সকাল ৯:৩১, শনিবার, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

দলীয় মনোনয়ন পেয়েও নৌকা হারিয়েছেন যারা

আজকের সারাদেশ ডেস্ক:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টি ও শরীক দলগুলোর সঙ্গে আসন ভাগাভাগির কারণে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েও নৌকা হারিয়েছেন ৩২ জন সংসদ সদস্য প্রার্থী। দলের স্বার্থে নির্বাচন থেকে সরে যেতে হলো তাদের। তাদের আসনে শরিকদের ছাড় দিয়েছে আওয়ামী লীগ। অবশ্য মনোনয়নপত্র বাতিল হওয়ার কারণেও নির্বাচন করতে পারছেন না পাঁচজন।

আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য এবং নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান কাজী জাফর উল্লাহ বলেন, ‘জোট রাজনীতিতে পরস্পরকে ছাড় দিতে হয়। সে কারণে দলের অনেককে মনোনয়ন দিয়েও প্রত্যাহার করতে বলা হয়েছে। তাদের এই ত্যাগ দল অবশ্যই মূল্যায়ন করবে।’

জাতীয় পার্টিকে আওয়ামী লীগ ছেড়ে দিয়েছে ২৬টি আসন। আর ১৪ দলের শরিক জাসদকে তিনটি, ওয়ার্কার্স পার্টিকে দুটি এবং জাতীয় পার্টি-জেপিকে একটি আসন ছেড়ে দেয়া হয়েছে।

অবশ্য বর্তমান এমপিদের মধ্যে ছাড়াছাড়ির আসনগুলোর দুই/একটি রদবদলও হয়েছে। যেমন ঢাকা-৬ আসনে জাতীয় পার্টির কো-চেয়ারম্যান কাজী ফিরোজ রশীদ এবার ছাড় পাননি। সেখানে আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন ঢাকা দক্ষিণের সাবেক মেয়র আবু সাইয়িদ ওরফে সাইদ খোকন। আবার ঢাকা-১৮ আসন সবসময় আওয়ামী লীগের থাকলেও এবার সেখানে সমঝোতার ভিত্তিতে নির্বাচন করবেন জাতীয় পার্টির সভাপতিমণ্ডলীর সদস্য শেরিফা কাদের। তিনি দলটির চেয়ারম্যান জিএম কাদেরের সহধর্মিণী।

একইভাবে লক্ষীপুর-৪ আসনে জাসদের মোশারফ হোসেন প্রথমবারের মতো ছাড় পেয়েছেন। আবার ফেনী-২ আসনে জাসদের সাধারণ সম্পাদক শিরিন আখতার ছাড় পাননি। সেখানে আওয়ামী লীগের হয়ে লড়বেন আলাউদ্দিন আহমেদ নাসিম।

আসন ছাড়াছাড়ির এই খেলায় বলি হয়েছেন আওয়ামী লীগের দু’জন কেন্দ্রীয় নেতা। তাদের একজন কৃষি বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী। তিনি লক্ষীপুর-৪ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেলেও জাসদের মোশারফ হোসেনকে ছাড় দিতে হয়েছে। অপরজন হলেন সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন। তিনি পটুয়াখালী-১ আসনে দলের মনোনয়ন পেলেও জাতীয় পার্টিকে ছেড়ে দিতে হয়েছে।

বিএনপি থেকে সরে আসা শাহজাহান ওমরকে ঝালকাঠি-১ আসনে নৌকা দিয়েছে আওয়ামী লীগ। যদিও মনোনয়ন ঘোষণার সময় এ আসনে নৌকা পেয়েছিলেন সাবেক সংসদ সদস্য বজলুল হক হারুন।

এছাড়া বগুড়া-৪ আসনে নৌকা পেয়ে হারিয়েছেন হেলাল উদ্দিন কবিরাজ, রাজশাহী-২ আসনে মোহাম্মদ আলী, বরিশাল-২ আসনে তালুকদার মোহাম্মদ ইউনূস এবং পিরোজপুর-২ আসনে কানাই লাল বিশ্বাস।

