রাত ৮:০৬, সোমবার, ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

চবির ভর্তি আবেদন ছাড়াল অতীতের সব রেকর্ড

আজকের সারাদেশ প্রতিবেদন:

অতীতের সব রেকর্ড ছাড়িয়ে  এবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩-২৪ সেশনের ভর্তি আবেদন করেছে ২ লাখ ৫৪ হাজার ৬৫৯ জন শিক্ষার্থী। 

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) রাত ১২টায় আবেদনের সময় শেষ হওয়ার পর বিষয়টি  নিশ্চিত করেছেন চবির ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. রাশেদ মোস্তফা।

এর আগে গত ৪ জানুয়ারি থেকে শুরু হয় আবেদন, যা শেষ হযেছে ১৮ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিটে। তবে আবেদন ফি জমা দেওয়া যাবে ২০ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। এ পর্যন্ত আবেদন ফি জমা দিয়েছে ২ লাখ ৪০ হাজার ৮০৫ জন শিক্ষার্থী। এছাড়া ২৭ জানুয়ারি পর্যন্ত ৩০০ টাকা সার্ভিস চার্জ দিয়ে আবেদনপত্র সংশোধনের সুযোগ রেখেছে কর্তৃপক্ষ।

সর্বোচ্চ আবেদন পড়েছে ‘এ’ ইউনিটে ১ লাখ ১ হাজার ৬৬৩ জন। ‘বি’ ইউনিটে ৬৮ হাজার ৩৯৬, ‘বি’-১ উপ- ইউনিটে ২ হাজার ৭৬৩, ‘সি’তে, ১৮ হাজার ৭৯৫, ‘ডি’ ইউনিটে ৫৯ হাজার ৯০৬ এবং ‘ডি’-১ উপ- ইউনিটে ৩ হাজার ১৪৬ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

২০২৩-২৪ সেশনের ভর্তি পরীক্ষা আগামী ২ থেকে ১৬ মার্চ অনুষ্ঠিত হবে। দ্বিতীয় বার ভর্তি পরীক্ষার জন্য শর্তসাপেক্ষে সুযোগ রাখা হয়েছে। ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে, ভুল উত্তরের জন্য ০ দশমিক ২৫ নম্বর কাটা যাবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলের ভিত্তিতে সর্বোচ্চ ২০ নম্বর যোগ হবে। তবে দ্বিতীয়বার অংশগ্রহণকারীদের মোট নম্বর থেকে কাটা পড়বে ৫ নম্বর।

প্রথমবারের মতো এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে একাধিক বিভাগে। কেন্দ্র হবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)।

২ মার্চ ‘এ’ ইউনিটের, ৮ মার্চ ‘বি’ ইউনিটের, ৯ মার্চ ‘সি’ ইউনিটের এবং ১৬ মার্চ ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। এছাড়া ‘বি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ মার্চ ও ‘ডি-১’ উপ-ইউনিটের ৪ মার্চ অনুষ্ঠিত হবে। ‘বি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষা হবে ১২, ১৩ ও ১৪ মার্চ এবং ‘ডি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক ১০ ও ১১ মার্চ হবে।

আজকের সারাদেশ/এমএইচ

সর্বশেষ সংবাদ