সকাল ৮:৫৫, শনিবার, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বড়লোকের বিটি লো’ গানের স্রষ্টা রতন পাচ্ছেন পদ্মশ্রী পুরস্কার

রতন কাহার

আজকের সারাদেশ প্রতিবেদন:

জনপ্রিয় গান ‘বড়লোকের বিটি লো’র স্রষ্টা রতন কাহার ৮৮ বছর বয়সে পাচ্ছেন ভারত সরকারের পদ্মশ্রী পুরস্কার। বৃহস্পতিবার বিকেলে ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে রতন কাহারকে এ তথ্য জানানো হয়।চলতি বছরে মোট ৩৪ জনকে বেছে নেওয়া হয়েছে পদ্মশ্রী পুরস্কারের জন্য। তাদের মধ্যে জায়গা পেয়েছেন বীরভূমের ভাদু লোকসংগীত শিল্পী রতন কাহার।

এদিকে খবর ছড়িয়ে পড়তেই পশ্চিমবঙ্গের বীরভূমের বাসিন্দাদের মধ্যে অন্যরকম আমেজ দেখা গেছে। শিল্পীর পরিবার জানায়, এ সম্মান তাদের কাছে মেঘ না চাইতেই বৃষ্টি পাওয়ার মতো।

স্থানীয় সংবাদমাধ্যম থেকে সোশ্যাল মিডিয়ায় সর্বত্র রতন কাহার নামের জয়জয়কার। অনেকেই বলছেন, অবশেষে তিনি জীবনের সন্ধিক্ষণে এসে যোগ্য সম্মানটুকু পেলেন। 

রতন কাহার বলেন, আমি খুব আনন্দিত, আমি খুব গর্বিত। এমন সম্মান পাওয়ার আগে তিনি যে সাধারণ কয়েকজন মানুষ ছাড়া সেইভাবে কারও কাছে সম্মান পাননি, সেই বিষয়টিও ক্ষোভের সঙ্গে জানিয়েছেন। রতন কাহারের জীবনে পদ্মশ্রী সম্মান নতুন এক অধ্যায় তৈরি করেছে বলেই সাধারণ মানুষ থেকে বিশিষ্টজনরা মনে করছেন।

রতন কাহার দীর্ঘকাল ভাদু, টুসু, আলকাপ, ঝুমুরের মতো গান নিয়ে সংগীত রচনা এবং পরিবেশন করেছেন। তার রচিত ‘বড়লোকের বিটি লো’ গানটি সবচেয়ে বেশি আলোচিত। গানটি নিয়ে বছর কয়েক আগে বিতর্কে জড়িয়ে ছিলেন র‍্যাপ গায়ক বাদশা। তিনি রতন কাহারের অনুমতি ছাড়াই এ গান ব্যবহার করেছিলেন। যদিও পরবর্তী সময়ে বিষয়টি তার কানে গেলে তিনি ক্ষমা চেয়ে নেন এবং রতন কাহারকে আর্থিকভাবে সাহায্য করেছিলেন।

আজকের সারাদেশ/এমএইচ

সর্বশেষ সংবাদ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চবি, রাতের মধ্যে হল ত্যাগের নির্দেশ

কত টাকা পেল কোপা ও ইউরো চ্যাম্পিয়ন আর্জেন্টিনা-স্পেন?

ঢাবিতে শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষে আহত ১৮২, মেডিকেলেও হামলা

চবিতে কোটা আন্দোলনকারীদের ওপর দফায় দফায় চলছে ছাত্রলীগের হামলা

‘যৌতুক’ হিসেবে হবু জামাইকে বিসিএসের প্রশ্ন দিয়েছিলেন পিএসসি সদস্য

শখের বসে ৩০ বছর ধরে কাচের বাল্ব চিবিয়ে খান রাজশাহীর মুক্তার

নাটোরে ট্রেন থেকে ছিটকে পড়া কয়েক কেজি গাঁজা নিয়ে মানুষের কাড়াকাড়ি

নির্বাচনী সমাবেশে প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পকে গুলি

স্বঘোষিত মেধাবীরা কি বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের পার্থক্য বুঝে না: ছাত্রলীগ সভাপতি

আন্দোলনের নামে অস্থিতিশীলতার চেষ্টা করলে পরিণাম ভালো হবে না: ছাত্রলীগ সেক্রেটারি