সন্ধ্যা ৭:১৬, সোমবার, ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

চীনে ভূমিকম্পে এত প্রাণহানী কেন?

নিজস্ব প্রতিবেদক:

ভয়াবহ এক ভূমিকম্পনের সাক্ষী হলো চীন। সোমবার (১৮ ডিসেম্বর) মধ্যরাতে ভূপৃষ্ঠের মাত্র ১০ কিলোমিটার গভীরে কম্পনটি সৃষ্টি হয়। দক্ষিণ-পশ্চিম চীনের গানুস প্রদেশে ৬.২ মাত্রার এ ভূমিকম্পে অন্তত ১১১ জনের মৃত্যু হয়। আহত হন আরও অন্তত ২২০ জন। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

স্থানীয় সময় গতকাল রাত ১১ টা ৫৯ মিনিটে ভূমিকম্প হয়। এতে গানুস প্রদেশের প্রতিবেশী প্রদেশ কিংহাই ও কেঁপে ওঠে। এদিকে গানসুতে আঘাতের কয়েক ঘণ্টা পরই প্রতিবেশী জিনজিয়াং প্রদেশেও আঘাত হানে ৫.৫ মাত্রার আরেকটি ভূমিকম্প। তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতি ও প্রাণহানির তথ্য জানা যায়নি।

বিশেষজ্ঞরা বলেছেন, এই ভূমিকম্পটির মাত্রা বেশি ছিল। গভীরতা ছিল কম। এ কারণে হতাহতসহ ক্ষয়ক্ষতি বেশি হয়েছে। এতে ক্ষতিগ্রস্ত এলাকার ৭০ থেকে ৮০ শতাংশ ঘরবাড়ি বসবাসের অযোগ্য হওয়ার আশঙ্কার কথা জানিয়েছেন এই কর্মকর্তা। ভূমিকম্পের পর প্রেসিডেন্ট শি চিন পিং এর নির্দেশে জরুরী উদ্ধার কার্যক্রম শুরু হয়েছে। উপদ্রুত এলাকায় পানি ও বিদ্যুত সরবরাহ ব্যাহত হচ্ছে।

১৩ বছর আগে ২০১০ সালে চীনের কিংহাই প্রদেশের ইউসুতে একটি বিধ্বংসী ভূমিকম্প আঘাত হেনেছিল। ৭ দশমিক ১ মাত্রার সেই ভূমিকম্পে প্রায় ২ হাজার ৭০০ মানুষ নিহত হয়েছিলেন।

আজকের সারাদেশ/একে

সর্বশেষ সংবাদ