সকাল ৮:৪৭, শনিবার, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শেখ হাসিনাকে চীনের প্রেসিডেন্টের অভিনন্দন

আজকের সারাদেশ প্রতিবেদন:

পুনরায় বাংলাদেশের প্রধানমন্ত্রী নিযুক্ত হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও প্রধানমন্ত্রী লি ছিয়াং। আজ বৃহস্পতিবার (১১ জানুয়ারি) বিশেষ বার্তায় শুভেচ্ছা জানান তারা।

এতে প্রেসিডেন্ট শি বলেন, দুই প্রতিবেশী দেশ চীন ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্ব দীর্ঘদিনের। কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর বিগত ৪৯ বছরে তারা সবসময় পরস্পরকে সম্মান করেছে। একে অপরকে সঙ্গে সমভাবে দেখেছে। এতে পারস্পরিক সুবিধা ও স্বার্থ অক্ষুণ্ণ থেকেছে।

আরো বলেন, চীন ও বাংলাদেশ পারস্পরিক স্বার্থ সম্পর্কিত বিষয়ে একে অপরকে দৃঢ়ভাবে সমর্থন করে। দুই দেশের জনগণের জন্য তারা যৌথভাবে কাজ করে।

গত আগস্টে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে যে গুরুত্বপূর্ণ ঐকমত্যে পৌঁছেছিলেন তা বাস্তবায়নের জন্য চীন ও বাংলাদেশ যৌথ প্রচেষ্টা চালাবে, এমনটাই আশা শি জিনপিংয়ের।

দুই দেশ পারস্পরিক রাজনৈতিক আস্থা বৃদ্ধি, ঐতিহ্যগত বন্ধুত্বকে আরো উন্নীত করবে এবং উন্নয়ন কৌশলগুলোকে আরো সমন্বিত ও প্রসার করবে বলেও আশাবাদ তার। আরো জানান, বেল্ট অ্যান্ড রোড উদ্যোগের মাধ্যমে কৌশলগত অংশীদারিত্বকে নতুন উচ্চতায় উন্নীত করতে চায় চীন।

এদিকে শেখ হাসিনাকে পাঠানো অভিনন্দন বার্তায় চীনের প্রিমিয়ার লি ছিয়াং বলেন, চীন ও বাংলাদেশ ঘনিষ্ঠ প্রতিবেশী। ঘনিষ্ঠ সহযোগিতায় আবদ্ধ দেশ দুটির বন্ধুত্ব দীর্ঘস্থায়ী এবং তারা উন্নয়ন অংশীদার। সাম্প্রতিক বছরে চীন ও বাংলাদেশ পারস্পরিক বিশ্বাসকে গভীর করেছে এবং বেল্ট অ্যান্ড রোড সহযোগিতায় ফলপ্রসূ ফলাফল অর্জন করেছে।

লি বলেন, দুই দেশ ও জনগণের আরো কল্যাণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বন্ধুত্বপূর্ণ ও পারস্পরিক লাভজনক সহযোগিতার উন্নয়নে, চীন-বাংলাদেশ সহযোগিতার কৌশলগত অংশীদারিত্ব আরো উন্নয়নে কাজ করতে প্রস্তুত তিনি।

আজকের সারাদেশ/একে

সর্বশেষ সংবাদ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চবি, রাতের মধ্যে হল ত্যাগের নির্দেশ

কত টাকা পেল কোপা ও ইউরো চ্যাম্পিয়ন আর্জেন্টিনা-স্পেন?

ঢাবিতে শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষে আহত ১৮২, মেডিকেলেও হামলা

চবিতে কোটা আন্দোলনকারীদের ওপর দফায় দফায় চলছে ছাত্রলীগের হামলা

‘যৌতুক’ হিসেবে হবু জামাইকে বিসিএসের প্রশ্ন দিয়েছিলেন পিএসসি সদস্য

শখের বসে ৩০ বছর ধরে কাচের বাল্ব চিবিয়ে খান রাজশাহীর মুক্তার

নাটোরে ট্রেন থেকে ছিটকে পড়া কয়েক কেজি গাঁজা নিয়ে মানুষের কাড়াকাড়ি

নির্বাচনী সমাবেশে প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পকে গুলি

স্বঘোষিত মেধাবীরা কি বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের পার্থক্য বুঝে না: ছাত্রলীগ সভাপতি

আন্দোলনের নামে অস্থিতিশীলতার চেষ্টা করলে পরিণাম ভালো হবে না: ছাত্রলীগ সেক্রেটারি