সকাল ৬:৪৫, রবিবার, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

চোখের কৃত্রিম লেন্সের দাম বেঁধে দিল ঔষুধ প্রশাসন

আজকের সারাদেশ প্রতিবেদন:

দেশে চোখের কৃত্রিম লেন্সের সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ করে দিয়েছে ঔষুধ প্রশাসন অধিদপ্তর। যেখানে সর্বনিম্ন লেন্সের দাম ১৪৩ টাকা এবং সর্বোচ্চ ১ লাখ ২৬ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা জারি করা হয়েছে।

এতে বলা হয়, ঔষধ ও কসমেটিকস আইন ২০২৩ এর ৩০(১) ধারা মোতাবেক ঔষধ প্রশাসন অধিদপ্তর কিছু প্রতিষ্ঠানকে চোখের লেন্স (ইনট্রা অকুলার লেন্স) বিক্রির রেজিস্ট্রেশন দেয়ার মাধ্যমে সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ করেছে। এ ধরনের লেন্স ব্যবহারকারী হাসপাতালকে কিছু নির্দেশনা বাস্তবায়ন করতে বিজ্ঞপ্তিতে ‘বিশেষভাবে অনুরোধ’ করা হয়েছে।

এতে বলা হয়, চোখের লেন্স ব্যবহারকারী সব হাসপাতালের নোটিশ বোর্ডে ইনট্রা অকুলার লেন্সের মূল্য তালিকা নোটিশ বোর্ডে প্রদর্শন করতে হবে। এ ধরনের লেন্সের সর্বোচ্চ খুচরা মূল্য (এমআরপি) প্যাকেজে অন্তর্ভুক্ত না করার ব্যবস্থা নিতে হবে। লেন্সের নাম, সর্বোচ্চ খুচরা মূল্য ও লেন্স উৎপাদনকারীর নাম উল্লেখ করে পৃথক ক্যাশ মেমো দিতে হবে।

চোখের লেন্সের প্যাকেটের গায়ে উৎপাদনের তারিখ, মেয়াদোত্তীর্ণের তারিখ, উৎপাদক দেশ ও সর্বোচ্চ খুচরা মূল্য উল্লেখ করতে হবে। সেই সঙ্গে চক্ষু সার্জনদের ব্যবহারের জন্য নির্দেশনা থাকতে হবে। ঔষধ প্রশাসন অধিদপ্তরের ওই বিজ্ঞপ্তিতে নিবন্ধন পাওয়া ২৯টি আমদানিকারক প্রতিষ্ঠানের নাম, তাদের পণ্যের নাম ও মূল্যের তথ্য যুক্ত করা হয়েছে।

আজকের সারাদেশ/একে