সকাল ৭:০৩, শনিবার, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

সংগ্রাম থেকে ছেলেকে ‘মুক্তি’ দিয়ে চলে গেলেন মুস্তাকিমের মা

আজকের সারাদেশ প্রতিবেদন:

‘আমার ছেলে অপরাধী হলে মেনে নিতাম। ডায়ালাইসিস ফি বৃদ্ধির প্রতিবাদ করতে গিয়ে ছেলেকে কারাগারে যেতে হলো। ছেলের মুক্তি না হলে আমাকেও কারাগারে নিয়ে যান। ছেলে ছাড়া এই দুনিয়াতে আমার আর কেউ নেই।’

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে কিডনি রোগীদের ডায়ালাইসিস ফি বৃদ্ধির প্রতিবাদে আন্দোলনে নামায় ছেলে মোহাম্মদ মুস্তাকিমকে জেলে যেতে হওয়ায় গণমাধ্যমকে এই কথাগুলো বলেছিলেন অসহায় মা নাসরিন আক্তার।

একমাত্র ছেলেকে আকড়ে এত বছর ধরে বেঁচে থাকা সেই বিধবা মা নাসরিন আক্তার আর নেই। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন। ছেলেকে সব সংগ্রাম থেকে মুক্তি দিয়ে এই মা জীবন থেকে অতীত হয়ে গেলেন মঙ্গলবার (১৬ জানুয়ারি) ভোর পাঁচটায়। চট্টগ্রাম নগরীর একটি ক্লিনিকে মারা যান ৫৬ বছরের এই নারী। এখন থেকে মুস্তাকিমকে আর মাকে নিয়ে চমেক হাসপাতালে দৌড়তে হবে না ডায়ালাইসিসের জন্য, নামতে হবে না আর ফি কমানোর দাবিতে আন্দোলনে।

সপ্তাহে তিন দিন ডায়ালাইসিস করাতে হতো কিডনি রোগী নাসরিন আক্তারকে। গত আট বছর ধরে এভাবে বেঁচে থাকার লড়াই চালিয়ে যাচ্ছিলেন নাসরিন। আর তাঁর এই লড়াইয়ের পেছনে ছিল একমাত্র সন্তান মাদ্রাসাপড়ুয়া মুস্তাকিমের ক্লান্তিহীন সংগ্রাম। তাঁর টিউশনির টাকাতেই চলত নাসরিন আক্তারের ডায়ালাইসিসের খরচ, পরিবারের ভরণপোষণ।

গত বছরের শুরুতে চমেক হাসপাতালে ডায়ালাইসিস ফি বৃদ্ধি ও সরকারিভাবে ভর্তুকি ফি কমিয়ে দেওয়া হয়। এর প্রতিবাদে আন্দোলনে নামেন কিডনি রোগী ও তাঁদের স্বজনেরা। স্বজনদের বিক্ষোভ সমাবেশ থেকে এমনই এক মঙ্গলবারে (১০ জানুয়ারি, ২০২৩) মুস্তাকিমকে গ্রেফতার করে পুলিশ। সরকারি কাজে বাধা ও পুলিশের ওপর হামলার অভিযোগে তাঁর বিরুদ্ধে মামলা করে পুলিশ। একমাত্র ছেলে কারাগারে গেলে চরম বিপদে পড়েন নাসরিন আক্তার। তখন পুলিশ হেফাজতে
পাঁচলাইশ থানার তখনকার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাজিম উদ্দিন মজুমদারের নির্দেশে মুস্তাকিমের ওপর অমানবিক নির্যাতনের অভিযোগ ওঠে।
এরপর ওসি এবং এস আই আব্দুল আজিজের বিরুদ্ধে হেফাজতে নির্যাতনের অভিযোগে আদালতে মামলা করেন মুস্তাকিম। মামলার পর ওসি নাজিম ও এসআই আব্দুল আজিজ চলে যান দীর্ঘ তিন মাসের ছুটিতে। পরে অবশ্য ওসিকে পাঁচলাইশ থানা থেকে সরিয়ে নেওয়া হয়।

নাসরিনের গ্রামের বাড়ি ফটিকছড়ির উপজেলার ধর্মপুরে। প্রবাসী স্বামী খালেদ আজম ২০১৪ সালে মারা যান। তাঁর দুই সন্তানের অন্যজন ১১ বছর বয়সী প্রতিবন্দ্বী মেয়ে। সন্তানদের নিয়ে হাটহাজারীর লালিয়ারহাট এলাকায় একটি ভাড়া বাসায় থাকতেন নাসরিন। মা ও বোনকে দেখাশোনা করতেন মুস্তাকিম। এখন মা যেন সব সংগ্রাম থেকে মুক্তি দিলেন মুস্তাকিমকে।

মুস্তাকিম জেলে যাওয়ার পর তাঁকে আইনি সহায়তার পাশাপাশি অসহায় মায়ের পাশে দাঁড়ান বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের (বিএইচএআরএফ) মহাসচিব অ্যাডভোকেট জিয়া হাবীব আহসান। তিনিই মুস্তাকিমের মায়ের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

অ্যাডভোকেট জিয়া হাবীব আহসান বলেন, ‘পুলিশ হেফাজতে নির্যাতিত কিডনি রোগীর স্বজন সেই মুস্তাকিমের মা জননী নাসরিন আক্তার একটি ক্লিনিকে ইন্তেকাল করেছেন। ফটিকছড়ি আজাদী বাজার সংলগ্ন পারিবারিক গোরস্থানে তাঁকে জানাজা শেষে দাফন করা হবে।’

আজকের সারাদেশ /একে

সর্বশেষ সংবাদ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চবি, রাতের মধ্যে হল ত্যাগের নির্দেশ

কত টাকা পেল কোপা ও ইউরো চ্যাম্পিয়ন আর্জেন্টিনা-স্পেন?

ঢাবিতে শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষে আহত ১৮২, মেডিকেলেও হামলা

চবিতে কোটা আন্দোলনকারীদের ওপর দফায় দফায় চলছে ছাত্রলীগের হামলা

‘যৌতুক’ হিসেবে হবু জামাইকে বিসিএসের প্রশ্ন দিয়েছিলেন পিএসসি সদস্য

শখের বসে ৩০ বছর ধরে কাচের বাল্ব চিবিয়ে খান রাজশাহীর মুক্তার

নাটোরে ট্রেন থেকে ছিটকে পড়া কয়েক কেজি গাঁজা নিয়ে মানুষের কাড়াকাড়ি

নির্বাচনী সমাবেশে প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পকে গুলি

স্বঘোষিত মেধাবীরা কি বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের পার্থক্য বুঝে না: ছাত্রলীগ সভাপতি

আন্দোলনের নামে অস্থিতিশীলতার চেষ্টা করলে পরিণাম ভালো হবে না: ছাত্রলীগ সেক্রেটারি