সকাল ৭:১৭, শুক্রবার, ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আসুন, দেখুন, দূরে থাকলে ভুল বোঝাবুঝি বাড়বে: চবি উপাচার্য

চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার

আজকের সারাদেশ প্রতিবেদন:

আমি বিশ্বাস করি আলাপ আলোচনার মাধ্যমে ভুল বোঝাবুঝি দূর হয়ে যায়। আপনারা আসুন, বসুন এবং দেখুন বঙ্গবন্ধু ১৯৭৩ এ যে আইন প্রণয়ন করেছিলেন আমরা তার কোনো ব্যত্যয় ঘটাচ্ছি কিনা। দূরে থাকলে ভুল বোঝাবুঝি বাড়ে।


১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সম্প্রতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রশাসন বিরোধী আন্দোলনরত শিক্ষকদের প্রতি সমঝোতার আহ্বান জানিয়ে চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার এ কথা করেন।

অধ্যাপক শিরীণ আখতার বলেন, আমরা যারা বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী, তারা কখনো ১৯৭৩ সালের আইনকে অমান্য করতে পারি না। কেউ যদি বলেন আমরা এ আইন কোনো কোনো সময় মেনে চলছি না, সেটা ভুল কথা। আমরা প্রতিটি ক্ষেত্রে আইন মেনে চলি। তাই আমি বলবো ভুল বোঝাবুঝির মধ্যে থাকলে হবে না। 

চবি উপাচার্য বলেন, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন বাঙালি জাতির জন্য একটি ঐতিহাসিক ঘটনা। ১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশে পা রাখার মাধ্যমে মহান স্বাধীনতা পূর্ণতা লাভ করে। বঙ্গবন্ধু ছিলেন একজন আত্মবিশ্বাসী মানুষ, তার কথার মধ্যে সম্মোহনী ব্যক্তিত্ব খুঁজে পাওয়া যায়। তিনি বাঙালি জাতির মুক্তির জন্য নিজের পরিবার-পরিজনের মায়া ত্যাগ করেছে। বঙ্গবন্ধু বাঙালি জাতিকে এনে দিয়েছিলেন একটি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। 

প্রক্টর অধ্যাপক ড. মোহাম্মদ নূরুল আজিম সিকদারের সঞ্চালনায় আলোচনায় সভাপতিত্ব করেন চবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কেএম নুর আহমদ। প্রধান  আলোচক ছিলেন ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আনোয়ারুল ইসলাম ও চবি ইনস্টিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেসের অধ্যাপক ড. দানেশ মিয়া। বিশেষ অতিথি ছিলেন চবি উপ-উপাচার্য অধ্যাপক বেণু কুমার দে, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল্লাহ আল ফারুক, সিনেট ও সিন্ডিকেট সদস্যবৃন্দ।

আজকের সারাদেশ/এমএইচ

সর্বশেষ সংবাদ

৫ কোটি টাকার পার্ক কাজে লেগেছে মাত্র ১ দিন, ১২ কোটি টাকায় ফের সংস্কার

বেনজিরের ‘বেনজির’ সম্পত্তি জব্দের নির্দেশ

উপাচার্যের অপসারণের দাবিতে অনড় কুবি শিক্ষক সমিতি

এমপি আজীম হত্যাকাণ্ডে আমাকে ফাঁসানো হচ্ছে: শাহীন

প্রথমবারের মতো আন্ডারপাস নির্মাণের উদ্যোগ নিল চট্টগ্রাম সিটি কর্পোরেশন

কোরবানির বাজার: খাতুনগঞ্জে দেশি পেঁয়াজের রাজত্ব

চট্টগ্রামে বুদ্ধ পূর্ণিমায় মানুষের মুক্তি কামনায় প্রার্থনা

চট্টগ্রাম বোর্ড: সচিবকে আটকাতে কর্মচারীদের ব্যবহার চেয়ারম্যানের!

ফেসবুক খুঁজে দিল ৩০ বছর আগে হারিয়ে ফেলা তিন বান্ধবীকে

ভারতে চিকিৎসা নিতে গিয়ে খুন হলেন বাংলাদেশের এমপি আনোয়ারুল আজিম