রাত ১২:৪৮, শনিবার, ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

কুবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

কুবি প্রতিনিধি:

যথাযোগ্য মর্যাদায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার ও বঙ্গবন্ধু ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ ও র‍্যালীর মধ্যদিয়ে দিবসটি পালন করা হয়।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকাল সাড়ে ১০ টায় প্রথমে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে র‍্যালি শুরু হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। পরে বঙ্গবন্ধুর ভাস্কর্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

পুষ্পস্তবক অর্পণ শেষে বঙ্গবন্ধু ভাস্কর্যের পাদদেশে বুদ্ধিজীবী দিবস পালন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো: মিজানুর রহমানের সভাপতিত্বে কর্মসূচিতে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এএফএম আবদুল মঈন, উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান সহ বিভিন্ন বিভাগের শিক্ষক-কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ।

আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, ‘প্রথমেই শহীদ বুদ্ধিজীবীদের ও মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের প্রতি শ্রদ্ধা জানায়। ১৯৭১ সালের ১০ই ডিসেম্বর যখন পাকিস্তান হানাদার বাহিনীরা আত্মসমর্পণের দ্বারপ্রান্তে তখন হানাদার বাহিনীরা নীল নকশা তৈরি করে সিদ্ধান্ত নেয় বাঙালি যেন কখনোই মাথা তুলে দাঁড়াতে না পরে। তাই তো তারা এই নৃশংস হত্যাকাণ্ড চালায় বাঙালি বুদ্ধিজীবীদের উপর। ফলে এখনো আমাদের বুদ্ধিবৃত্তিক জায়গা অসম্পূর্ণ রয়ে গেছে। বঙ্গবন্ধু বিরোধীদলের নেতার প্রতি শ্রদ্ধা জানাতেন, তবে আজ আমরা এই শ্রদ্ধা জানাতে পারছি না, আমরা পক্ষাবলম্বন করছি। আমরা চিত্তবান না হয়ে বিত্তবান হতে চাই। বিত্তের চেয়ে চিত্তের সুখ বেশি। আমরা বঙ্গবন্ধু ও শহীদ বুদ্ধিজীবীদের আদর্শে উজ্জীবিত হতে পারলে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারবো।’

উপাচার্য অধ্যাপক ড. এএফএম আবদুল মঈন তাঁর সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, ‘আগে যেমন বুদ্ধিজীবীরা ছিল এখনো আছে। তবে তাঁরা ছিলেন নীতিবান, প্রকৃত দেশপ্রেমিক। আর এখন আমরা বিত্তের দিকে ধাবিত হচ্ছি। বঙ্গবন্ধু বুদ্ধিজীবীদের প্রতি যথাযথ সম্মান ও শ্রদ্ধা জানাতেন, ঠিক তেমন তাঁর কন্যাও। বুদ্ধিজীবীদের সাথে ছাত্রদের ছিল গভীর সম্পর্ক। এখন বুদ্ধিজীবীরা তাদের জায়গা হারিয়ে ফেলছে। আমরা প্রগতির দিকে হাটবো, প্রকৃত দেশপ্রেমিক হবো, থাকবে না কোনে পিছুটান। যদি এই কাজ করতে পারি তাহলে বুদ্ধিজীবীদের প্রতি প্রকৃত শ্রদ্ধা জানানো হবে। আমাদের নৈতিকতা ঠিক রাখতে হবে। এই দিনটা শুধু দেশে না দেশের বাইরেও পালিত হয়। আমাদের সব কিছু কথায় না বরং কাজে-কর্মে প্রমাণ দিতে হবে। বৃত্তের দিকে ধাবিত না হয়ে নৈতিক ও বুদ্ধিবৃত্তিক জায়গায় এগিয়ে নিতে হবে।

পরে বাদ যোহর কেন্দ্রীয় মসজিদে শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিল

আজকের সারাদেশ/একে

সর্বশেষ সংবাদ

জাহাজে করে এক মাসের খাদ্যপণ্য যাচ্ছে সেন্টমার্টিনে

সুপার এইটে আফগানিস্তান, নিউজিল্যান্ডের বিদায়

চবিতে ঘুরতে এসে ছিনতাইকারীর রামদার আঘাতে মিলিটারি একাডেমি শিক্ষার্থী আহত

ময়নাতদন্তের জন্য চট্টগ্রামে ৪৫ দিন পর কবর থেকে তোলা হল লাশ

নেদারল্যান্ডসকে হারিয়ে সুপার এইটের দৌড়ে এগিয়ে  বাংলাদেশ

তবে কি আনার হত্যার নির্দেশদাতা ঝিনাইদহ আ.লীগ সম্পাদক মিন্টু!

বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে চট্টগ্রামে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যে ফেরি চলাচল শুরু হতে যাচ্ছে

নৌযান চলাচল বন্ধ, সেন্ট মার্টিনে খাদ্যসংকট চরমে

১০ ক্যাটাগরিতে বাংলাদেশীদের ভিসা নিষেধাজ্ঞা তুলে নি‌য়েছে ওমান