সকাল ৮:৫৭, শনিবার, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শুরু হলো বিশ্ব ইজতেমা, তুরাগ তীরে লাখো ধর্মপ্রাণ মুসল্লির সমাগম

আজকের সারাদেশ প্রতিবেদন:

তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয়েছে টঙ্গীর তুরাগ তীরে। শুক্রবার ফজর নামাজের পর পাকিস্তানের মাওলানা আহমদ বাটলার বয়ানের মধ্য দিয়ে শুরু হয় ইজতেমা। এতে লাখো ধর্মপ্রাণ মুসল্লির সমাগম দেখা গেছে।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) আনুষ্ঠানিক বয়ান শুরু হলেও গতকাল অনানুষ্ঠানিকভাবে আম বয়ানের করেন বিশ্ব ইজতেমার অন্যতম শীর্ষ মুরুব্বি দিল্লির মাওলানা আহমেদ লাট। তার উর্দু ভাষার বয়ান বাংলায় তরজমা করেন বাংলাদেশের মাওলানা মো. ওমর ফারুক। বাদ জোহর বাংলাদেশের মাওলানা রবিউল ইসলাম এবং বাদ মাগরিব ভারতের মাওলানা ইব্রাহীম দেওলা বয়ান করেন। 

আজ শুক্রবার মাওলানা আহমদ বাটলার বয়ানের পর সকাল ১০টায় তালিম করবেন পাকিস্তানের মাওলানা জিয়াউল হক। তার তালিমের পরপরই দেশের বৃহত্তম জুমার নামাজের প্রস্তুতি শুরু হবে। শুক্রবার জুমার নামাজ পড়াবেন মাওলানা জুবায়ের। জুমার নামাজের পর বয়ান করবেন জর্ডানের মাওলানা খতিব, আছরের নামাজের পর বাংলাদেশের হাফেজ মাওলানা জুবায়ের  ও মাগরিবের পর ভারতের মাওলানা আহমদ লাট  বয়ান করবেন। আগামী রোববার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

এদিকে ইজতেমা ঘিরে লাখো ধর্মপ্রাণ মুসল্লির সমাগমে মুখরিত হয়েছে তুরাগতীর। কর্তৃপক্ষ জানিয়েছে ময়দানে জেলাওয়ারি মুসল্লিদের অবস্থান, রান্নাবান্না করার স্থান, টয়লেট, অজুখানা, গোসলখানা সবই সুনির্দিষ্ট করা হয়েছে। এরই মধ্যে মুসল্লিরা প্যান্ডেলের ভেতর খিত্তা (জেলা অনুযায়ী পোঁতা বাঁশের খুঁটি) অনুযায়ী অবস্থান নিয়েছেন।

জানা গেছে, গতকাল সন্ধ্যা পর্যন্ত ৩৭টি দেশের এক হাজার ৩৭৫ জন বিদেশি মেহমান ময়দানে এসে পৌঁছেছেন। নির্ধারিত তাঁবুতে তাঁরা অবস্থান নিয়েছেন।

গাজীপুর মেট্টোপলিটন পুলিশের কমিশনার মো. মাহবুব আলম বলেন, বিশ্ব ইজতেমা ঘিরে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। ইজতেমায় গাজীপুর মেট্টোপলিটন পুলিশের ছয় হাজার সদস্যের পাশাপাশি র‌্যাব, ঢাকা মেট্টোপলিটন পুলিশ এবং পোশাকে ও সাদা পোশাকে গোয়েন্দা বাহিনীর পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য দায়িত্ব পালন করছেন। 

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হবে আগামী ৯ ফেব্রুয়ারি এবং আখেরি মোনাজাত হবে ১১ ফেব্রুয়ারি।

আজকের সারাদেশ/এমএইচ

সর্বশেষ সংবাদ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চবি, রাতের মধ্যে হল ত্যাগের নির্দেশ

কত টাকা পেল কোপা ও ইউরো চ্যাম্পিয়ন আর্জেন্টিনা-স্পেন?

ঢাবিতে শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষে আহত ১৮২, মেডিকেলেও হামলা

চবিতে কোটা আন্দোলনকারীদের ওপর দফায় দফায় চলছে ছাত্রলীগের হামলা

‘যৌতুক’ হিসেবে হবু জামাইকে বিসিএসের প্রশ্ন দিয়েছিলেন পিএসসি সদস্য

শখের বসে ৩০ বছর ধরে কাচের বাল্ব চিবিয়ে খান রাজশাহীর মুক্তার

নাটোরে ট্রেন থেকে ছিটকে পড়া কয়েক কেজি গাঁজা নিয়ে মানুষের কাড়াকাড়ি

নির্বাচনী সমাবেশে প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পকে গুলি

স্বঘোষিত মেধাবীরা কি বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের পার্থক্য বুঝে না: ছাত্রলীগ সভাপতি

আন্দোলনের নামে অস্থিতিশীলতার চেষ্টা করলে পরিণাম ভালো হবে না: ছাত্রলীগ সেক্রেটারি