সকাল ৬:০৩, শনিবার, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন, তিন প্রার্থীর সমর্থককে জরিমানা

আজকের সারাদেশ প্রতিবেদন:
চট্টগ্রামে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে নৌকার ২ প্রার্থী ফুলকপি প্রতীকের এক প্রার্থীর সমর্থককে ৪৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

রোববার (২৪ ডিসেম্বর) চট্টগ্রামের বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে এই জরিমানা করেন জেলা প্রশাসন।

ওই তিন সমর্থকের মধ্যে মনজুর আলমের (ফুলকপি প্রতীক) সমর্থক মহিউদ্দীনকে নগদ ৫ হাজার টাকা, মহিউদ্দিন বাচ্চুর (নৌকা প্রতীক) সমর্থক মাকসুদ আলীকে ২০ হাজার টাকা জরিমানা ও মিরসরাইয়ে নৌকার প্রার্থীর সমর্থক বায়জীদ উল আলমকে ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

জানা গেছে, নগরের ২৪নং ওয়ার্ডের মনসুরাবাদ এলাকায় অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুক। এসময় রাস্তায় ও বিভিন্ন অলিগলিতে নৌকা প্রতীকের পক্ষে ৫ মিনি ট্রাকসহ ৭০ থেকে ৮০ জন সমর্থক নিয়ে নির্বাচনী প্রচারণা করায় ২০ হাজার টাকা জরিমানা করা হয়। একই এলাকায় ফুলকপি প্রতীকের পক্ষে মিনি ট্রাকে প্রচারণা চলাকালে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। অন্যদিকে মীরসরাই উপজেলার জোরারগঞ্জের মস্তাননগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠে নৌকার প্রার্থীর বিরুদ্ধে নির্বাচনী আচরণ বিধিমালা লঙ্ঘনের অভিযোগের প্রেক্ষিতে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। মোবাইল কোর্ট পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) মো. মিজানুর রহমান।

অভিযানকালে মস্তাননগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গনে এলাকার ভোটারদের সাথে মতবিনিময় সভা পরবর্তী ভোটারদের মাঝে খাবারের প্যাকেট বিতরণ করতে দেখা যায় যা জাতীয় সংসদ নির্বাচন আচরণ বিধিমালা পরিপন্থী। এসময় নির্বাচনী আচরণ বিধিমালা লঙ্ঘনের দায়ে মতবিনিময় সভার আয়োজক বায়জীদ উল আলমকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। সেই সঙ্গে সতর্ক করা হয়। এসময় উপস্থিত সকলকে নির্বাচনী আচরণ বিধিমালার যথাযথ অনুসরণ করে প্রচার-প্রচারণা চালানোর জন্য আহ্বান জানানো হয়।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, নির্বাচনী আচরণ বিধি যাতে প্রতিপালন করে সেজন্যে সকল প্রার্থীদের নিয়ে সভা সেমিনার করছি। এরপরেও দেখা যাচ্ছে আচরণ বিধি লঙ্ঘন হচ্ছে। আজকে নগরের বিভিন্ন স্থানে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের কারণে তিন প্রার্থীর সমর্থকরা ৪৫ হাজার টাকা জরিমানা গুনেছেন। সেই সঙ্গে তাদেরকে আমরা সর্তক করেছি। এরপরেও যদি কেউ একই অপরাধ পুনরায় করে তাহলে সে আরও কঠোর শাস্তি ভোগ করবে।

আজকের সারাদেশ/২৪ডিসেম্বর/এএইচ

সর্বশেষ সংবাদ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চবি, রাতের মধ্যে হল ত্যাগের নির্দেশ

কত টাকা পেল কোপা ও ইউরো চ্যাম্পিয়ন আর্জেন্টিনা-স্পেন?

ঢাবিতে শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষে আহত ১৮২, মেডিকেলেও হামলা

চবিতে কোটা আন্দোলনকারীদের ওপর দফায় দফায় চলছে ছাত্রলীগের হামলা

‘যৌতুক’ হিসেবে হবু জামাইকে বিসিএসের প্রশ্ন দিয়েছিলেন পিএসসি সদস্য

শখের বসে ৩০ বছর ধরে কাচের বাল্ব চিবিয়ে খান রাজশাহীর মুক্তার

নাটোরে ট্রেন থেকে ছিটকে পড়া কয়েক কেজি গাঁজা নিয়ে মানুষের কাড়াকাড়ি

নির্বাচনী সমাবেশে প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পকে গুলি

স্বঘোষিত মেধাবীরা কি বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের পার্থক্য বুঝে না: ছাত্রলীগ সভাপতি

আন্দোলনের নামে অস্থিতিশীলতার চেষ্টা করলে পরিণাম ভালো হবে না: ছাত্রলীগ সেক্রেটারি