রাত ১২:২০, শনিবার, ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শুরু হলো বিশ্ব ইজতেমা, তুরাগ তীরে লাখো ধর্মপ্রাণ মুসল্লির সমাগম

আজকের সারাদেশ প্রতিবেদন:

তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয়েছে টঙ্গীর তুরাগ তীরে। শুক্রবার ফজর নামাজের পর পাকিস্তানের মাওলানা আহমদ বাটলার বয়ানের মধ্য দিয়ে শুরু হয় ইজতেমা। এতে লাখো ধর্মপ্রাণ মুসল্লির সমাগম দেখা গেছে।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) আনুষ্ঠানিক বয়ান শুরু হলেও গতকাল অনানুষ্ঠানিকভাবে আম বয়ানের করেন বিশ্ব ইজতেমার অন্যতম শীর্ষ মুরুব্বি দিল্লির মাওলানা আহমেদ লাট। তার উর্দু ভাষার বয়ান বাংলায় তরজমা করেন বাংলাদেশের মাওলানা মো. ওমর ফারুক। বাদ জোহর বাংলাদেশের মাওলানা রবিউল ইসলাম এবং বাদ মাগরিব ভারতের মাওলানা ইব্রাহীম দেওলা বয়ান করেন। 

আজ শুক্রবার মাওলানা আহমদ বাটলার বয়ানের পর সকাল ১০টায় তালিম করবেন পাকিস্তানের মাওলানা জিয়াউল হক। তার তালিমের পরপরই দেশের বৃহত্তম জুমার নামাজের প্রস্তুতি শুরু হবে। শুক্রবার জুমার নামাজ পড়াবেন মাওলানা জুবায়ের। জুমার নামাজের পর বয়ান করবেন জর্ডানের মাওলানা খতিব, আছরের নামাজের পর বাংলাদেশের হাফেজ মাওলানা জুবায়ের  ও মাগরিবের পর ভারতের মাওলানা আহমদ লাট  বয়ান করবেন। আগামী রোববার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

এদিকে ইজতেমা ঘিরে লাখো ধর্মপ্রাণ মুসল্লির সমাগমে মুখরিত হয়েছে তুরাগতীর। কর্তৃপক্ষ জানিয়েছে ময়দানে জেলাওয়ারি মুসল্লিদের অবস্থান, রান্নাবান্না করার স্থান, টয়লেট, অজুখানা, গোসলখানা সবই সুনির্দিষ্ট করা হয়েছে। এরই মধ্যে মুসল্লিরা প্যান্ডেলের ভেতর খিত্তা (জেলা অনুযায়ী পোঁতা বাঁশের খুঁটি) অনুযায়ী অবস্থান নিয়েছেন।

জানা গেছে, গতকাল সন্ধ্যা পর্যন্ত ৩৭টি দেশের এক হাজার ৩৭৫ জন বিদেশি মেহমান ময়দানে এসে পৌঁছেছেন। নির্ধারিত তাঁবুতে তাঁরা অবস্থান নিয়েছেন।

গাজীপুর মেট্টোপলিটন পুলিশের কমিশনার মো. মাহবুব আলম বলেন, বিশ্ব ইজতেমা ঘিরে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। ইজতেমায় গাজীপুর মেট্টোপলিটন পুলিশের ছয় হাজার সদস্যের পাশাপাশি র‌্যাব, ঢাকা মেট্টোপলিটন পুলিশ এবং পোশাকে ও সাদা পোশাকে গোয়েন্দা বাহিনীর পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য দায়িত্ব পালন করছেন। 

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হবে আগামী ৯ ফেব্রুয়ারি এবং আখেরি মোনাজাত হবে ১১ ফেব্রুয়ারি।

আজকের সারাদেশ/এমএইচ

সর্বশেষ সংবাদ

জাহাজে করে এক মাসের খাদ্যপণ্য যাচ্ছে সেন্টমার্টিনে

সুপার এইটে আফগানিস্তান, নিউজিল্যান্ডের বিদায়

চবিতে ঘুরতে এসে ছিনতাইকারীর রামদার আঘাতে মিলিটারি একাডেমি শিক্ষার্থী আহত

ময়নাতদন্তের জন্য চট্টগ্রামে ৪৫ দিন পর কবর থেকে তোলা হল লাশ

নেদারল্যান্ডসকে হারিয়ে সুপার এইটের দৌড়ে এগিয়ে  বাংলাদেশ

তবে কি আনার হত্যার নির্দেশদাতা ঝিনাইদহ আ.লীগ সম্পাদক মিন্টু!

বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে চট্টগ্রামে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যে ফেরি চলাচল শুরু হতে যাচ্ছে

নৌযান চলাচল বন্ধ, সেন্ট মার্টিনে খাদ্যসংকট চরমে

১০ ক্যাটাগরিতে বাংলাদেশীদের ভিসা নিষেধাজ্ঞা তুলে নি‌য়েছে ওমান