সকাল ৯:৩৭, শনিবার, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

মন্ত্রী হলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ৩ শিক্ষার্থী

মন্ত্রী হলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ৩ শিক্ষার্থী

আজকের সারাদেশ প্রতিবেদন:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর এবার পূর্ণ মন্ত্রী হয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক তিন শিক্ষার্থী ড. হাসান মাহমুদ, ড. আব্দুস শহীদ ও তাজুল ইসলাম।

১১ জানুয়ারি ২৫ জন মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রীকে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। রাষ্ট্রপতি বঙ্গভবনে তাদের শপথ বাক্য পাঠ করান। এর মধ্যে ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক এ তিন শিক্ষার্থী।

ড. হাছান মাহমুদ:

চবির সাবেক শিক্ষার্থী এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন। এর আগে তিনি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন। নবম জাতীয় সংসদে চট্টগ্রাম-৬ আসন এবং দশম, একাদশ ও দ্বাদশ জাতীয় সংসদে চট্টগ্রাম-০৭ (রাঙ্গুনিয়া- বোয়ালখালি) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন তিনি।

১৯৬৩ সালের ৫ জুন চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় জন্মগ্রহণ করেন চট্টগ্রামের এ কৃতি সন্তান। ১৯৮৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিভাগে স্নাতক এবং ১৯৮৯ সালে স্নাতকোত্তর শেষ করেন। পরবর্তীতে বেলজিয়ামের লিম্বুর্গ বিশ্ববিদ্যালয় থেকে পরিবেশ রসায়ন বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

ড. আব্দুস শহীদ:

মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল ও কমলগঞ্জ) আসনে আওয়ামীলীগ মনোনীত সংসদ সদস্য ও সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ ড. আব্দুস শহীদ প্রথমবারের মতো দায়িত্ব পেয়েছেন কৃষি মন্ত্রণালয়ের। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেন এবং পরবর্তীতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে  ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

এবার নতুন মন্ত্রিসভায় স্থান পাননি বিগত মন্ত্রিসভার ৩০ জন মন্ত্রী ও প্রতিমন্ত্রী। যার ফলে ২৮টি মন্ত্রণালয় ও বিভাগে এসেছে নতুন মুখ। এছাড়া পূর্বের মন্ত্রিসভার কয়েকজনকে মন্ত্রিসভায় রাখা হলেও পরিবর্তন করা হয়েছে মন্ত্রণালয়।

তাজুল ইসলাম:

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন কুমিল্লা-০৯ (লাকসাম – মনোহরগঞ্জ) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হওয়া তাজুল ইসলাম। তিনি এর আগেও বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন।

তাজুল ইসলাম পোমগাঁও সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষাজীবন শুরু করে পোমগাঁও উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক ও নওয়াব ফয়জুন্নেছা সরকারী কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। পরবর্তী তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।

আজকের সারাদেশ/এমএইচ

সর্বশেষ সংবাদ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চবি, রাতের মধ্যে হল ত্যাগের নির্দেশ

কত টাকা পেল কোপা ও ইউরো চ্যাম্পিয়ন আর্জেন্টিনা-স্পেন?

ঢাবিতে শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষে আহত ১৮২, মেডিকেলেও হামলা

চবিতে কোটা আন্দোলনকারীদের ওপর দফায় দফায় চলছে ছাত্রলীগের হামলা

‘যৌতুক’ হিসেবে হবু জামাইকে বিসিএসের প্রশ্ন দিয়েছিলেন পিএসসি সদস্য

শখের বসে ৩০ বছর ধরে কাচের বাল্ব চিবিয়ে খান রাজশাহীর মুক্তার

নাটোরে ট্রেন থেকে ছিটকে পড়া কয়েক কেজি গাঁজা নিয়ে মানুষের কাড়াকাড়ি

নির্বাচনী সমাবেশে প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পকে গুলি

স্বঘোষিত মেধাবীরা কি বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের পার্থক্য বুঝে না: ছাত্রলীগ সভাপতি

আন্দোলনের নামে অস্থিতিশীলতার চেষ্টা করলে পরিণাম ভালো হবে না: ছাত্রলীগ সেক্রেটারি