিশনে। রবিবার আহমেদাবাদে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে অজিরা জিতেছে ৪ উইকেট ব্যবধানে।

শিরোপা রেসে ব্যাটিংয়েই পিছিয়ে পড়ে ভারত। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারের শেষ বলে অলআউট হয় ২৪০ রান। চ্যালেঞ্জিং সেই লক্ষ্য ট্রাভিস হেড এবং মার্নাস লাবুশানের দৃঢ়তায় ৪২ বল হাতে রেখে টপকে যায় অস্ট্রেলিয়া। এতে তাদের ক্যাবিরেটে যোগ হলো বিশ্বকাপের ষষ্ঠ শিরোপা। পাঁচ ট্রফি জয়ে আগেই টুর্নামেন্টে সবচেয়ে দল ছিল অজিরা। অর্থাৎ নিজেদের রেকর্ড আরও মজবুত করেছে তারা।

স্কোর ডিফেন্ডে জয়ের পথে ছিল না ভারত- এমনটা বলার সুযোগ নেই। কারণ মাত্র ৭ ওভারে অস্ট্রেলিয়ার তিন উইকেটের পতন ঘটায় স্বাগতিকরা। প্রথম আঘাত হানেন মোহাম্মদ শামি। ৭ রান করা ডেভিড ওয়ার্নারকে আউট করেন এই পেসার। মিচেল মার্শকে (১৫) লোকেশ রাহুলের ক্যাচ বানান জাসপ্রিত বুমরাহ। ভারতীয় এই পেসারের বলেই এলবিডব্লিউ হন ৪ রান করা স্টিভ স্মিথ।

মাত্র ৪৭ রানে সেরা তিন অজি ব্যাটারের বিদায়ে গর্জে উঠে নীল জনসমুদ্রের গর্জন। সেটা আওয়াজ ধীরে ধীরে মিলিয়ে যায় রাতের আঁধারে। ভারতের শিরোপা স্বপ্ন অন্ধকারে মিলিয়ে দেন হেড এবং লাবুশানে। ভারতীয় বোলারদের কোনো সুযোগ না দিয়ে ১৯২ রানের জুটি দুজনে। সেটাও মাত্র ২১৫ বলে। সেঞ্চুরিয়ান হেড যখন আউট হন, তখন জয় থেকে মাত্র ২ রান দূরে ছিল অস্ট্রেলিয়া।

ব্যাটিংয়ে নেমেই ২ রান নিয়ে নীল সাগরে জয়োল্লাসে মাতেন গ্লেন ম্যাক্সওয়েল। তার সঙ্গী হন ৫৮ রানে অপরাজিত থাকা লাবুশানে। ফাইনাল সেরা হয়েছেন হেড। ১২০ বলে ১৫ চার ও ৪ ছক্কায় ১৩৭ রানের অনবদ্য এক ইনিংস খেলেন তিনি। বলার অপেক্ষা রাখে না, তিনিই কাঁদিয়েছেন শতকোটির ভারতকে।

আজকের সারাদেশ/১৯নভেম্বর/এএইচ

সর্বশেষ সংবাদ

সিলেটে বন্যার পানিতে ভেসে গেল লাখো মানুষের ঈদ আনন্দ

এবার সেন্টমার্টিনের অদূরে দেখা গেল নৌবাহিনীর যুদ্ধজাহাজ

ঈদের জামাতে আচমকা পড়ে গেলেন আ জ ম নাছির, ধরে তুললেন নওফেল

বিশ্বকাপে ‘ডট বলের বিশ্বরেকর্ড’ তানজিম সাকিবের

বিশ্বকাপের রেকর্ড ভেঙে সুপার এইট নিশ্চিত করল বাংলাদেশ

মিয়ানমার সীমান্তে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় তৎপর থাকার নির্দেশ

২৪ মণ ওজনের ‘শান্ত’র দাম ৮ লাখ, কিনলেই ফ্রি ৩ মণের ‘অশান্ত’

ঈদের ছুটিতে মূল্যবান সম্পদ রেখে যেতে পারবেন থানায়: সিএমপি কমিশনার

চট্টগ্রামে সাড়ে ৩ লাখ কাঁচা চামড়া সংরক্ষণের প্রস্তুতি, মজুত রাখা হয়েছে ২১ হাজার টন লবণ

মাঝ নদীতে সন্তান প্রসব, মা-শিশুর আজীবন ভাড়া ফ্রি করল জাহাজ কর্তৃপক্ষ