সকাল ৬:৪০, রবিবার, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ভূমিকম্প আতঙ্কে ছুটাছুটি, কুমিল্লায় আহত ২০

আজকের সারাদেশ প্রতিবেদন:

কুমিল্লায় ভূমিকম্পের সময় আতঙ্কিত হয়ে ছুটাছুটির সময় ২০ জন আহত হয়েছেন। তাদের ১৭ জনই একটি গার্মেন্টসের কর্মী। এছাড়াও জেলায় ভূকম্পনে একটি মসজিদের দেয়ালে ফাটলের ঘটনাও ঘটেছে।

কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ডা. আজিজুর রহমান সিদ্দিকী জানান, ভূমিকম্পের সময় দৌড়াদৌড়ি করে বের হতে গিয়ে ইপিজেডের তিন শ্রমিক আহত হন। দুজন প্রাথমিক চিকিৎসা শেষে কর্মস্থলে ফিরে গেছেন। অন্যজন হাসপাতালে ভর্তি আছেন।

তিনি আরও জানান, ভূমিকম্পের সময় সিঁড়ি দিয়ে নামতে গিয়ে এক ছাত্রী পা ভেঙে ফেলেছেন। তার চিকিৎসা চলছে।

এদিকে চৌদ্দগ্রাম থানার ওসি ত্রিনাথ সাহা বলেন, ‘উপজেলার মীরশ্বানি এলাকায় ভূমিকম্পের সময় দৌড়াদৌড়ি করে বের হতে গিয়ে একটি গার্মেন্টসের ১৭ জন শ্রমিক আহত হন। তাদের প্রাথমিক চিকিৎসা দেয়া হচ্ছে।’

কুমিল্লা আবহাওয়া অধিদপ্তরের ওসি ইসমাইল হোসেন ভূঁইয়া বলেন, ‘ভূমিকম্পের উৎপত্তিস্থল কুমিল্লা থেকে ৪৫ কিলোমিটার দূরে লক্ষ্মীপুর জেলার রামগঞ্জে।’

ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় শনিবার সকালে ভূমিকম্প অনুভূত হয়।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানায়, ভূমিকম্পের উৎপত্তিস্থল ঢাকার আগারগাঁওয়ে অধিদপ্তরের ভূমিকম্প কেন্দ্র থেকে ৮৬ কিলোমিটার দক্ষিণপূর্বে লক্ষ্মীপুরের রামগঞ্জে। রিখটার স্কেলে এর মাত্রা ৫.৬।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানায়, বাংলাদেশের রামগঞ্জের আট কিলোমিটার পূর্ব-উত্তরপূর্বে ৫.৫ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে।

সংস্থাটি আরও জানায়, সকাল ৯টা ৩৫ মিনিটে অনুভূত হয় ভূমিকম্প। উৎপত্তিস্থল এর গভীরতা ১০ কিলোমিটার।

নিউজবাংলার চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, নওগাঁ, গাজীপুর, টাঙ্গাইল, কুমিল্লা, কক্সবাজার, চাঁপাইনবাবগঞ্জ, নোয়াখালী, লক্ষীপুর প্রতিনিধিরা নিজ নিজ এলাকায় ভূমিকম্প অনুভূত হওয়ার কথা জানিয়েছেন।

আজকের সারাদেশ/০২ ডিসেম্বর/এএইচ।