জাতীয় পার্টিকে আসন দিতে গিয়ে নৌকার মনোনয়ন হারিয়েছেন- ঠাকুরগাঁও-৩ আসনে ইমদাদুল হক, নীলফামারী-৩ আসনে গোলাম মোস্তফা, নীলফামারী-৪ আসনে জাকির হোসেন বাবুল, রংপুর-১ আসনে রেজাউল করিম রাজু, রংপুর-৩ আসনে তুষার কান্তি মণ্ডল, কুড়িগ্রাম-১ আসনে আছলাম হোসেন সওদাগর, কুড়িগ্রাম-২ আসনে জাফর আলী, গাইবান্ধা-১ আসনে আফরুজা বারী, গাইবান্ধা-২ আসনে মাহবুব আরা বেগম গিনি, বগুড়া-২ আসনে তৌহিদুর রহমান মানিক, বগুড়া-৩ আসনে সিরাজুল ইসলাম খান রাজু, সাতক্ষীরা-২ আসনে আসাদুজ্জামান বাবু, বরিশাল-৩ সরদার খালেদ হোসেন, পিরোজপুর-৩ আশরাফুর রহমান, ময়মনসিংহ-৫ আব্দুল হাই আকন্দ, ময়মনসিংহ-৮ আব্দুছ ছাত্তার, কিশোরগঞ্জ ৩ আসনে নাসিরুল ইসলাম খান, মানিকগঞ্জ-১ আসনে আব্দুস সালাম, হবিগঞ্জ-১ আসনে ডা. মুশফিক হুসেন চৌধুরী, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে শাহজাহান আলম, ফেনী-৩ আসনে আবুল বাশার, চট্টগ্রাম-৫ আসনে মোহাম্মদ আবদুস সালাম এবং চট্টগ্রাম-৮ আসনে নোমান আল মাহমুদ।

এদিকে মনোনয়ন বাতিল হওয়া আওয়ামী লীগের মনোনয়নপ্রাপ্তরা হলেন- বরিশাল-৪ আসনে দলটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ, ফরিদপুর-৩ আসনে জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক, ময়মনসিংহ-৯ আসনে আব্দুস সালাম, যশোর-৪ আসনে এনামুল হক বাবুল এবং কক্সবাজার-১ আসনে সালাউদ্দিন আহমেদ।

তাদের মধ্যে দ্বৈত নাগরিকত্ব সম্পর্কিত ঝামেলায় পড়ে প্রাথমিক বাছাইয়ে বৈধ হয়েও চূড়ান্ত পর্যায়ে প্রার্থিতা হারিয়েছেন শাম্মী আহমেদ ও শামীম হক। আর এনামুল হক বাবুল, সালাউদ্দিন আহমেদ ও আব্দুস সালামের প্রার্থিতা বাতিল হয়েছে ঋণখেলাপি হওয়ার কারণে। অবশ্য প্রার্থিতা ফিরে পেতে তারা প্রত্যেকেই উচ্চ আদালতের দ্বারস্থ হয়েছেন।

আজকের সারাদেশ/১৭ডিসেম্বর/এএইচ

সর্বশেষ সংবাদ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চবি, রাতের মধ্যে হল ত্যাগের নির্দেশ

কত টাকা পেল কোপা ও ইউরো চ্যাম্পিয়ন আর্জেন্টিনা-স্পেন?

ঢাবিতে শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষে আহত ১৮২, মেডিকেলেও হামলা

চবিতে কোটা আন্দোলনকারীদের ওপর দফায় দফায় চলছে ছাত্রলীগের হামলা

‘যৌতুক’ হিসেবে হবু জামাইকে বিসিএসের প্রশ্ন দিয়েছিলেন পিএসসি সদস্য

শখের বসে ৩০ বছর ধরে কাচের বাল্ব চিবিয়ে খান রাজশাহীর মুক্তার

নাটোরে ট্রেন থেকে ছিটকে পড়া কয়েক কেজি গাঁজা নিয়ে মানুষের কাড়াকাড়ি

নির্বাচনী সমাবেশে প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পকে গুলি

স্বঘোষিত মেধাবীরা কি বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের পার্থক্য বুঝে না: ছাত্রলীগ সভাপতি

আন্দোলনের নামে অস্থিতিশীলতার চেষ্টা করলে পরিণাম ভালো হবে না: ছাত্রলীগ সেক্রেটারি