রাত ৮:২৮, শনিবার, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামে ভোটগ্রহণ শুরু

আজকের সারাদেশ প্রতিবেদন:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে চট্টগ্রামে। রোববার সকাল ৮ টা থেকে জেলার ২ হাজার ২৩ টি কেন্দ্রে একযোগে ভোটগ্রহণ শুরু হয়। বিকেল ৪ টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ।

এইদিন সকালে জেলার কিছু কেন্দ্রে ভোটারদের লম্বা সারি দেখা গেলেও ফাঁকা ছিল অনেক কেন্দ্র। তবে শীতকাল হওয়ায় বেলা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিত বাড়বে বলে ধারণা নির্বাচন সংশ্লিষ্টদের।

এইদিন সকালে বাঁশখালীর নাটমুড়া পুকুরিয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট দিতে আসেন ৫০ বছর বয়সী মঞ্জুর আলম। তিনি বলেন এখন ফাঁকা আছে, তাই তাড়াতাড়ি চলে আসছি। রোদ উঠলে তখন লোকজন বেড়ে যাবে, লাইনে দাড়িয়ে থাকতে হবে।’

ভোটগ্রহণ শুরুর পর ফটিকছড়ি নানুপুর মজহারুল উলুম গাউছিয়া ফাজিল (ডিগ্রি) মাদরাসা কেন্দ্রে ভোট দেন জেলার একমাত্র নারী প্রার্থী খাদিজাতুল আনোয়ার সনি। এসময় তার সঙ্গে স্বামী এস এম পারভেজ আলমও নিজের ভোটাধিকার প্রয়োগ করেন। অন্যান্য আসনের প্রার্থীদের নিজ নিজ কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগের কথা রয়েছে।

এবার সংসদে প্রতিনিধিত্ব করতে চট্টগ্রামের ১৬ টি আসনে লড়ছেন বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্রসহ ১২৫ জন প্রার্থী। জেলায় মোট ভোটার রয়েছেন ৬৩ লাখ ৭ হাজার ৯৯৫ জন। তাদের মধ্যে ৩০ লাখ ২৪ হাজার ৬৮৪ জন নারী ও ৩২ লাখ ৮৩ হাজার ২৫৫ জন পুরুষ ভোটার।

চট্টগ্রামের ১৬ টি আসনের মধ্যে চট্টগ্রাম-৪, চট্টগ্রাম-৫, চট্টগ্রাম-৮, চট্টগ্রাম-৯, চট্টগ্রাম-১০ ও ১১ নম্বর আসনের রিটার্নিং কর্মকর্তা চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম। বাকী ১০ আসনের রিটার্নিং কর্মকর্তা চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

জেলার ২ হাজার ২৩ টি কেন্দ্রের ১৩ হাজার ৭৩২টি কক্ষে প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার ও পোলিং অফিসার মিলে ভোটগ্রহণে কাজ করবেন ৪৭ হাজার ৫৪৪ জন কর্মকর্তা। প্রতিটি কেন্দ্রে নিরাপত্তার দায়িত্বে থাকছেন ২ জন পুলিশ ও ১২ জন আনসার সদস্য।

নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে জুডিশিয়াল ও নির্বাহী মিলে ১১৪ জন ম্যাজিস্ট্রেটের অধীনে মাঠে রয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুল সংখ্যক সদস্য। তাদের মধ্যে ৩২ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, ৮২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ৯ হাজার পুলিশ সদস্য, ৯৬ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্য, র‌্যাবের ৩২টি টহল টিম।

সর্বশেষ সংবাদ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চবি, রাতের মধ্যে হল ত্যাগের নির্দেশ

কত টাকা পেল কোপা ও ইউরো চ্যাম্পিয়ন আর্জেন্টিনা-স্পেন?

ঢাবিতে শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষে আহত ১৮২, মেডিকেলেও হামলা

চবিতে কোটা আন্দোলনকারীদের ওপর দফায় দফায় চলছে ছাত্রলীগের হামলা

‘যৌতুক’ হিসেবে হবু জামাইকে বিসিএসের প্রশ্ন দিয়েছিলেন পিএসসি সদস্য

শখের বসে ৩০ বছর ধরে কাচের বাল্ব চিবিয়ে খান রাজশাহীর মুক্তার

নাটোরে ট্রেন থেকে ছিটকে পড়া কয়েক কেজি গাঁজা নিয়ে মানুষের কাড়াকাড়ি

নির্বাচনী সমাবেশে প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পকে গুলি

স্বঘোষিত মেধাবীরা কি বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের পার্থক্য বুঝে না: ছাত্রলীগ সভাপতি

আন্দোলনের নামে অস্থিতিশীলতার চেষ্টা করলে পরিণাম ভালো হবে না: ছাত্রলীগ সেক্রেটারি