রাত ১২:৫৩, বৃহস্পতিবার, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামে ভোটগ্রহণ শুরু

আজকের সারাদেশ প্রতিবেদন:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে চট্টগ্রামে। রোববার সকাল ৮ টা থেকে জেলার ২ হাজার ২৩ টি কেন্দ্রে একযোগে ভোটগ্রহণ শুরু হয়। বিকেল ৪ টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ।

এইদিন সকালে জেলার কিছু কেন্দ্রে ভোটারদের লম্বা সারি দেখা গেলেও ফাঁকা ছিল অনেক কেন্দ্র। তবে শীতকাল হওয়ায় বেলা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিত বাড়বে বলে ধারণা নির্বাচন সংশ্লিষ্টদের।

এইদিন সকালে বাঁশখালীর নাটমুড়া পুকুরিয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট দিতে আসেন ৫০ বছর বয়সী মঞ্জুর আলম। তিনি বলেন এখন ফাঁকা আছে, তাই তাড়াতাড়ি চলে আসছি। রোদ উঠলে তখন লোকজন বেড়ে যাবে, লাইনে দাড়িয়ে থাকতে হবে।’

ভোটগ্রহণ শুরুর পর ফটিকছড়ি নানুপুর মজহারুল উলুম গাউছিয়া ফাজিল (ডিগ্রি) মাদরাসা কেন্দ্রে ভোট দেন জেলার একমাত্র নারী প্রার্থী খাদিজাতুল আনোয়ার সনি। এসময় তার সঙ্গে স্বামী এস এম পারভেজ আলমও নিজের ভোটাধিকার প্রয়োগ করেন। অন্যান্য আসনের প্রার্থীদের নিজ নিজ কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগের কথা রয়েছে।

এবার সংসদে প্রতিনিধিত্ব করতে চট্টগ্রামের ১৬ টি আসনে লড়ছেন বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্রসহ ১২৫ জন প্রার্থী। জেলায় মোট ভোটার রয়েছেন ৬৩ লাখ ৭ হাজার ৯৯৫ জন। তাদের মধ্যে ৩০ লাখ ২৪ হাজার ৬৮৪ জন নারী ও ৩২ লাখ ৮৩ হাজার ২৫৫ জন পুরুষ ভোটার।

চট্টগ্রামের ১৬ টি আসনের মধ্যে চট্টগ্রাম-৪, চট্টগ্রাম-৫, চট্টগ্রাম-৮, চট্টগ্রাম-৯, চট্টগ্রাম-১০ ও ১১ নম্বর আসনের রিটার্নিং কর্মকর্তা চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম। বাকী ১০ আসনের রিটার্নিং কর্মকর্তা চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

জেলার ২ হাজার ২৩ টি কেন্দ্রের ১৩ হাজার ৭৩২টি কক্ষে প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার ও পোলিং অফিসার মিলে ভোটগ্রহণে কাজ করবেন ৪৭ হাজার ৫৪৪ জন কর্মকর্তা। প্রতিটি কেন্দ্রে নিরাপত্তার দায়িত্বে থাকছেন ২ জন পুলিশ ও ১২ জন আনসার সদস্য।

নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে জুডিশিয়াল ও নির্বাহী মিলে ১১৪ জন ম্যাজিস্ট্রেটের অধীনে মাঠে রয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুল সংখ্যক সদস্য। তাদের মধ্যে ৩২ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, ৮২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ৯ হাজার পুলিশ সদস্য, ৯৬ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্য, র‌্যাবের ৩২টি টহল টিম।

সর্বশেষ সংবাদ

প্রথমবারের মতো আন্ডারপাস নির্মাণের উদ্যোগ নিল চট্টগ্রাম সিটি কর্পোরেশন

কোরবানির বাজার: খাতুনগঞ্জে দেশি পেঁয়াজের রাজত্ব

চট্টগ্রামে বুদ্ধ পূর্ণিমায় মানুষের মুক্তি কামনায় প্রার্থনা

চট্টগ্রাম বোর্ড: সচিবকে আটকাতে কর্মচারীদের ব্যবহার চেয়ারম্যানের!

ফেসবুক খুঁজে দিল ৩০ বছর আগে হারিয়ে ফেলা তিন বান্ধবীকে

ভারতে চিকিৎসা নিতে গিয়ে খুন হলেন বাংলাদেশের এমপি আনোয়ারুল আজিম

‘জীবন বাজি রেখে রাজপথে যথেষ্ট ছিলেন ছাত্রলীগ নেতা হাসানুল করিম মানিক’

তিনটি ফুটবল মাঠের সমান বিশ্বের সবচেয়ে বড় সাবমেরিনের মালিক রাশিয়া

এভারকেয়ার হসপিটাল শিশু হৃদরোগ বিভাগের আয়োজনে ফ্রি হেলথ ক্যাম্প

২ লিটারের বেশি পানি না নিতে নোটিশ দিল চবির শেখ হাসিনা হলের প্রভোস্ট