রাত ২:০৬, বৃহস্পতিবার, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচন ঘিরে বাড়ছে সহিংসতা, ১৬ ঘণ্টায় ১৫ অগ্নিসংযোগ

আজকের সারাদেশ প্রতিবেদন:

মাত্র ১ দিন পরেই অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। এর মধ্যে শনিবার সকাল থেকে শুরু হয়েছে ভোট বর্জনকারী বিএনপির ৪৮ ঘন্টার হরতাল। হরতালের আগেই ভোটগ্রহণ ঘিরে বেড়েছে সহিংসতা। সারাদেশে শুক্রবার সন্ধ্যা থেকে শনিবার সকাল পর্যন্ত ১৬ ঘন্টায় মোট ৬টি যানবাহন ও ৯টি স্থাপনায় আগুন দিয়েছে দুর্বৃ্ত্তরা।

শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে শনিবার সকাল ১০টা পর্যন্ত এসব ঘটনা ঘটেছে বলে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বার্তা পাঠিয়ে জানিয়েছে।

এতে বলা হয়, এই ১৬ ঘণ্টায় সারা দেশে উচ্ছৃঙ্খল জনতা কর্তৃক ১৪টি আগুনের সংবাদ পেয়েছে ফায়ার সার্ভিস। এতে ৬টি যানবাহন ও ৯টি স্থাপনা (বৌদ্ধ মন্দির ১, শিক্ষাপ্রতিষ্ঠান ৮) পুড়ে গেছে ও ৪ জন নিহত (ট্রেনের আগুন) হয়েছেন।

ফায়ার সার্ভিস বলছে, ঢাকা সিটিতে একটি, ঢাকা বিভাগ চরটি (নারায়ণগঞ্জ ১, গাজীপুর সদর ২, কালিয়াকৈর ১), সিলেট বিভাগে দুটি (দক্ষিণ সিলেট, চুনারুঘাট), চট্টগ্রাম বিভাগে চারটি (রামু ১, ফেনী ১, সীতাকুন্ড ১, চট্টগ্রাম সিটি ১) ময়মনসিংহ বিভাগে তিনটি (নান্দাইল ১, গফরগাঁও ১, শেরপুর ১) ঘটনা ঘটে।

এই অগ্নিকাণ্ডে ট্রেন একটি (৪টি বগি), পিকআপ দুটি, ট্রাক একটি, কাভার্ড ভ্যান দুটি, বৌদ্ধ মন্দির একটি, শিক্ষা প্রতিষ্ঠান ৮টি পুড়ে যায়। এই অগ্নিকাণ্ডে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর ৩২টি ইউনিট ও ১৫১ জন জনবল কাজ করে।

রোববার সারা দেশে দ্বাদশ সংসদের ভোট হবে। এই নির্বাচন ঘিরে গত কয়েক মাস ধরে দেশজুড়ে চলছে বিরোধীদের সহিংসতা। বিশেষ করে বিএনপির ডাকা হরতাল-অবরোধে সহিংসতা হচ্ছে বেশি।

গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে দলটির নেতা-কর্মীদের সংঘর্ষের পর থেকে হরতাল, অবরোধের মতো কর্মসূচি অব্যাহত রেখেছে দলটি। শুরু থেকে সরকারি ছুটির দিন শুক্র ও শনিবার এবং সপ্তাহের মাঝামাঝি মঙ্গলবার বাদে বাকি দিনগুলোতে কর্মসূচি পালন করছিল বিএনপি ও সমমনা দলগুলো।

তবে কদিন আগে এসে এক পর্যায়ে লিফলেট বিতরণ ও গণসংযোগ শুরু করে তারা। এখন ওই কর্মসূচির পর আবার পুরোনো কর্মসূচি হরতালে ফিরে গেছে বিএনপি।

হরতাল-অবরোধে ঢাকাসহ সারা দেশেই গাড়িতে আগুন ও ভাঙচুরের ঘটনা ঘটছে। এমন সংকেটের মধ্যেই ঝুঁকি নিয়ে রাস্তায় নামছে মানুষ।

আজকের সারাদেশ/০৬জানুয়ারী/এএইচ

সর্বশেষ সংবাদ

প্রথমবারের মতো আন্ডারপাস নির্মাণের উদ্যোগ নিল চট্টগ্রাম সিটি কর্পোরেশন

কোরবানির বাজার: খাতুনগঞ্জে দেশি পেঁয়াজের রাজত্ব

চট্টগ্রামে বুদ্ধ পূর্ণিমায় মানুষের মুক্তি কামনায় প্রার্থনা

চট্টগ্রাম বোর্ড: সচিবকে আটকাতে কর্মচারীদের ব্যবহার চেয়ারম্যানের!

ফেসবুক খুঁজে দিল ৩০ বছর আগে হারিয়ে ফেলা তিন বান্ধবীকে

ভারতে চিকিৎসা নিতে গিয়ে খুন হলেন বাংলাদেশের এমপি আনোয়ারুল আজিম

‘জীবন বাজি রেখে রাজপথে যথেষ্ট ছিলেন ছাত্রলীগ নেতা হাসানুল করিম মানিক’

তিনটি ফুটবল মাঠের সমান বিশ্বের সবচেয়ে বড় সাবমেরিনের মালিক রাশিয়া

এভারকেয়ার হসপিটাল শিশু হৃদরোগ বিভাগের আয়োজনে ফ্রি হেলথ ক্যাম্প

২ লিটারের বেশি পানি না নিতে নোটিশ দিল চবির শেখ হাসিনা হলের প্রভোস্ট