রাত ৮:১৪, সোমবার, ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সৌম্যে সরকার ভাঙলেন শচীনের রেকর্ড

আজকের সারাদেশ প্রতিবেদন:

পাঁচ বছরের বেশি সময় পর ওয়ানডেতে সেঞ্চুরি পেয়েছেন সৌম্য সরকার। সর্বশেষ ২০১৮ সালের ২৬ অক্টোবর জিম্বাবুয়ের বিপক্ষে তিন অঙ্ক ছুঁয়েছিলেন তিনি। আজ নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে পাঁচ বছরের অতৃপ্তি মেটালেন সৌম্য। তুলে নিলেন ওয়ানডে ক্রিকেটে নিজের তৃতীয় শতক। যাতে পেছনে পড়েছে কিংবদন্তি শচীন টেন্ডুলকারের এক রেকর্ডও।

বুধবার (২০ ডিসেম্বর) নেলসনে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে সৌম্যের ঝড়ো সেঞ্চুরিতে ২৯১ রান করেছে বাংলাদেশ, যার মধ্যে ১৬৯ রানই সৌম্যর। এতে পেছনে পড়েছে শচীনের রেকর্ড। নিউজিল্যান্ডের মাঠে এশিয়ান ব্যাটারদের মধ্যে এখনো সর্বোচ্চ রানের ইনিংস সৌম্যের। ২০০৯ সালে শচীনের করা ১৬৩ রান এখন নেমে গেছে দুইয়ে।

অফ ফর্মে ভোগা সৌম্য নিউজিল্যান্ড সিরিজের দলে সুযোগ পাওয়ায় আলোচনা হয়েছিল বেশ। নির্বাচক হাবিবুল বাশার ব্যাখ্যা দিয়েছিলেন, ‘নিউজিল্যান্ড সফর আমাদের জন্য সবসময়ই একটু কঠিন হয়। সেখানে আমাদের সাধারণত অনেক ধুঁকতে হয়। এ জন্য নতুন কাউকে দেখার থেকে আমাদের মনে হয়েছে, এমন কাউকে নেই যে এই কন্ডিশনে আগে খেলেছে।

তবে সিরিজের প্রথম ওয়ানডে সৌম্য শূন্য রানে আউট হয়ে আলোচনার আগুনে যেন ঘি ঢেলেছিলেন। তবে সৌম্যর ওপর আস্থা রেখেছে টিম ম্যানেজমেন্ট। আজ যেন তারই প্রতিদান দিচ্ছেন এই বাঁহাতি ওপেনার। প্রায় সাড়ে ৪ বছর পর অর্ধশতক ছুঁয়ে এই ইনিংসটিকে এবার শতকে রূপ দিলেন তিনি। ৯টি চারে ৫৮ বলে ফিফটি পূর্ণ করা সৌম্য পরের পঞ্চাশ রান করতেও খেলেন ৫৮ বলে। সব মিলিয়ে ১১৬ বলে সেঞ্চুরি করা ইনিংসটি সাজান ১৩টি চারের মারে। এই সেঞ্চুরি করতে অবশ্য ভাগ্যের সহায়তাও পেয়েছেন সৌম্য।

আজকের সারাদেশ/একে

সর্বশেষ সংবাদ