সকাল ৮:৫৯, শনিবার, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচন ঘিরে বাড়ছে সহিংসতা, ১৬ ঘণ্টায় ১৫ অগ্নিসংযোগ

আজকের সারাদেশ প্রতিবেদন:

মাত্র ১ দিন পরেই অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। এর মধ্যে শনিবার সকাল থেকে শুরু হয়েছে ভোট বর্জনকারী বিএনপির ৪৮ ঘন্টার হরতাল। হরতালের আগেই ভোটগ্রহণ ঘিরে বেড়েছে সহিংসতা। সারাদেশে শুক্রবার সন্ধ্যা থেকে শনিবার সকাল পর্যন্ত ১৬ ঘন্টায় মোট ৬টি যানবাহন ও ৯টি স্থাপনায় আগুন দিয়েছে দুর্বৃ্ত্তরা।

শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে শনিবার সকাল ১০টা পর্যন্ত এসব ঘটনা ঘটেছে বলে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বার্তা পাঠিয়ে জানিয়েছে।

এতে বলা হয়, এই ১৬ ঘণ্টায় সারা দেশে উচ্ছৃঙ্খল জনতা কর্তৃক ১৪টি আগুনের সংবাদ পেয়েছে ফায়ার সার্ভিস। এতে ৬টি যানবাহন ও ৯টি স্থাপনা (বৌদ্ধ মন্দির ১, শিক্ষাপ্রতিষ্ঠান ৮) পুড়ে গেছে ও ৪ জন নিহত (ট্রেনের আগুন) হয়েছেন।

ফায়ার সার্ভিস বলছে, ঢাকা সিটিতে একটি, ঢাকা বিভাগ চরটি (নারায়ণগঞ্জ ১, গাজীপুর সদর ২, কালিয়াকৈর ১), সিলেট বিভাগে দুটি (দক্ষিণ সিলেট, চুনারুঘাট), চট্টগ্রাম বিভাগে চারটি (রামু ১, ফেনী ১, সীতাকুন্ড ১, চট্টগ্রাম সিটি ১) ময়মনসিংহ বিভাগে তিনটি (নান্দাইল ১, গফরগাঁও ১, শেরপুর ১) ঘটনা ঘটে।

এই অগ্নিকাণ্ডে ট্রেন একটি (৪টি বগি), পিকআপ দুটি, ট্রাক একটি, কাভার্ড ভ্যান দুটি, বৌদ্ধ মন্দির একটি, শিক্ষা প্রতিষ্ঠান ৮টি পুড়ে যায়। এই অগ্নিকাণ্ডে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর ৩২টি ইউনিট ও ১৫১ জন জনবল কাজ করে।

রোববার সারা দেশে দ্বাদশ সংসদের ভোট হবে। এই নির্বাচন ঘিরে গত কয়েক মাস ধরে দেশজুড়ে চলছে বিরোধীদের সহিংসতা। বিশেষ করে বিএনপির ডাকা হরতাল-অবরোধে সহিংসতা হচ্ছে বেশি।

গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে দলটির নেতা-কর্মীদের সংঘর্ষের পর থেকে হরতাল, অবরোধের মতো কর্মসূচি অব্যাহত রেখেছে দলটি। শুরু থেকে সরকারি ছুটির দিন শুক্র ও শনিবার এবং সপ্তাহের মাঝামাঝি মঙ্গলবার বাদে বাকি দিনগুলোতে কর্মসূচি পালন করছিল বিএনপি ও সমমনা দলগুলো।

তবে কদিন আগে এসে এক পর্যায়ে লিফলেট বিতরণ ও গণসংযোগ শুরু করে তারা। এখন ওই কর্মসূচির পর আবার পুরোনো কর্মসূচি হরতালে ফিরে গেছে বিএনপি।

হরতাল-অবরোধে ঢাকাসহ সারা দেশেই গাড়িতে আগুন ও ভাঙচুরের ঘটনা ঘটছে। এমন সংকেটের মধ্যেই ঝুঁকি নিয়ে রাস্তায় নামছে মানুষ।

আজকের সারাদেশ/০৬জানুয়ারী/এএইচ

সর্বশেষ সংবাদ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চবি, রাতের মধ্যে হল ত্যাগের নির্দেশ

কত টাকা পেল কোপা ও ইউরো চ্যাম্পিয়ন আর্জেন্টিনা-স্পেন?

ঢাবিতে শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষে আহত ১৮২, মেডিকেলেও হামলা

চবিতে কোটা আন্দোলনকারীদের ওপর দফায় দফায় চলছে ছাত্রলীগের হামলা

‘যৌতুক’ হিসেবে হবু জামাইকে বিসিএসের প্রশ্ন দিয়েছিলেন পিএসসি সদস্য

শখের বসে ৩০ বছর ধরে কাচের বাল্ব চিবিয়ে খান রাজশাহীর মুক্তার

নাটোরে ট্রেন থেকে ছিটকে পড়া কয়েক কেজি গাঁজা নিয়ে মানুষের কাড়াকাড়ি

নির্বাচনী সমাবেশে প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পকে গুলি

স্বঘোষিত মেধাবীরা কি বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের পার্থক্য বুঝে না: ছাত্রলীগ সভাপতি

আন্দোলনের নামে অস্থিতিশীলতার চেষ্টা করলে পরিণাম ভালো হবে না: ছাত্রলীগ সেক্রেটারি