রাত ১২:৪৯, শনিবার, ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

‘ব্র্যাক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জাতির কাছে ক্ষমা চাইতে হবে’

আজকের সারাদেশ প্রতিবেদন:

সাম্প্রতিক ঘটনায় ব্র্যাক বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জাতির কাছে ক্ষমা চাওয়া এবং আসিফ মাহতাব পুনরায় শিক্ষক হিসেবে জয়েন করাতে আল্টিমেটাম দিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকাল থেকে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সামনে এ দুই দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেন সাধারণ শিক্ষার্থীরা।

সিইসি ডিপার্ট্মেন্টের শিক্ষার্থী মারুফ আহনাফ বলেন, প্রশাসন আমাদেরকে বলেছে ভিতরে সমাধান করার জন্য। কিন্তু আমরা বলেছি যা বলবেন পাবলিক প্লেসে (জনসম্মুখে) এসে বলতে হবে। কর্তৃপক্ষকে অবশ্যই জাতির কাছে ক্ষমা চাইতে হবে। এছাড়া যতক্ষণ পর্যন্ত আমাদের দাবি না মানবে আমরা ক্যাম্পাসের সামনেই থাকবো। এসময় ক্লাস ও পরিক্ষা বয়কটের ঘোষনা দেন তারা।

এর আগে গত ১৯ জানুয়ারি রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে আয়োজিত ‘বর্তমান কারিকুলামে নতুন পাঠ্যপুস্তক: বাস্তবতা ও ভবিষ্যৎ’ শীর্ষক সেমিনারে অংশ নেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসিফ মাহতাব। সেখানে তিনি পাঠ্যক্রমে ট্রান্সজেন্ডারের বিষয়টি সংযুক্ত করার প্রতিবাদ জানান।

এসময় তিনি সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকের ট্রান্সজেন্ডার বিষয়ক বিতর্কিত পাঠের একটি পাতা ছিড়ে ফেলেন। এ ঘটনার পর ২১ জানুয়ারি রাতে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শিক্ষক আসিফ মাহতাবকে আর ক্লাস নিতে না যাওয়ার জন্য মুঠোফোনে জানিয়ে দেওয়া হয়েছে।

একদিন পর ২২ জানুয়ারি এ শিক্ষকের অফিসিয়াল  ই-মেইল আইডিও ডিজেবল করে দেয় ব্র্যাক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যা নিয়ে রীতিমতো দেশজুড়ে তোলপাড় সৃষ্টি হয়।

আজকের সারাদেশ/এমএইচ

সর্বশেষ সংবাদ

জাহাজে করে এক মাসের খাদ্যপণ্য যাচ্ছে সেন্টমার্টিনে

সুপার এইটে আফগানিস্তান, নিউজিল্যান্ডের বিদায়

চবিতে ঘুরতে এসে ছিনতাইকারীর রামদার আঘাতে মিলিটারি একাডেমি শিক্ষার্থী আহত

ময়নাতদন্তের জন্য চট্টগ্রামে ৪৫ দিন পর কবর থেকে তোলা হল লাশ

নেদারল্যান্ডসকে হারিয়ে সুপার এইটের দৌড়ে এগিয়ে  বাংলাদেশ

তবে কি আনার হত্যার নির্দেশদাতা ঝিনাইদহ আ.লীগ সম্পাদক মিন্টু!

বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে চট্টগ্রামে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যে ফেরি চলাচল শুরু হতে যাচ্ছে

নৌযান চলাচল বন্ধ, সেন্ট মার্টিনে খাদ্যসংকট চরমে

১০ ক্যাটাগরিতে বাংলাদেশীদের ভিসা নিষেধাজ্ঞা তুলে নি‌য়েছে ওমান