সন্ধ্যা ৭:০৩, শনিবার, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

টিনের বেড়ায় ঘিরে চলছে ‘পাহাড় খনন’

আজকের সারাদেশ ডেস্ক:
চট্টগ্রাম শহরের আশেপাশের পাহাড়গুলো অবৈধভাবে দখল ও খননের অভিযোগ দীর্ঘদিনের। এসব পাহাড় রক্ষায় আদালতের নির্দেশে সাম্প্রতিক সময়ে তৎপর দেখা গেছে জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট সরকারি সংস্থাগুলোকে। এতকিছুর পরও এবার খোদ নগরীর প্রাণকেন্দ্রেই টিনের বেড়া দিয়ে চলছে পাহাড় খনন। এমন ঘটনা দেখা গেছে নগরীর জনবহুল ও নানা কারণে গুরুত্বপূর্ণ আসকার দীঘির পাড় এলাকায়।

মূলত সরকারি সংস্থাগুলো মাঝেমধ্যে তৎপর হয়ে উঠলেও স্থায়ীভাবে পাহাড় দখলমুক্ত ও কাটা থেকে বিরত রাখতে টেকসই কোনো পদক্ষেপ দেখা যায় না৷ সেই সুযোগটি লুপে নিয়ে অবৈধভাবে পাহাড় কেটে নানা স্থাপনে তৈরি করে স্বার্থান্বেষী চক্র।

পরিবেশ বাদী নানা বেসরকারি সংগঠনের বারবার দাবির মুখে সম্প্রতি চট্টগ্রাম নগরীর পাহাড় রক্ষায় সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরীকে নির্দেশনা দিয়েছেন খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তা সত্ত্বেও পাহাড় রক্ষায় তৎপরতা দেখা যায়নি সিটি করপোরেশনের। তবে এরমধ্যে নগরীর আসকার দিঘির পাড়ের মত এমন জনগুরুত্বপূর্ণ এলাকাতেই চলছে পাহাড় খনন।

সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন করে দেখা যায়, পুরো এলাকাটি ঘেরা হয়েছে নীল রঙের টিনের বেড়ায়৷ বাহির থেকে নানা নির্মাণযন্ত্রের শব্দ শোনা গেলেও বোঝার উপায় নেই ভেতরে কী হচ্ছে। তবে ভেতরে উঁকি দিয়ে দেখা যায়, কেটে সাবাড় করা হয়েছে আস্ত পাহাড়।

তবে সংশ্লিষ্ট একটি সূত্র বলেছে, আসকারদীঘির পাড়ের পাহাড়টি ড্রেসিং করে ভবন নির্মাণের জন্য সিডিএ থেকে অনুমোদন নেয়া হয়েছে। সিডিএ যেভাবে পাহাড়টি ড্রেসিং করতে বলা হয়েছে তার ছিটেফোটাও রক্ষা করা হয়নি। ড্রেসিং করার নামে পুরো পাহাড়টিই গায়েব করে দেয়া হচ্ছে। বিষয়টি নিয়ে পরিবেশ অধিদপ্তরের সাথে যোগাযোগ করা হলে সংশ্লিষ্ট একজন কর্মকর্তা বলেন, আমরা বিষয়টি খোঁজ নিয়ে দেখবো। যারা পাহাড় কাটার সাথে জড়িত তাদের অবশ্যই আইনের আওতায় আনা হবে বলেও তিনি জানান।

আজকের সারাদেশ/১৮জানুয়ারী/এএইচ

সর্বশেষ সংবাদ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চবি, রাতের মধ্যে হল ত্যাগের নির্দেশ

কত টাকা পেল কোপা ও ইউরো চ্যাম্পিয়ন আর্জেন্টিনা-স্পেন?

ঢাবিতে শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষে আহত ১৮২, মেডিকেলেও হামলা

চবিতে কোটা আন্দোলনকারীদের ওপর দফায় দফায় চলছে ছাত্রলীগের হামলা

‘যৌতুক’ হিসেবে হবু জামাইকে বিসিএসের প্রশ্ন দিয়েছিলেন পিএসসি সদস্য

শখের বসে ৩০ বছর ধরে কাচের বাল্ব চিবিয়ে খান রাজশাহীর মুক্তার

নাটোরে ট্রেন থেকে ছিটকে পড়া কয়েক কেজি গাঁজা নিয়ে মানুষের কাড়াকাড়ি

নির্বাচনী সমাবেশে প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পকে গুলি

স্বঘোষিত মেধাবীরা কি বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের পার্থক্য বুঝে না: ছাত্রলীগ সভাপতি

আন্দোলনের নামে অস্থিতিশীলতার চেষ্টা করলে পরিণাম ভালো হবে না: ছাত্রলীগ সেক্রেটারি