রাত ১২:৫৫, শনিবার, ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বই মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

আজকের সারাদেশ প্রতিবেদন:

ভাষার মাসের প্রথম দিনে শুরু হলো অমর একুশে বই মেলা ২০২৪। বৃহস্পতিবার বিকেল বাংলা একাডেমি প্রাঙ্গণে  সাড়ে ৪ টার দিকে বই মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে সেখানে বাংলা একাডেমি প্রকাশিত ‘কালেক্টেড ওয়ার্কস অব শেখ মুজিবুর রহমান: ভলিউম-২’সহ নয়টি নতুন গ্রন্থ উন্মোচন করেন প্রধানমন্ত্রী। এরপর লেখকদের হাতে তিনি তুলে দেন ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২৩’।

এরপর নিজের বক্তব্য তুলে ধরেন বঙ্গবন্ধু কন্যা। বক্তব্যের শেষে বইমেলার উদ্বোধন ঘোষণা করেন তিনি। পরে প্রধানমন্ত্রী মেলা প্রাঙ্গণ ঘুরে দেখেন।

পড়ো বই, গড়ো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ-প্রতিপাদ্যে অনুষ্ঠিত হচ্ছে এবারের একুশের বইমেলা।

বই মেলা উদ্বোধন উপলক্ষে বিকেল তিনটার দিকে বাংলা একাডেমি প্রাঙ্গণে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পবিত্র ধর্মগ্রন্থ পাঠের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয। এরপর অমর একুশের সেই কালজয়ী গান গেয়ে শোনানো হয়।

প্রধানমন্ত্রী উদ্বোধন ও পরিদর্শন শেষে বইমেলা প্রাঙ্গণ ত্যাগ করার পর সবার জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে শুরু হতে যাওয়া মাসব্যাপী বইমেলায় এবার ৬৩৫টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। একাডেমি প্রাঙ্গণে ১২০টি প্রতিষ্ঠান ও ১৭৩টি ইউনিট এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৫১৫টি প্রতিষ্ঠান ও ৭৬৪টি ইউনিট বরাদ্দ পেয়েছে।

বাংলা একাডেমি প্রাঙ্গণে একটি ও সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৩৬টি প্যাভিলিয়ন থাকবে। কয়েক বছর ধরে মেলার ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছিল বিভিন্ন ইভেন্ট ব্যবস্থাপনা প্রতিষ্ঠান। এবার বাংলা একাডেমি নিজেই বইমেলার সার্বিক আয়োজনের দায়িত্বে থাকছে।

ছুটির দিন ছাড়া প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে বইমেলা। তবে রাত সাড়ে ৮টার পর কেউ বাইরে থেকে মেলা প্রাঙ্গণে প্রবেশ করতে পারবে না। ছুটির দিন বইমেলা চলবে সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত।

আর শহীদ দিবস ২১ ফেব্রুয়ারি মেলা শুরু হবে সকাল ৮টায়, চলবে রাত ৯টা পর্যন্ত। এ ছাড়া প্রতি শুক্র ও শনিবার সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত থাকবে ‘শিশুপ্রহর’।

আজকের সারাদেশ/০১ফেব্রুয়ারি/এএইচ

সর্বশেষ সংবাদ

জাহাজে করে এক মাসের খাদ্যপণ্য যাচ্ছে সেন্টমার্টিনে

সুপার এইটে আফগানিস্তান, নিউজিল্যান্ডের বিদায়

চবিতে ঘুরতে এসে ছিনতাইকারীর রামদার আঘাতে মিলিটারি একাডেমি শিক্ষার্থী আহত

ময়নাতদন্তের জন্য চট্টগ্রামে ৪৫ দিন পর কবর থেকে তোলা হল লাশ

নেদারল্যান্ডসকে হারিয়ে সুপার এইটের দৌড়ে এগিয়ে  বাংলাদেশ

তবে কি আনার হত্যার নির্দেশদাতা ঝিনাইদহ আ.লীগ সম্পাদক মিন্টু!

বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে চট্টগ্রামে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যে ফেরি চলাচল শুরু হতে যাচ্ছে

নৌযান চলাচল বন্ধ, সেন্ট মার্টিনে খাদ্যসংকট চরমে

১০ ক্যাটাগরিতে বাংলাদেশীদের ভিসা নিষেধাজ্ঞা তুলে নি‌য়েছে ওমান