সকাল ১০:২৮, রবিবার, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

ফের রাজপথে মুখোমুখি আওয়ামী লীগ বিএনপি

আজকের সারাদেশ প্রতিবেদন:
বহুল আলোচিত ২৮ অক্টোবরের পর আবারও রাজপথে মুখোমুখি হচ্ছে দেশের দুই প্রধান রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে দল দুটি মাঠে নামছে শনিবার।

পূর্ব ঘোষণা অনুয়ায়ী আজ শনিবার (২৭ জানুয়ারি) কর্মসূচি পালন করবে দুই দলই। জাতীয় নির্বাচনের পর এবারই প্রথম মুখোমুখি হচ্ছে বড় এই দুটি দল।

শনিবার (২৭ জানুয়ারি) একদফা দাবিতে ঢাকাসহ মহানগরগুলোতে কালো পতাকা মিছিল করবে বিএনপি। নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি, কারাবন্দি নেতাকর্মীদের মুক্তি, ‘অবৈধ সংসদ’ বাতিল ও সরকারের পদত্যাগের দাবিতে এই কর্মসূচি পালন করবে দলটি।

অন্যদিকে রাজধানীতে শান্তি সমাবেশ করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। পাশাপাশি রাজধানীর প্রতিটি থানা-ওয়ার্ড, ইউনিটে সতর্কাবস্থানে থাকবে দলের নেতাকর্মীরা। ভোটের আগের মতোই সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরাও পৃথক কর্মসূচি নিয়ে রাজপথে থাকবে। ইতোমধ্যে তাদের এ বিষয়ে বিভিন্ন দিকনির্দেশনাও দেওয়া হয়েছে।

তবে আওয়ামী লীগ নেতাদের দাবি- পাল্টাপাল্টি কর্মসূচি নয়, আন্দোলনের নামে কেউ যেন অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে না পারে সে বিষয়ে তারা সতর্ক রয়েছেন। এ বিষয়ে গতকাল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, শান্তিপূর্ণ আন্দোলনে বাধা নেই। তবে সহিংসতা করলে কোনো ছাড় দেয়া হবে না।

এদিকে, কর্মসূচি সফল করতে এরই মধ্যে দফায় দফায় বৈঠক করেছেন বিএনপি নেতারা। প্রতিটি ইউনিট ও নেতাকর্মীদেরকে পৃথকভাবে দেয়া হয়েছে দিক-নির্দেশনা। এছাড়া, কর্মসূচি পালনের অনুমতিও দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

গত বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানান, শনিবার দুপুর ২টায় নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে কালো পতাকা মিছিল করার বিষয় জানিয়ে প্রশাসনকে চিঠি দিয়েছিলেন তারা। মৌখিকভাবে অনুমতি দেয়া হয়েছে। মিছিলে বিএনপি’র জাতীয় স্থায়ী কমিটির সদস্যরাসহ কেন্দ্রীয় এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা অংশ নেবেন। বিএনপি’র সমমনা দলগুলোও যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে রাজধানীতে কালো পতাকা মিছিল করবে বলে জানা গেছে।

আজকের সারাদেশ/২৭জানুয়ারি/এএইচ

সর্বশেষ সংবাদ

চবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের ‘মুক্ত সংলাপ’ প্রত্যাখান শিক্ষার্থীদের, ষড়যন্ত্র না করতে দিল হুঁশিয়ারি

১৫ বছর পর মাতৃভূমিতে যুবদল নেতা হাসান নূরী

চবি উপাচার্য হিসেবে অধ্যাপক শামীম অথবা ড. আতিয়ারকে চান শিক্ষার্থীরা

ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ার দায় নিয়ে প্রকাশ্যে ক্ষমা চাইলেন পলক

কোপা আমেরিকার সেরা একাদশে ৫ জনই আর্জেন্টিনার, ব্রাজিলের এক

গুলিবিদ্ধ কিশোরকে রিকশায় তুলতে গিয়ে দেখলেন নিজেরই সন্তান

নিরপরাধ শিক্ষার্থীদের সহযোগিতা করবে চবি কর্তৃপক্ষ

১২ দিন পর স্বল্প পরিসরে ট্রেন সার্ভিস চালু

ইসমাইল হানিয়ার মৃত্যুর পর ইসরায়েলে হামলার নির্দেশ আয়াতুল্লাহ খামেনির

বন্দিতে ঠাসা চট্টগ্রামের কারাগার, ১৫ দিনে বেড়েছে ১ হাজার বন্দী