রাত ১১:১৪, বুধবার, ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন মন্ত্রীসভায় কে কোন মন্ত্রীণালয়ে

আজকের সারাদেশ প্রতিবেদন:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। এরমধ্যে গঠন করা হয়েছে নতুন মন্ত্রীসভা। শপথ গ্রহণের পর সরকারের নতুন মন্ত্রসভার সদস্যদের দায়ীত্ব বণ্টন করা হয়েছে বৃহস্পতিবার। তাদের মধ্যে বিদ্যমান মন্ত্রীদের অধিকাংশই স্ব স্ব মন্ত্রণালয়ের দায়িত্বে থাকছেন। উল্লেখযোগ্যদের মধ্যে পরিবর্তন হয়েছে ড. হাছান মাহমুদ ও দীপু মনির দায়িত্ব।

মন্ত্রী-প্রতিমন্ত্রী দপ্তর বণ্টন করে বৃহস্পতিবার রাতে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ নতুন সরকারের মন্ত্রিসভায় মোট সদস্য সংখ্যা ৩৭ জন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বেই থাকছেন আ ক ম মোজাম্মেল হক। এছাড়া পুরনোদের মধ্যে ওবায়দুল কাদের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন শিল্প, ইয়াফেস ওসমান বিজ্ঞান ও প্রযুক্তি, আসাদুজ্জামান খান কামাল স্বরাষ্ট্র, তাজুল ইসলাম স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় আনিসুল হক আইন এবং সাধন চন্দ্র মজুমদার খাদ্য মন্ত্রণালয়ের দায়িত্বেই থাকছেন।

ডা. দীপু মনিকে শিক্ষা থেকে সরিয়ে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে। ড. হাছান মাহমুদ পেয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব।

মন্ত্রিসভায় ফিরে আসা মুহাম্মদ ফারুক খান পেয়েছেন বিমান ও পর্যটন মন্ত্রণালয়। আবুল হাসান মাহমুদ আলী এবার সামলাবেন অর্থ মন্ত্রণালয়।

জাহাঙ্গীর কবীর নানককে দেয়া হয়েছে পাট ও বস্ত্র মন্ত্রণালয়।

ডা. সামন্ত লাল সেনকে স্বাস্থ্য মন্ত্রণালয় এবং নাজমূল হাসান পাপনকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে।

মন্ত্রিসভায় প্রথমবার স্থান পাওয়া মো. আব্দুস শহীদকে দেয়া হয়েছে কৃষি মন্ত্রণালয় সামলানোর দায়িত্ব। র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরীকে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, সাবের হোসেন চৌধুরীকে বন ও পরিবেশ, মো. আব্দুর রহমানকে মৎস্য ও প্রাণিসম্পদ এবং মো. জিল্লুল হাকিমকে দেয়া হয়েছে রেলপথ মন্ত্রণালয়।

পদোন্নতি পাওয়াদের মধ্যে মহিবুল হাসান চৌধুরী নওফেল পেয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব। ফরহাদ হোসেনকে আগের জনপ্রশাসন, আব্দুস সালামকে পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্ব সামলাতে বলা হয়েছে। ফরিদুল হক খানও আগের দায়িত্ব ধর্ম মন্ত্রণালয়ই সামলাবেন। নারায়ণ চন্দ্র চন্দ পেয়েছেন ভূমি মন্ত্রণালয় সামলানোর দায়িত্ব।

প্রতিমন্ত্রীদের মধ্যে নসরুল হামিদ বিদ্যুৎ, খালিদ মাহমুদ চৌধুরী নৌ-পরিবহন, জুনাইদ আহমেদ পলক ডাক, যোগাযোগ ও তথ্য প্রযুক্তি; জাহিদ ফারুক পানিসম্পদ, বেগম সিমিন হোসেন রিমি মহিলা ও শিশু, কুজেন্দ্র লাল ত্রিপুরাকে পার্বত্য চট্টগ্রাম, মহিববুর রহমানকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ, মোহাম্মদ আলী আরাফাতকে তথ্য ও সম্প্রচার, শফিকুর রহমান চৌধুরীকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান, বেগম রুমানা আলীকে প্রাথমিক ও গণশিক্ষা এবং আহসানুল ইসলাম টিটুকে বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে।

আজকের সারাদেশ/১১জানুয়ারী/এএইচ

সর্বশেষ সংবাদ

প্রথমবারের মতো আন্ডারপাস নির্মাণের উদ্যোগ নিল চট্টগ্রাম সিটি কর্পোরেশন

কোরবানির বাজার: খাতুনগঞ্জে দেশি পেঁয়াজের রাজত্ব

চট্টগ্রামে বুদ্ধ পূর্ণিমায় মানুষের মুক্তি কামনায় প্রার্থনা

চট্টগ্রাম বোর্ড: সচিবকে আটকাতে কর্মচারীদের ব্যবহার চেয়ারম্যানের!

ফেসবুক খুঁজে দিল ৩০ বছর আগে হারিয়ে ফেলা তিন বান্ধবীকে

ভারতে চিকিৎসা নিতে গিয়ে খুন হলেন বাংলাদেশের এমপি আনোয়ারুল আজিম

‘জীবন বাজি রেখে রাজপথে যথেষ্ট ছিলেন ছাত্রলীগ নেতা হাসানুল করিম মানিক’

তিনটি ফুটবল মাঠের সমান বিশ্বের সবচেয়ে বড় সাবমেরিনের মালিক রাশিয়া

এভারকেয়ার হসপিটাল শিশু হৃদরোগ বিভাগের আয়োজনে ফ্রি হেলথ ক্যাম্প

২ লিটারের বেশি পানি না নিতে নোটিশ দিল চবির শেখ হাসিনা হলের প্রভোস্ট