সকাল ৭:৩০, শুক্রবার, ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

খৎনার সময় শিশুর মৃত্যু, ইউনাইটেড হাসপাতালের চিকিৎসক-পরিচালকের বিরুদ্ধে মামলা

আজকের সারাদেশ প্রতিবেদন:

রাজধানীর বাড্ডায় ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে খৎনা করানোর সময় আয়ান আহমেদ নামের ৫ বছর বয়সী এক শিশুর মৃত্যুর ঘটনায় মামলা দায়ের করা হয়েছে।

মঙ্গলবার (০৯ জানুয়ার) ভুল চিকিৎসার অভিযোগে হাসপাতালের ‍দুই চিকিৎসক ও এক পরিচালককে আসামি করে বাড্ডা থানায় মামলাটি দায়ের করেন আয়ানের বাবা শামীম আহমেদ।

মামলার ৩ আসামির মধ্যে দুজনের নাম পাওয়া গেছে। তারা হলেন, অ্যানেসথেসিয়া স্পেশালিষ্ট ডা. সাইদ সাব্বির আহমেদ, হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. তাসনুবা মাহজাবিন।

মামলার বিষয়টি নিশ্চিত করেছেন বাড্ডা থানায় ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইয়াসিন গাজী। তিনি জানান, মামলায় ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালের দুই চিকিৎসক ও পরিচালককে আসামি করা হয়েছে।

এর আগে গত ৩১ ডিসেম্বর আয়ানকে ফুল অ্যানেস্থেশিয়া (জেনারেল) দিয়ে খৎনা করায় সাতারকুল বাড্ডার ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতাল। অপারেশনের কয়েক ঘণ্টা পরও জ্ঞান না ফেরায় সেখান থেকে গুলশানের ইউনাইটেড হাসপাতালে পাঠানো হয় আয়ানকে। সেখানে সাত দিন পিআইসিইউতে (পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিট) লাইফ সাপোর্টে রাখার পর রোববার (৭ জানুয়ারি) মাঝরাতের দিকে আয়ানকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।

আয়ানের বাবা শামীম আহমেদ গণমাধ্যমকে বলেন, ‘আয়ানকে অপারেশন থিয়েটারে রেখে এক-দেড় ঘণ্টা ক্লাস নিয়েছেন চিকিৎসকেরা, খৎনাকে ছোট অপারেশন ভেবে চিকিৎসকদের অবহেলায় মারা গেছে আয়ান। তাদের সিসিটিভি ফুটেজ দেখলেই, ওই সময়ে ক্লাস নেয়ার সত্যতা পাওয়া যাবে। ইউনাইটেড মেডিকেল কলেজে আয়ানের চিকিৎসায় যে কাগজপত্র দেওয়া হয়েছিল– সেগুলো ফেরত পাননি। শুধু ইউনাইটেড হাসপাতালের কাগজপত্রের ফাইল পেয়েছেন।’

 ‘মারা যাওয়ার পর রাত সাড়ে ১১টার দিকে চিকিৎসক আমাদের ডেকে বলেন যে দুনিয়াতে আয়ান আর নেই। তারা খুব তড়িঘড়ি করে আমাদের বের করে দেন।’

এরমধ্যে মামলার আগে মঙ্গলবার এই ঘটনার যথাযথ তদন্ত ও এক কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেছে আয়ানের পরিবার। হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় তার পরিবারের পক্ষে আইনজীবী অ্যাডভোকেট এ বি এম শাহজাহান আকন্দ মাসুম এ রিট আবেদন করেন।

এদিকে এ ঘটনা তদন্তে ৪ সদস্যের কমিটি গঠন করেছে স্বাস্থ্য অধিদপ্তর। আগামী ১০ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে কমিটিকে।

আজকের সারাদেশ/০৯জানুয়ারী/এএইচ

সর্বশেষ সংবাদ

৫ কোটি টাকার পার্ক কাজে লেগেছে মাত্র ১ দিন, ১২ কোটি টাকায় ফের সংস্কার

বেনজিরের ‘বেনজির’ সম্পত্তি জব্দের নির্দেশ

উপাচার্যের অপসারণের দাবিতে অনড় কুবি শিক্ষক সমিতি

এমপি আজীম হত্যাকাণ্ডে আমাকে ফাঁসানো হচ্ছে: শাহীন

প্রথমবারের মতো আন্ডারপাস নির্মাণের উদ্যোগ নিল চট্টগ্রাম সিটি কর্পোরেশন

কোরবানির বাজার: খাতুনগঞ্জে দেশি পেঁয়াজের রাজত্ব

চট্টগ্রামে বুদ্ধ পূর্ণিমায় মানুষের মুক্তি কামনায় প্রার্থনা

চট্টগ্রাম বোর্ড: সচিবকে আটকাতে কর্মচারীদের ব্যবহার চেয়ারম্যানের!

ফেসবুক খুঁজে দিল ৩০ বছর আগে হারিয়ে ফেলা তিন বান্ধবীকে

ভারতে চিকিৎসা নিতে গিয়ে খুন হলেন বাংলাদেশের এমপি আনোয়ারুল আজিম