রাত ১২:০০, শনিবার, ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন, তিন প্রার্থীর সমর্থককে জরিমানা

আজকের সারাদেশ প্রতিবেদন:
চট্টগ্রামে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে নৌকার ২ প্রার্থী ফুলকপি প্রতীকের এক প্রার্থীর সমর্থককে ৪৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

রোববার (২৪ ডিসেম্বর) চট্টগ্রামের বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে এই জরিমানা করেন জেলা প্রশাসন।

ওই তিন সমর্থকের মধ্যে মনজুর আলমের (ফুলকপি প্রতীক) সমর্থক মহিউদ্দীনকে নগদ ৫ হাজার টাকা, মহিউদ্দিন বাচ্চুর (নৌকা প্রতীক) সমর্থক মাকসুদ আলীকে ২০ হাজার টাকা জরিমানা ও মিরসরাইয়ে নৌকার প্রার্থীর সমর্থক বায়জীদ উল আলমকে ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

জানা গেছে, নগরের ২৪নং ওয়ার্ডের মনসুরাবাদ এলাকায় অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুক। এসময় রাস্তায় ও বিভিন্ন অলিগলিতে নৌকা প্রতীকের পক্ষে ৫ মিনি ট্রাকসহ ৭০ থেকে ৮০ জন সমর্থক নিয়ে নির্বাচনী প্রচারণা করায় ২০ হাজার টাকা জরিমানা করা হয়। একই এলাকায় ফুলকপি প্রতীকের পক্ষে মিনি ট্রাকে প্রচারণা চলাকালে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। অন্যদিকে মীরসরাই উপজেলার জোরারগঞ্জের মস্তাননগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠে নৌকার প্রার্থীর বিরুদ্ধে নির্বাচনী আচরণ বিধিমালা লঙ্ঘনের অভিযোগের প্রেক্ষিতে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। মোবাইল কোর্ট পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) মো. মিজানুর রহমান।

অভিযানকালে মস্তাননগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গনে এলাকার ভোটারদের সাথে মতবিনিময় সভা পরবর্তী ভোটারদের মাঝে খাবারের প্যাকেট বিতরণ করতে দেখা যায় যা জাতীয় সংসদ নির্বাচন আচরণ বিধিমালা পরিপন্থী। এসময় নির্বাচনী আচরণ বিধিমালা লঙ্ঘনের দায়ে মতবিনিময় সভার আয়োজক বায়জীদ উল আলমকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। সেই সঙ্গে সতর্ক করা হয়। এসময় উপস্থিত সকলকে নির্বাচনী আচরণ বিধিমালার যথাযথ অনুসরণ করে প্রচার-প্রচারণা চালানোর জন্য আহ্বান জানানো হয়।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, নির্বাচনী আচরণ বিধি যাতে প্রতিপালন করে সেজন্যে সকল প্রার্থীদের নিয়ে সভা সেমিনার করছি। এরপরেও দেখা যাচ্ছে আচরণ বিধি লঙ্ঘন হচ্ছে। আজকে নগরের বিভিন্ন স্থানে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের কারণে তিন প্রার্থীর সমর্থকরা ৪৫ হাজার টাকা জরিমানা গুনেছেন। সেই সঙ্গে তাদেরকে আমরা সর্তক করেছি। এরপরেও যদি কেউ একই অপরাধ পুনরায় করে তাহলে সে আরও কঠোর শাস্তি ভোগ করবে।

আজকের সারাদেশ/২৪ডিসেম্বর/এএইচ

সর্বশেষ সংবাদ

জাহাজে করে এক মাসের খাদ্যপণ্য যাচ্ছে সেন্টমার্টিনে

সুপার এইটে আফগানিস্তান, নিউজিল্যান্ডের বিদায়

চবিতে ঘুরতে এসে ছিনতাইকারীর রামদার আঘাতে মিলিটারি একাডেমি শিক্ষার্থী আহত

ময়নাতদন্তের জন্য চট্টগ্রামে ৪৫ দিন পর কবর থেকে তোলা হল লাশ

নেদারল্যান্ডসকে হারিয়ে সুপার এইটের দৌড়ে এগিয়ে  বাংলাদেশ

তবে কি আনার হত্যার নির্দেশদাতা ঝিনাইদহ আ.লীগ সম্পাদক মিন্টু!

বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে চট্টগ্রামে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যে ফেরি চলাচল শুরু হতে যাচ্ছে

নৌযান চলাচল বন্ধ, সেন্ট মার্টিনে খাদ্যসংকট চরমে

১০ ক্যাটাগরিতে বাংলাদেশীদের ভিসা নিষেধাজ্ঞা তুলে নি‌য়েছে ওমান