সকাল ৭:৩৪, শুক্রবার, ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামে গ্যাস সংকট, ফিলিং স্টেশনে দীর্ঘ লাইন

আজকের সারাদেশ প্রতিবেদন:

চট্টগ্রাম নগরীতে প্রায় ১ সপ্তাহ ধরে গ্যাস সংকট চলছে তীব্রভাবে। এতে ভোগান্তিতে পড়েছেন নগরবাসী। রান্নার জন্য তারা বিকল্প উপায়ে যেতে বাধ্য হচ্ছেন, কেউ কেউ বাইরে থেকে খাবার কিনে খাচ্ছেন। সরবরাহ কম থাকায় শুধু বাসাবাড়ি নয়, সিএনজি পাম্প, ফিলিং স্টেশন ও শিল্প কারখানায়ও গ্যাস সরবরাহে বিঘ্ন হচ্ছে।

আজ বুধবার (৩ জানুয়ারি) সকালে নগরীর গণি বেকারীস্থ কিউসি ফিলিং স্টেশনের সামনে দেখা যায়, ছোট-বড় যানবাহনের দীর্ঘ লাইন। গ্যাস নেওয়ার জন্য এত চাপ, ফিলিং স্টেশনের চত্বর মাড়িয়ে প্রধান সড়কেও অনেক যানবাহন ছিল। এ কারণে সৃষ্টি হয় যানজটের। এমন চিত্র নগরীর সব ফিলিং স্টেশনের সামনেই।

সিএনজি চালক রশিদ মিঞা বলেন, ‘৩ ঘন্টা ধরে দাঁড়িয়ে আছি, গ্যাস পাবার সম্ভাবনা নাই মনে হচ্ছে’

সিএনজি চালক মোন্তাকা জামান বলেন, গত দুই সপ্তাহ ধরে গ্যাসের জন্য আসছি । দিনের বেলা হচ্ছে ব্যবসার আসল সময়, আজও গ্যাস না নিয়ে ফিরতে হচ্ছে। কেন গ্যাস নেই কেউ নির্দিষ্ট করে তা বলতে পারছে না।

‘গতকাল গ্যাস আসছে রাত ১২টার পরে বাচ্চাদের খাওয়াতে পারেনি তাই সকালের নাস্তা কিনে নিয়ে যাচ্ছি, কিন্তু দুপুরের খাবার কীভাবে রান্না হবে বুঝতে পারছি না। গ্যাস সরবরাহ কখন চালু হবে, তার খবর কেউ বলতে পারছে না।’ এইভাবে বলছিলেন চট্টগ্রামের কালামিয়া বাজারের বাসিন্দা ফাতেমা বিলকিস।

আসকার দিঘির বাসিন্দা আবদুল আজিজ জানান, ‘সরকার বারবার গৃহস্থালি ব্যবহারকারীদের জন্য গ্যাসের চার্জ বাড়িয়েছে। কিন্তু, এরপরেও আমরা নিরবচ্ছিন্নভাবে গ্যাস পাচ্ছি না। আমরা নিয়মিত বিল পরিশোধ করি। কিন্তু আমাদের দৈনন্দিন চাহিদা অনুযায়ী গ্যাস ব্যবহার করতে পারি না।’

কর্ণফুলী গ্যাসের সূত্র জানায়, চট্টগ্রামে গ্যাসের একমাত্র উৎস আমদানিকৃত এলএনজি সরবরাহে ধস চলছে গত বেশ কিছুদিন ধরে। চাহিদা অনুযায়ী গ্যাস না থাকায় চট্টগ্রামে রান্না ঘরের চুলা থেকে শুরু করে কলকারখানা এবং সিএনজি রিফুয়েলিং স্টেশনসহ সবখানে হাহাকার চলছে। চট্টগ্রামে গ্যাসের যোগান অস্বাভাবিকভাবে কমিয়ে দেয়া হয়েছে। আমদানিকৃত এলএনজি সরবরাহে সংকট দেখা দেয়ায় চট্টগ্রামে গ্যাসের যোগান কমে যায়।

কর্ণফুলী গ্যাসের শীর্ষ এক কর্মকর্তা মানুষের ভোগান্তির কথা স্বীকার করে বলেন, চাহিদার তুলনায় সরবরাহ কমে যাওয়ায় সংকট দেখা দিয়েছে। কলকারখানার পাশাপাশি সিএনজি রিফুয়েলিং স্টেশন এবং আবাসিক গ্রাহকদের বিদ্যমান সংকট চরম আকার ধারণ করবে।

চট্টগ্রামে গ্যাসের যোগান একেবারে তলানিতে বলে মন্তব্য করে তিনি বলেন, এর থেকে কমানো হলে গ্যাস সরবরাহ নেটওয়ার্কের স্বাভাবিক প্রবাহ টিকিয়ে রাখা কঠিন হবে।

আজকের সারাদেশ/একে

সর্বশেষ সংবাদ

৫ কোটি টাকার পার্ক কাজে লেগেছে মাত্র ১ দিন, ১২ কোটি টাকায় ফের সংস্কার

বেনজিরের ‘বেনজির’ সম্পত্তি জব্দের নির্দেশ

উপাচার্যের অপসারণের দাবিতে অনড় কুবি শিক্ষক সমিতি

এমপি আজীম হত্যাকাণ্ডে আমাকে ফাঁসানো হচ্ছে: শাহীন

প্রথমবারের মতো আন্ডারপাস নির্মাণের উদ্যোগ নিল চট্টগ্রাম সিটি কর্পোরেশন

কোরবানির বাজার: খাতুনগঞ্জে দেশি পেঁয়াজের রাজত্ব

চট্টগ্রামে বুদ্ধ পূর্ণিমায় মানুষের মুক্তি কামনায় প্রার্থনা

চট্টগ্রাম বোর্ড: সচিবকে আটকাতে কর্মচারীদের ব্যবহার চেয়ারম্যানের!

ফেসবুক খুঁজে দিল ৩০ বছর আগে হারিয়ে ফেলা তিন বান্ধবীকে

ভারতে চিকিৎসা নিতে গিয়ে খুন হলেন বাংলাদেশের এমপি আনোয়ারুল আজিম