সকাল ৯:৪২, শনিবার, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

কক্সবাজারে অস্বাস্থ্যকর, পোড়া তেল, ভেজাল মশলায় তৈরি হচ্ছে ফিশ ফ্রাই

আজকের সারাদেশ প্রতিবেদন:

কক্সবাজারে পর্যটকদের লোভনীয় খাদ্য ফিশ ফ্রাই। পর্যটকদের ঘিরে ব্যবসায়ীরাও মাছের পসরা সাজিয়ে ডিসপ্লে করে রাখে। সন্ধ্যাবাতির হরেক রকমের আলো ঝিকমিকিয়ে করে তোলে দোকানের পরিবেশ। সুগন্ধা পয়েন্টে এসব মাছের দোকান সারি সারি। পর্যটকরা এ দোকান ও দোকান ঘুরে ঘুরে পছন্দ করে মাছ। তবে এর মাঝেই কিছু অসাধু ব্যবসায়ী অতিরিক্ত লাভের আশায় পর্যটকদের পঁচা-বাসি মাছ খাওয়ায়। মুখে তুলে পঁচা বাসি মাছের স্বাদ পেয়ে অভিযোগ তুললেও পরিশোধ করতে হয় নির্ধারিত টাকা। এমন একটি তথ্যের ভিত্তিতে সত্যতা খোঁজতে অভিযানে নামে পর্যটন সেলের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মাসুদ রানার ভ্রাম্যমাণ আদালত। মিলে পঁচা বাসি ফিশ ফ্রাইয়ের সত্যতাও।

অভিযান পরিচালনাকালে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কর্মকর্তারা দোকানের মাছগুলো পরীক্ষানিরীক্ষা করে দেখেন স্বাস্থ্যসম্মত উপায়ে মাছ ফ্রাই করা হচ্ছে না। অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি করা হচ্ছে এসব খাবার। এছাড়া পঁচা-বাসি মাছ খাওয়ানো হচ্ছে পর্যটকদের।

শুধু মাছই নয় তেল মসলা সবকিছুতেই পেয়েছে ভেজাল। কয়েক সপ্তাহের তেলে ভাজানো হয় এসব মাছ। যা ক্যান্সার তৈরির জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সন্ধ্যায় কয়েক দোকানে এসব অভিযোগ প্রমাণিত হওয়ায় ফিশ ফ্রাইয়ের দোকানগুলো বন্ধ করে দেন ভ্রাম্যমান আদালত।এছাড়াও ৪ টি ভ্রাম্যমাণ ফিশ ফ্রাইয়ের দোকানকে ২৩ হাজার টাকা জরিমানা করা হয়। দোকানগুলোকে সিলগালা করে দেওয়া হয়।

কক্সবাজারের নিরাপদ খাদ্য কর্মকর্তা মো. নাজমুল ইসলাম বলেন, ”সবগুলো ফিশ ফ্রাইয়ের দোকানে অস্বাস্থ্যকর পরিবেশে মাছগুলো তৈরি করা হচ্ছে। এছাড়া সবচেয়ে ক্ষতিকর দিক হচ্ছে পঁচা তেলে ভাজা হচ্ছে মাছগুলো। গন্ধে এখানে দাঁড়ানোর অবস্থাও নেই। খুবই অস্বাস্থ্যকর পরিবেশ।

তিনি বলেন, এ খাবারগুলো খাওয়ার ফলে মানবদেহে গ্যাস্ট্রিকসহ সবচেয়ে মরণঘাতী রোগ ক্যান্সার হতে পারে।

পর্যটন সেলের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মাসুদ রানা বলেন, অস্বাস্থ্যকর খাবার পরিবেশনের দায়ে ৪ টি ভ্রাম্যমাণ দোকানকে ২৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে। দোকানগুলো সিলগালা করা হয়েছে। একইসাথে সবগুলো ফিশ ফ্রাই দোকান আপাতত বন্ধ ঘোষণা করা হয়েছে। তারা যখন মান ঠিক করে আমাদের প্রমাণ করতে পারবেন তখন দোকানগুলো আবার চালু করা যাবে।

আজকের সারাদেশ/একে

সর্বশেষ সংবাদ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চবি, রাতের মধ্যে হল ত্যাগের নির্দেশ

কত টাকা পেল কোপা ও ইউরো চ্যাম্পিয়ন আর্জেন্টিনা-স্পেন?

ঢাবিতে শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষে আহত ১৮২, মেডিকেলেও হামলা

চবিতে কোটা আন্দোলনকারীদের ওপর দফায় দফায় চলছে ছাত্রলীগের হামলা

‘যৌতুক’ হিসেবে হবু জামাইকে বিসিএসের প্রশ্ন দিয়েছিলেন পিএসসি সদস্য

শখের বসে ৩০ বছর ধরে কাচের বাল্ব চিবিয়ে খান রাজশাহীর মুক্তার

নাটোরে ট্রেন থেকে ছিটকে পড়া কয়েক কেজি গাঁজা নিয়ে মানুষের কাড়াকাড়ি

নির্বাচনী সমাবেশে প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পকে গুলি

স্বঘোষিত মেধাবীরা কি বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের পার্থক্য বুঝে না: ছাত্রলীগ সভাপতি

আন্দোলনের নামে অস্থিতিশীলতার চেষ্টা করলে পরিণাম ভালো হবে না: ছাত্রলীগ সেক্রেটারি