ভোর ৫:১২, মঙ্গলবার, ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সেন্টমার্টিনে ৩০ মিনিটেই এক মা কাছিম ডিম দিলো ১১৬ টি

আজকের সারাদেশ প্রতিবেদন:

একে একে ১১৬ টি ডিম দিয়ে সাগরে নেমেছে একটি মা কচ্ছপ। কক্সবাজারের টেকনাফের সেন্টমার্টিনের সমুদ্র সৈকতে এ ডিম ছেড়েছে বলপ জানা যায়।

শনিবার ওই মা কাছিমটিকে ডিম দিতে দেখেছে স্থানীয়রা।

বিষয়টি নিশ্চিত করেছে দ্বীপে কাজ করা বিচ কর্মীদের সুপারভাইজার জয়নাল উদ্দিন। তিনি জানিয়েছেন,শনিবার (৯ ডিসেম্বর) রাত ৯টার দিকে সেন্টমার্টিন ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের পশ্চিম পাড়ার সৈকতে ডিম ছাড়ার দৃশ্যটি চোখে পড়ে স্থানীয়দের।

তিনি আরো বলেন, শনিবার রাত সাড়ে ৮টার দিকে ওই মা কচ্ছপটি আধা ঘন্টা ধরে ডিম দেয়া শুরু করে। বেলাভূমিতে গর্ত করে প্রায় আধা ঘণ্টা অবস্থান নিয়ে একে একে ১১৬টি ডিম দেয় বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। ডিম দেওয়া কাছিমটির ওজন প্রায় ৩০ কেজি হবে বলে ধারণা করছেন প্রত্যক্ষদর্শীরা।

সেন্টমার্টিনে কাজ করা পরিবেশে অধিদপ্তরের কর্মী আবদুল আজিজ বলেন, কচ্ছপের ডিমগুলো হেফাজতে নেওয়া হয়েছে। মূলত দ্বীপে পর্যটকদের চাপসহ পরিবেশ বিপর্যয়ের কারণে মা কচ্ছপ অনেকদিন তীরে আসা বন্ধ করেছে। তবে মানুষের উপস্থিতি কম হওয়ায় আবারও মা কচ্ছপ তীরে এসে ডিম দিল। কচ্ছপের ডিমগুলো পরিবেশ অধিদপ্তরের মেরিন পার্কে নিয়ে রাখা হয়েছে। প্রক্রিয়ার মাধ্যমে এগুলো ফোটানোর ব্যবস্থা করা হবে।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, দ্বীপের পশ্চিম সৈকতে কচ্ছপের ডিম দেওয়ার খবর পেয়েছি। এটা প্রকৃতির জন্য শুভ সংবাদ। দ্বীপে প্রাণীদের সহায়ক পরিবেশ বিনষ্টের অভিযোগ উঠছে বারবার। এ কারণে কাছিম আর আগের মতো তীরে আসছে না। কিন্তু শনিবার রাতে এ মা কচ্ছপ আবার তীরে এসে ডিম দেওয়ার মাধ্যমে পূর্বের পরিস্থিতি ফিরছে বলে মনে হচ্ছে। এ ধারা অব্যহত রাখতে সবাইকে আন্তরিক হয়ে কাজ করতে হবে।

আজকের সারাদেশ/একে

সর্বশেষ সংবাদ

সিলেটে বন্যার পানিতে ভেসে গেল লাখো মানুষের ঈদ আনন্দ

এবার সেন্টমার্টিনের অদূরে দেখা গেল নৌবাহিনীর যুদ্ধজাহাজ

ঈদের জামাতে আচমকা পড়ে গেলেন আ জ ম নাছির, ধরে তুললেন নওফেল

বিশ্বকাপে ‘ডট বলের বিশ্বরেকর্ড’ তানজিম সাকিবের

বিশ্বকাপের রেকর্ড ভেঙে সুপার এইট নিশ্চিত করল বাংলাদেশ

মিয়ানমার সীমান্তে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় তৎপর থাকার নির্দেশ

২৪ মণ ওজনের ‘শান্ত’র দাম ৮ লাখ, কিনলেই ফ্রি ৩ মণের ‘অশান্ত’

ঈদের ছুটিতে মূল্যবান সম্পদ রেখে যেতে পারবেন থানায়: সিএমপি কমিশনার

চট্টগ্রামে সাড়ে ৩ লাখ কাঁচা চামড়া সংরক্ষণের প্রস্তুতি, মজুত রাখা হয়েছে ২১ হাজার টন লবণ

মাঝ নদীতে সন্তান প্রসব, মা-শিশুর আজীবন ভাড়া ফ্রি করল জাহাজ কর্তৃপক্ষ