সন্ধ্যা ৭:৪৯, মঙ্গলবার, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামের আদালতে ঢোকা যাবে না জুতা পায়ে, কাঠগড়ায় লোহার বেষ্টনী

আজকের সারাদেশ প্রতিবেদন:

চট্টগ্রামের একটি আদালতে বিচারককে জুতা নিক্ষেপের পর নড়েচড়ে বসেছে সংশ্লিষ্টরা। বিচারকসহ সবার নিরাপত্তার জন্য নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। এখন আর আসামিদের জুতা নিয়ে আদালতে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। আসামির কাঠগড়াও ঘিরে ফেলা হয়েছে লোহার বেষ্টনী দিয়ে। বেষ্টনীটি কাঠগড়ার ফ্লোর থেকে ছাদ পর্যন্ত দেওয়া হয়েছে। আদালতের নিরাপত্তার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

চট্টগ্রামের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ভবনের চতুর্থ তলায় সাইবার ট্রাইব্যুনাল আদালতে দেখা গেছে, জুতা খুলে আসামিদের আদালতে ঢোকানো হচ্ছে। জুতা খোলার বিষয়টি তদারকি করছেন ওই আদালতের দায়িত্বরত পুলিশ সদস্য। জুতা খোলার পরই কেবল কাঠগড়ায় নেওয়া হচ্ছে আসামিদের।

এর আগে গত বছরের ২৮ নভেম্বর সাইবার ট্রাইব্যুনাল আদালতের এজলাসের ভেতর জুতা নিক্ষেপের ঘটনা ঘটে। ওই আদালতের বিচারক মোহাম্মদ জহিরুল কবিরকে লক্ষ্য করে পরপর দুটি জুতা ছুঁড়ে মারেন মনির খান মাইকেল নামে এক আসামি।

ওই ঘটনার পর থেকে সাইবার ট্রাইব্যুনাল আদালতসহ চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ভবনের সব আদালতে এই বাড়তি নিরাপত্তা নিতে দেখা গেছে।

জুতা নিক্ষেপের ঘটনার আগে আদালতের পরিবেশ এমনটা ছিল না।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রামের সাইবার ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর (পিপি) মেজবাহ উদ্দিন চৌধুরী বলেন, ‘আদালতের সম্মানে এমনটা করা হচ্ছে। যেমন, শহীদ মিনারের সম্মানার্থে জুতা নিয়ে প্রবেশ করেন না কেউ। কিন্তু জুতা নিয়ে প্রবেশ করতে পারবেন না—এমন কোনো আইন নেই। তবুও শহীদদের প্রতি সম্মান জানাতে জুতা খুলে প্রবেশ করেন সবাই। আদালতেও এমনটা করা হয়েছে।’

চট্টগ্রাম আদালত পরিদর্শক মো. জাকির হোসেন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘আদালতের নিরাপত্তার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

আজকের সারাদেশ/১৭ জানুয়ারী/এএইচ

সর্বশেষ সংবাদ

তিনটি ফুটবল মাঠের সমান বিশ্বের সবচেয়ে বড় সাবমেরিনের মালিক রাশিয়া

এভারকেয়ার হসপিটাল শিশু হৃদরোগ বিভাগের আয়োজনে ফ্রি হেলথ ক্যাম্প

২ লিটারের বেশি পানি না নিতে নোটিশ দিল চবির শেখ হাসিনা হলের প্রভোস্ট

উপজেলা নির্বাচন: হাটহাজারিতে ২ পক্ষের সংঘর্ষ

২৬ মে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘রেমাল’, ব্যাপক বৃষ্টিপাতের শঙ্কা

ইসরায়েলের যুদ্ধ সরঞ্জাম বহনকারী জাহাজ বন্দরে ভিড়তে দেয়নি স্পেন

রাইসিকে ‘তেহরানের জল্লাদ’ বললেন ইহুদি নেতা, উচ্ছ্বাসের ঝড়

শাহ আমানত বিমানবন্দরে তথ্য কর্ণার চালু

শততম জাহাজে উড়তে যাচ্ছে লাল-সবুজের পতাকা

রাইসিসহ বিধ্বস্ত হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি