সকাল ৮:৩৬, রবিবার, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্র বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে

আজকের সারাদেশ প্রতিবেদন:

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন ঘিরে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্র চরম হস্তক্ষেপ করছে বলে অভিযোগ করেছে রাশিয়া।

এমনকি বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস সরকারবিরোধী মিছিল আয়োজনের পরিকল্পনা করতে বিরোধীদলীয় নেতাদের সঙ্গে বৈঠক করেছেন বলেও অভিযোগ করে দেশটি।

বুধবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এ অভিযোগ করেন। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভেরিফায়েড পেইজ থেকে এ বিষয়ে একটি পোস্ট করা হয়। পরে আরেক জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বাংলাদেশে রাশিয়ার দূতাবাসের ভেরিফায়েড পেইজ থেকেও পোস্টটি শেয়ার করা হয়।

রাশিয়া বারবার সতর্ক করা সত্ত্বেও যুক্তরাষ্ট্র বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের এমন প্রচেষ্টা জারি রেখেছে বলে দাবি করেছে রাশিয়া।

এক্সে শেয়ার করা একটি ফটো কার্ডে মারিয়া জাখারোভাকে উদ্ধৃত করে বলা হয়, ‘অক্টোবরের শেষ দিকে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস স্থানীয় বিরোধীদলীয় নেতাদের সঙ্গে বৈঠক করে সরকারবিরোধী সমাবেশ আয়োজনের পরিকল্পনা করেন। এসব কর্মকাণ্ড দেশটির অভ্যন্তরীণ বিষয়ে বড় ধরনের হস্তক্ষেপ ছাড়া আর কিছু নয়।

মারিয়া জাখারোভা বলেন, ‘দেশে (বাংলাদেশে) আসন্ন সংসদ নির্বাচন যাতে স্বচ্ছ ও অংশগ্রহণমূলক হয়, তা নিশ্চিত করার আড়ালে বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনৈতিক প্রক্রিয়াকে প্রভাবিত করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের প্রচেষ্টাকে আমরা বারবার তুলে ধরেছি।’

এর আগে গত ২১ সেপ্টেম্বর বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস বলেছিলেন, বাংলাদেশ যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, ভারত ও অন্য দেশগুলোর সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে ভারসাম্য বজায় রাখছে। এটা খুবই কঠিন বিষয়। তিনি আরও বলেছেন, বাংলাদেশ রাশিয়ার সঙ্গে যে পারমাণবিক চুক্তি করেছে এবং ভারতের সঙ্গে যেসব চুক্তি করছে, সেগুলো নিয়ে ওয়াশিংটনের কোনো সমস্যা নেই।

আজকের সারাদেশ/একে