সন্ধ্যা ৭:১৮, মঙ্গলবার, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদায়ী বছরেও কনটেইনার পরিবহনে হোঁচট খেল চট্টগ্রাম বন্দর

আজকের সারাদেশ প্রতিবেদন:

২০২২ সালে কনটেইনার পরিবহনের সংখ্যায় হোঁচট খেয়েছিল দেশের প্রধান সমুদ্রবন্দর চট্টগ্রাম। বিদায়ী বছরেও বন্দর দিয়ে আগের বছরের তুলনায় কনটেইনার পরিবহনের সংখ্যা কমেছে প্রায় ৩ শতাংশ। এ নিয়ে টানা দুইবার কমল কনটেইনার পরিবহন।

চট্টগ্রাম বন্দরের তথ্য অনুযায়ী, বিদায়ী বছরে বন্দর দিয়ে কনটেইনার (প্রতিটি ২০ ফুট লম্বা) পরিবহন হয়েছে ৩০ লাখ ৫০ হাজার। ২০২২ সালে পরিবহন হয় ৩১ লাখ ৩২ হাজার। সংখ্যার হিসাবে কমেছে প্রায় ৯১ হাজার কনটেইনার। বন্দরের মূল জেটি, ঢাকার কমলাপুর কনটেইনার ডিপো ও কেরানীগঞ্জের পানগাঁও নৌ টার্মিনালে কনটেইনার পরিবহনের সংখ্যা যোগ করে এই হিসাব দিয়েছে বন্দর কর্তৃপক্ষ। এই তালিকায় আমদানি-রপ্তানি পণ্যবাহী ও খালি কনটেইনার হিসাব করা হয়েছে।

চট্টগ্রাম বন্দর সচিব মো. ওমর ফারুক বলেন, বৈশ্বিক সংকটের প্রভাবে সমুদ্রপথের বাণিজ্য কমেছে। তাতে কনটেইনারজাত পণ্য পরিবহন কমেছে। আবার অপ্রয়োজনীয় পণ্যের আমদানি নিয়ন্ত্রণে বাংলাদেশ ব্যাংক পদক্ষেপ নিয়েছে। এ কারণে কনটেইনারে পণ্য আমদানিও কিছুটা কমেছে। তবে পণ্য পরিবহন কমলেও বন্দরের সেবার মান বেড়েছে। পণ্য হাতে পেতে দেরি হচ্ছে না।

উল্লেখ্য, দেশের মোট কনটেইনারের ৯৮ শতাংশ পরিবহন হয় চট্টগ্রাম বন্দর দিয়ে। ২০২২ সালে কনটেইনার পরিবহন কমে যাওয়ায় তিন ধাপ পিছিয়ে ৬৭তম অবস্থানে চলে যায় চট্টগ্রাম বন্দর, যেটি গত বছর প্রকাশ করে লন্ডনভিত্তিক পুরোনো সংবাদমাধ্যম লয়েডস লিস্ট।

আজকের সারাদেশ/একে

সর্বশেষ সংবাদ

২ লিটারের বেশি পানি না নিতে নোটিশ দিল চবির শেখ হাসিনা হলের প্রভোস্ট

উপজেলা নির্বাচন: হাটহাজারিতে ২ পক্ষের সংঘর্ষ

২৬ মে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘রেমাল’, ব্যাপক বৃষ্টিপাতের শঙ্কা

ইসরায়েলের যুদ্ধ সরঞ্জাম বহনকারী জাহাজ বন্দরে ভিড়তে দেয়নি স্পেন

রাইসিকে ‘তেহরানের জল্লাদ’ বললেন ইহুদি নেতা, উচ্ছ্বাসের ঝড়

শাহ আমানত বিমানবন্দরে তথ্য কর্ণার চালু

শততম জাহাজে উড়তে যাচ্ছে লাল-সবুজের পতাকা

রাইসিসহ বিধ্বস্ত হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি

ইরানের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারের কারও বেঁচে থাকার সম্ভাবনা নেই!