ভোর ৫:২০, রবিবার, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধবিরতির সময় ত্রাণবাহী ৮০০ ট্রাক ঢুকবে গাজায়

আজকের সারাদেশ প্রতিবেদন:

কাতারের মধ্যস্থতায় ৪ দিনের যুদ্ধবিরতিতে রাজি হয়েছে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েল। গত ৭ অক্টোবর ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতিতে হামলা চালায় হামাসের সদস্যরা। এরপর দুই পক্ষের মধ্যে যুদ্ধ বাঁধে।

দেড় মাসেরও বেশি সময় ধরে যুদ্ধ চলার পর অবশেষে আজ শুক্রবার (২৪ নভেম্বর) থেকে প্রথমবারের মতো যুদ্ধবিরতিতে রাজি হয়েছে উভয় পক্ষ।

সশস্ত্র গোষ্ঠী হামাসও যুদ্ধবিরতির বিষয়টি নিশ্চিত করেছে। হামাসের সেনা শাখা আল-কাসেম ব্রিগেডস জানিয়েছে, ইসরায়েলের সঙ্গে শুক্রবার সকাল থেকে পরবর্তী ৪দিন তারা কোনো ধরনের যুদ্ধ করবে না।

কাসেম ব্রিগেডস আরও জানিয়েছে, যুদ্ধবিরতির এই চারদিনে গাজায় ৮০০ ত্রাণবাহী ট্রাক প্রবেশ করবে। তবে সেগুলো একসঙ্গে আসবে না। প্রতিদিন ২০০টি ট্রাক ত্রাণ নিয়ে আসবে। এছাড়া যুদ্ধবিরতির সময় প্রতিদিন ৪ ট্রাক জ্বালানিও গাজায় আসবে।

ইসরায়েলি সেনাদের বর্বর হামলায় এখন পর্যন্ত ১৩ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যার মধ্যে বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন আরও ৩০ হাজারের বেশি মানুষ। ইসরায়েলিদের অব্যাহত বিমান হামলায় গাজার সাধারণ মানুষের জীবন প্রায় বিপর্যস্ত হয়ে পড়েছিল। ফলে এ যুদ্ধবিরতিটি তাদের জন্য কিছুটা স্বস্তি নিয়ে আসবে।

চারদিনের এ যুদ্ধবিরতি চলার সময় হামাস গাজা থেকে ৫০ জিম্মিকে মুক্তি দেবে। ফলে এটি ইসরায়েলের জন্যও স্বস্তির। হামাস ৫০ জিম্মিকে মুক্তি দেওয়ার বদলে ইসরায়েল ১৫০ ফিলিস্তিনিকে তাদের কারাগার থেকে মুক্তি দেবে।

আজকের সারাদেশ/একে

সর্বশেষ সংবাদ

চবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের ‘মুক্ত সংলাপ’ প্রত্যাখান শিক্ষার্থীদের, ষড়যন্ত্র না করতে দিল হুঁশিয়ারি

১৫ বছর পর মাতৃভূমিতে যুবদল নেতা হাসান নূরী

চবি উপাচার্য হিসেবে অধ্যাপক শামীম অথবা ড. আতিয়ারকে চান শিক্ষার্থীরা

ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ার দায় নিয়ে প্রকাশ্যে ক্ষমা চাইলেন পলক

কোপা আমেরিকার সেরা একাদশে ৫ জনই আর্জেন্টিনার, ব্রাজিলের এক

গুলিবিদ্ধ কিশোরকে রিকশায় তুলতে গিয়ে দেখলেন নিজেরই সন্তান

নিরপরাধ শিক্ষার্থীদের সহযোগিতা করবে চবি কর্তৃপক্ষ

১২ দিন পর স্বল্প পরিসরে ট্রেন সার্ভিস চালু

ইসমাইল হানিয়ার মৃত্যুর পর ইসরায়েলে হামলার নির্দেশ আয়াতুল্লাহ খামেনির

বন্দিতে ঠাসা চট্টগ্রামের কারাগার, ১৫ দিনে বেড়েছে ১ হাজার বন্দী