সকাল ১০:১৬, শনিবার, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

সেন্টমার্টিনে ৩০ মিনিটেই এক মা কাছিম ডিম দিলো ১১৬ টি

আজকের সারাদেশ প্রতিবেদন:

একে একে ১১৬ টি ডিম দিয়ে সাগরে নেমেছে একটি মা কচ্ছপ। কক্সবাজারের টেকনাফের সেন্টমার্টিনের সমুদ্র সৈকতে এ ডিম ছেড়েছে বলপ জানা যায়।

শনিবার ওই মা কাছিমটিকে ডিম দিতে দেখেছে স্থানীয়রা।

বিষয়টি নিশ্চিত করেছে দ্বীপে কাজ করা বিচ কর্মীদের সুপারভাইজার জয়নাল উদ্দিন। তিনি জানিয়েছেন,শনিবার (৯ ডিসেম্বর) রাত ৯টার দিকে সেন্টমার্টিন ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের পশ্চিম পাড়ার সৈকতে ডিম ছাড়ার দৃশ্যটি চোখে পড়ে স্থানীয়দের।

তিনি আরো বলেন, শনিবার রাত সাড়ে ৮টার দিকে ওই মা কচ্ছপটি আধা ঘন্টা ধরে ডিম দেয়া শুরু করে। বেলাভূমিতে গর্ত করে প্রায় আধা ঘণ্টা অবস্থান নিয়ে একে একে ১১৬টি ডিম দেয় বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। ডিম দেওয়া কাছিমটির ওজন প্রায় ৩০ কেজি হবে বলে ধারণা করছেন প্রত্যক্ষদর্শীরা।

সেন্টমার্টিনে কাজ করা পরিবেশে অধিদপ্তরের কর্মী আবদুল আজিজ বলেন, কচ্ছপের ডিমগুলো হেফাজতে নেওয়া হয়েছে। মূলত দ্বীপে পর্যটকদের চাপসহ পরিবেশ বিপর্যয়ের কারণে মা কচ্ছপ অনেকদিন তীরে আসা বন্ধ করেছে। তবে মানুষের উপস্থিতি কম হওয়ায় আবারও মা কচ্ছপ তীরে এসে ডিম দিল। কচ্ছপের ডিমগুলো পরিবেশ অধিদপ্তরের মেরিন পার্কে নিয়ে রাখা হয়েছে। প্রক্রিয়ার মাধ্যমে এগুলো ফোটানোর ব্যবস্থা করা হবে।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, দ্বীপের পশ্চিম সৈকতে কচ্ছপের ডিম দেওয়ার খবর পেয়েছি। এটা প্রকৃতির জন্য শুভ সংবাদ। দ্বীপে প্রাণীদের সহায়ক পরিবেশ বিনষ্টের অভিযোগ উঠছে বারবার। এ কারণে কাছিম আর আগের মতো তীরে আসছে না। কিন্তু শনিবার রাতে এ মা কচ্ছপ আবার তীরে এসে ডিম দেওয়ার মাধ্যমে পূর্বের পরিস্থিতি ফিরছে বলে মনে হচ্ছে। এ ধারা অব্যহত রাখতে সবাইকে আন্তরিক হয়ে কাজ করতে হবে।

আজকের সারাদেশ/একে

সর্বশেষ সংবাদ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চবি, রাতের মধ্যে হল ত্যাগের নির্দেশ

কত টাকা পেল কোপা ও ইউরো চ্যাম্পিয়ন আর্জেন্টিনা-স্পেন?

ঢাবিতে শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষে আহত ১৮২, মেডিকেলেও হামলা

চবিতে কোটা আন্দোলনকারীদের ওপর দফায় দফায় চলছে ছাত্রলীগের হামলা

‘যৌতুক’ হিসেবে হবু জামাইকে বিসিএসের প্রশ্ন দিয়েছিলেন পিএসসি সদস্য

শখের বসে ৩০ বছর ধরে কাচের বাল্ব চিবিয়ে খান রাজশাহীর মুক্তার

নাটোরে ট্রেন থেকে ছিটকে পড়া কয়েক কেজি গাঁজা নিয়ে মানুষের কাড়াকাড়ি

নির্বাচনী সমাবেশে প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পকে গুলি

স্বঘোষিত মেধাবীরা কি বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের পার্থক্য বুঝে না: ছাত্রলীগ সভাপতি

আন্দোলনের নামে অস্থিতিশীলতার চেষ্টা করলে পরিণাম ভালো হবে না: ছাত্রলীগ সেক্রেটারি