রাত ৪:০৭, মঙ্গলবার, ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

জাপায় গণপদত্যাগ, স্বেচ্ছাসারিতার অভিযোগ

আজকের সারাদেশ প্রতিবেদন:

দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল জাতীয় পার্টির (জাপা) ৬৭১ জান নেতাকর্মী একযোগে পদত্যাগ করেছেন। বৃহস্পতিবার দলের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের ও মহাসচিব মুজিবুল হক চুন্নুর বিরুদ্ধে স্বেচ্ছাচারিতার অভিযোগ এনে পদত্যাগ করেন তারা।

জাপার ঢাকা মহানগর উত্তরের সদ্য বহিষ্কৃত আহ্বায়ক শফিকুল ইসলাম সেন্টু জাতীয় প্রেস ক্লাবে বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করে এই গণপদত্যাগের ঘোষণা দেন। পদত্যাগকারী এই নেতারা জাপার বর্তমান নেতৃত্বকে বাদ দিয়ে নতুন করে দল গঠনের ঘোষণা দিয়েছেন।

জাপা থেকে পদত্যাগকারী এই নেতারা ঢাকা মহানগর উত্তরের ৯টি থানা ও এর আওতাধীন বিভিন্ন ওয়ার্ড কমিটিতে রয়েছেন। থানাগুলো হচ্ছে- হাতিরঝিল, মোহাম্মদপুর, শেরেবাংলা নগর, আদাবর, তেজগাঁও, পল্লবী, মিরপুর, রূপনগর ও বাড্ডা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য দেন জাপার ভাইস চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম পাঠান। তিনি বলেন, ‘জাতীয় পার্টিতে চেয়ারম্যান পদে অধিষ্ঠিত জিএম কাদের এক বছর আগে থেকেই বলে আসছেন যে জাতীয় পার্টি এককভাবে নির্বাচন করবে। সেভাবেবা তিনি বক্তৃতা-বিবৃতি দিয়ে এসেছেন।

‘সরকারের বিরুদ্ধে গরম গরম কথা বলে নিজেকে বিরোধী নেতা হিসেবে জাহির করার চেষ্টা করেছেন। আমরাও তার প্রতি আস্থাশীল হয়ে উঠেছিলাম। কিন্তু নির্বাচনের আগে আমরা বুঝতে পারলাম, তিনি গোপনে সরকারের সঙ্গে আঁতাত করে নিজের স্বার্থরক্ষার চেষ্টা করে যাচ্ছেন।’

জাহাঙ্গীর আলম বলেন, ‘চেয়ারম্যান ও মহাসচিব ৩০০ আসন থেকে প্রার্থী মনোনীত করার পর মাত্র ২৬টি আসনে আওয়ামী লীগের কাছ থেকে ছাড় পাওয়ার বিনিময়ে গোটা পার্টিকেই বিক্রি করে দিয়েছেন। ফলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির চরম ভরাডুবি হয়েছে। আর সমঝোতা করে চেয়ারম্যান ও মহাসচিবসহ মাত্র ১১ জন প্রার্থী নির্বাচনে এমপি হয়েছেন।

‘পার্টির নিবেদিতপ্রাণ নেতা ও কর্মী-সমর্থকরা চেয়ারম্যান ও মহাসচিবের ব্যর্থতার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে। আর চেয়ারম্যান স্বেচ্ছাচারিতার নিকৃষ্ট উদাহরণ সৃষ্টি করে পার্টির নিবেদিতপ্রাণ নেতাদের একের পর এক অব্যাহতি দিয়ে চলেছেন।’

তিনি বলেন, ‘জি এম কাদের নেতাকর্মীদের প্রতিবাদের ভাষা বুঝতে না পেরে প্রতিহিংসাবশত পার্টির কো-চেয়ারম্যান কাজী ফিরোজ রশীদ, প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভ রায়, প্রেসিডিয়াম সদস্য, ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক শফিকুল ইসলাম সেন্টু এবং ভাইস চেয়ারম্যান ইয়াহিয়া চৌধুরীকে পার্টি থেকে অব্যাহতি দিয়েছেন। আরও কয়েকজন নেতাকে মৌখিকভাবে অব্যাহতির কথা জানিয়ে দিয়েছেন।’

জাপা ঢাকা মহানগর উত্তরের সদ্য বহিষ্কৃত আহ্বায়ক শফিকুল ইসলাম সেন্টু বলেন,

‘জাপার চেয়ারম্যান ও মহাসচিব এটাকে নিজের দল মনে করেন। তারা এটাকে মুদি দোকান মনে করেন। তারা সকালবেলা অফিসে আসেন, সন্ধ্যায় ফিরে যান। জিএম কাদেরের একটি ফোরাম আছে, ফাঁদ আছে। তার নির্ধারিত কিছু লোক সারা দিন দোকানদারি করে তাকে হিসাব দেন। হিসাব নিয়ে তিনি বাসায় ফিরে যান।

