রাত ৮:১৬, সোমবার, ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

কুসিক মেয়র আর নেই

আজকের সারাদেশ প্রতিবেদন:

কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারন সম্পাদক আরফানুল হক রিফাত আর নেই। বুধবার সন্ধ্যা ৬ টায় সিঙ্গাপুরে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মেয়র রিফাত ফুসফুসে সংক্রমণ ও কিডনিসহ বিভিন্ন জটিল রোগে ভুগছিলেন। সম্প্রতি তাকে ঢাকায় স্পেশালাইজড হাসপতালে ভর্তি করা হয়। সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য রোববার তাকে সিঙ্গাপুরে নেয়া হয়। সেখানে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার সন্ধ্যা ৬টায় তিনি মারা যান।

কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ.ক.ম বাহাউদ্দিন বাহার এ খবরের সত্যতা নিশ্চিত করেছেন।

আরফানুল হক রিফাত ২০২২ সালের ১৬ জুন কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন। মাত্র ৩৪৩ ভোটের ব্যবধানে মনিরুল হক সাক্কুকে হারিয়ে নতুন মেয়র নির্বাচিত হন তিনি।

ছাত্রলীগের রাজনীতির মাধ্যমে আরফানুল হক রিফাত রাজনীতিতে প্রবেশ করেন। তিনি কুমিল্লা জিলা স্কুল থেকে ১৯৭৪ সালে এসএসসি পাস করেন। পরবর্তীতে তিনি কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে এইচএসসি ও একই কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন।

জিলা স্কুলে পড়াকালীন তিনি কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য হাজী আ ক ম বাহাউদ্দিন বাহারের অনুসারী হিসেবে ছাত্রলীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হন। পরবর্তীতে ১৯৮০ সালে শহর ছাত্রলীগের সভাপতির পদ লাভ করেন। ১৯৮১ সালে তিনি কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ছাত্র সংসদ ছাত্রলীগের প্যানেলে বহিঃক্রীড়া ও ব্যায়ামাগার সম্পাদক নির্বাচিত হন।

একই বছরে আরফানুল হক রিফাত জামায়াত-শিবিরের হামলার শিকার হন। ওই সময় তার দুই হাত ও দুই পায়ের রগ কেটে দেয়া হয়। ১৯৮৩ থেকে ৮৫ সাল পর্যন্ত তিনি সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

রিফাত ১৯৯৬ সালে কেন্দ্রীয় যুবলীগের সদস্যপদ লাভ করেন এবং পরবর্তীতে কুমিল্লা জেলা যুবলীগের সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। সবশেষ ২০১৭ সালে তিনি কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদ পান।

এছাড়া আরফানুল হক রিফাত ২০১০ সাল থেকে কুমিল্লা জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ছিলেন।

আজকের সারাদেশ/১৩ডিসেম্বর/এএইচ

সর্বশেষ সংবাদ