সকাল ৮:১৫, রবিবার, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামে সিগারেটের প্যাকেটে মিলল দেড় কেজি স্বর্ণ

আজকের সারাদেশ প্রতিবেদন:
চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে একটি সিগারেটের প্যাকেট থেকে পরিত্যক্ত অবস্থায় স্বর্ণের ১৪ টি বার উদ্ধার করা হয়েছে।

শুক্রবার সকালে বিমানবন্দরের ২ নম্বর আন্তর্জাতিক আগমনী কনভেয়ার বেল্ট থেকে এসব স্বর্ণ যৌথভাবে উদ্ধার করে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) ও শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।

উদ্ধার স্বর্ণের ওজন ১ কেজি ৬৩১ গ্রাম। যার মূল্য প্রায় ১ কোটি ৪০ লাখ টাকা।

স্বর্ণ উদ্ধার সংশ্লিষ্ট এনএসআই কর্মকর্তা জানান, সকাল ৯ টা ৩০ এর দিকে সংযুক্ত আরব আমিরাতের শারজাহ থেকে এয়ার এরাবিয়ার জি৯-৫২৬ ফ্লাইট চট্টগ্রামে অবতরণ করেছিল। ধারণা করা হচ্ছে ওই ফ্লাইটের কোনো যাত্রী অবৈধভাবে এসব স্বর্ণ দেশে এনে আর বের করতে পারেনি৷ ভয়ে কনভেয়ার বেল্টে রেখে পালিয়েছে। পরে পরিত্যক্ত অবস্থায় কনভেয়ার বেল্টে একটি সিগারেটের প্যাকেট দেখে সেখানে চোরাই স্বর্ণ থাকতে পারে বলে খবর পায় এনএসআই। এতে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের সঙ্গে যৌথভাবে অভিযান পরিচালনা করে এসব স্বর্ণ উদ্ধার করে এনএসআই। সেখানে ২৪ ক্যারেটের ১৪ টি বার ছিল, সবগুলোই ১০০ গ্রামের চেয়ে বেশি ওজনের।

এনএসআইয়ের ওই কর্মকর্তা বলেন, ‘উদ্ধার স্বর্ণ পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কাছে হস্তান্তর করা হয়েছে।’

উদ্ধার এসব স্বর্ণের পুরোটাই সরকারের রাজস্ব আয় হিসেবে জমা হবে বলেও জানান তিনি।

আজকের সারাদেশ/২৬জানুয়ারি/এএইচ