‘জাপাকে জিএম কাদের ধ্বংস করে ফেলেছেন। আমরা তার নেতৃত্বে দল করব না। আমরা পল্লীবন্ধু এরশাদের আদর্শ নিয়ে আগামীতে এগুবো।’

জিএম কাদেরকে উদ্দেশ করে সেন্টু বলেন, ‘এই দল করার যোগ্যতা আপনার নেই। আপনার পদত্যাগ করা উচিত।’

তিনি বলেন, ‘জাপা চেয়ারম্যানের আশপাশে যারা আছেন তারা হলেন ঘুঘুর ফাঁদ। এই ফাঁদে তিনি পড়ে গেছেন। এই ফাঁদ থেকে তিনি বের হতে পারবেন না। জিএম কাদের জানেন না, উনি এখন লাটিমের মতো ঘুরছেন। আর এ‌ই লাটিমের সুতা মহাসচিবের হাতে।’

জাপার কেন্দ্রীয় কমিটির সদস্য শাহীন আর সুলতানা রিমা, বহিষ্কৃত প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভ রায়, বহিষ্কৃত ভাইস চেয়ারম্যান ইয়াহিয়া চৌধুরীসহ কয়েক শ’ নেতাকর্মী সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

জাপা চেয়ারম্যান কার্যালয়ের বিবৃতি:

এদিকে জাপা চেয়ারম্যান জিএম কাদেরের প্রেস সেক্রেটারি খন্দকার দেলোয়ার জালালীর পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জাপা থেকে গণপদত্যাগের বিষয়ে বক্তব্য দেয়া হয়েছে।

বৃহস্পতিবার রাতে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “আমরা বিস্ময়ের সঙ্গে লক্ষ্য করেছি যে কয়েকটি গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়েছে- ‘জাতীয় পার্টি থেকে ৬৭১ জন পদত্যাগ করেছন’।

“আমাদের প্রশ্ন হচ্ছে, আসলে ওই সভায় কতজন উপস্থিত ছিলেন? যারা উপস্থিত ছিলেন তারা সবাই কি জাতীয় পার্টির সদস্য? তাছাড়া যারা সংবাদ সম্মেলন করেছেন তারা কি ৬৭১ জনের কোনো তালিকা প্রকাশ করেছেন?”

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘প্রকৃত সত্য হলো, ঢাকা মহানগর উত্তরের বেশিরভাগ নেতা-কর্মী আজ (বৃহস্পতিবার) জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানীর কার্যালয়ে উপস্থিত থেকে তার নেতৃত্বের প্রতি আনুগত্য প্রকাশ করেছেন। দুপুরে বনানীর কার্যালয়ে নবগঠিত ঢাকা মহানগর উত্তর জাতীয় পার্টির নেতৃবৃন্দ একটি সভাও করেছেন।’

আজকের সারাদেশ/২৫জানুয়ারী/এএইচ

সর্বশেষ সংবাদ

সিলেটে বন্যার পানিতে ভেসে গেল লাখো মানুষের ঈদ আনন্দ

এবার সেন্টমার্টিনের অদূরে দেখা গেল নৌবাহিনীর যুদ্ধজাহাজ

ঈদের জামাতে আচমকা পড়ে গেলেন আ জ ম নাছির, ধরে তুললেন নওফেল

বিশ্বকাপে ‘ডট বলের বিশ্বরেকর্ড’ তানজিম সাকিবের

বিশ্বকাপের রেকর্ড ভেঙে সুপার এইট নিশ্চিত করল বাংলাদেশ

মিয়ানমার সীমান্তে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় তৎপর থাকার নির্দেশ

২৪ মণ ওজনের ‘শান্ত’র দাম ৮ লাখ, কিনলেই ফ্রি ৩ মণের ‘অশান্ত’

ঈদের ছুটিতে মূল্যবান সম্পদ রেখে যেতে পারবেন থানায়: সিএমপি কমিশনার

চট্টগ্রামে সাড়ে ৩ লাখ কাঁচা চামড়া সংরক্ষণের প্রস্তুতি, মজুত রাখা হয়েছে ২১ হাজার টন লবণ

মাঝ নদীতে সন্তান প্রসব, মা-শিশুর আজীবন ভাড়া ফ্রি করল জাহাজ কর্তৃপক্ষ