সকাল ৬:৫৬, রবিবার, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ

আজকের সারাদেশ প্রতিবেদন:

শক্তিশালী ভারতকে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের দ্বিতীয় সেমিফাইনালে ৪ উইকেটে হারিয়ে ফাইনালে পৌঁছেছে জুনিয়র টাইগাররা।

টস হেরে ব্যাট করতে নেমে শুরু থেকেই বাংলাদেশি বোলারদের তোপের মুখে পড়ে ভারতীয় ব্যাটাররা। দলীয় ৩৬ রানের মধ্যেই ৪ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে তারা। এরপর দলের হাল ধরেন দুই ব্যাটার মুশির খান ও প্রিয়ান্সু মুলিয়া।

তবে দলীয় ৬১ রানের মধ্যেই আরও দুই উইকেট হারিয়ে পুরোপুরি চাপে পড়ে যায় ভারত। সেখান থেকে দলকে টেনে তোলেন মুশির ও মুরুগান অভিশেক। তাদের দুজনের ফিফটির ওপর ভিত্তি করে সাময়িক চাপ সামাল দেয় ভারত।

তবে দলীয় ১৪৫ রানে সেট ব্যাটার মুশিরকে (৫০) ফেরান এদিন বাংলাদেশের সবচেয়ে সফল বোলার মারুফ মৃধা। এরপর বাকি ব্যাটারদের আসা-যাওয়ার মিছিলে ভারতের হয়ে একমাত্র লড়াই করেন ব্যাটার অভিশেক। তবে দলীয় ১৭২ রানে ব্যক্তিগত ৬২ রানে আউট হন তিনি।

টেইলএন্ডার রাজ লাম্বানির অপরাজিত ১১ রানের ইনিংসে ভর করে ১৮৮ রানের পুঁজি পায় ভারত। বাংলাদেশের হয়ে এদিন সর্বোচ্চ ৪ উইকেট নেনন বাঁহাতি পেসার মারুফ মৃধা।

ভারতের দেয়া ১৮৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুর দিকে বেশ বিপাকে পড়ে বাংলাদেশের ব্যাটাররাও। দলীয় ২১ রানের মধ্যেই দুই টপ অর্ডার ব্যাটারের উইকেট হারায় বাংলাদেশ। আউট হন জিসান আলম ও চৌধুরী মোহাম্মদ রিজওয়ান। এমনকি এদিন দ্রুত ফিরে যান গত ম্যাচে বাংলাদেশের হয়ে সেঞ্চুরি করা ব্যাটার আশিকুর রহমান।

দলীয় ৩১ রানের মধ্যেই ৩ উইকেট হারায় বাংলাদেশ। কিন্তু এরপরই দলের হাল ধরেন ডানহাতি ব্যাটার আরিফুল ইসলাম। তাকে সঙ্গ দেন বাঁহাতি ব্যাটার আহরার আমিন। এই দুই ব্যাটার গড়েন ১৩৮ রানের ম্যাচ জেতানো জুটি।

দলীয় ১৭২ রানে যখন বোলার লাম্বানির বলে আউট হন আরিফুল, তখন জয় ছিল বাংলাদেশের জন্য সময়ের ব্যাপার মাত্র। ডানহাতি ব্যাটার আরিফুল আউট হওয়ার আগে খেলেন ৮৮ বলে ৯৪ রানের চোখ ধাঁধানো ইনিংস।

দলীয় ১৮৪ থেকে ১৮৭ রানের মধ্যে দুই ব্যাটার শিহাব জেমস (৯) এবং আহরার (৪৪) আউট হলেও তা বাংলাদেশের জয় ঠেকাতে পারেনি। ৪ উইকেট এবং ৪৩ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় জুনিয়র টাইগাররা।

পাকিস্তানকে হারিয়ে ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ আমিরাত

এছাড়া দিনের আরেক সেমিফাইনালে শক্তিশালী পাকিস্তানকে ১১ রানে হারিয়ে প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ফাইনাল নিশ্চিত করেছে সংযুক্ত আরব আমিরাত। রোববার (১৭ ডিসেম্বর) বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ।

আজকের সারাদেশ/১৫ডিসেম্বর/এএইচ