সকাল ৬:৩৫, মঙ্গলবার, ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

উখিয়ায় সমাবেশ: ‘এনাফ ইজ এনাফ’ স্লোগানে রোহিঙ্গারা

আজকের সারাদেশ প্রতিবেদন:

নাগরিকত্ব নিয়ে নিরাপদে এক বছরের মধ্যে মিয়ানমারে ফেরার দাবিতে কক্সবাজারের উখিয়া আশ্রয়শিবিরে সমাবেশ করেছে বাস্তুচ্যুত রোহিঙ্গারা। শুক্রবার (২ ফেব্রুয়ারি) উপজেলার লম্বাশিয়া এক নম্বর ক্যাম্পে রোহিঙ্গাদের সমাবেশ থেকে ‘এনাফ ইজ এনাফ’ স্লোগান তোলা হয়।

সমাবেশে নিজ দেশ মিয়ানমারে ফিরতে ঐক্য গড়ে তোলার আহ্বান জানিয়েছেন রোহিঙ্গা নেতারা। রোহিঙ্গা নেতারা মিয়ানমারে চলমান সংঘর্ষে নিজের দেশকে আঁকড়ে ধরে থাকার পরামর্শ দিয়েছেন রাখাইনে অবস্থানরত রোহিঙ্গাদের।

রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বক্তারা বলেন, এখন তারা নিজেরাই নিজেদের দেশে ফিরে যেতে উদ্যোগ গ্রহণ করবেন। এজন্য সমাবেশ এবং বিভিন্ন প্রচারণার মাধ্যমে রোহিঙ্গাদেরকে ঐক্যবদ্ধ করা তাদের প্রথম পদক্ষেপ।

এরপর নিজেরাই নিজেদের অধিকার ফিরে পেতে লড়াই করবেন বলে জানান তারা।

সমাবেশে রোহিঙ্গা নেতারা বলেন, এখনো যে সমস্ত রোহিঙ্গা মিয়ানমারে আছেন তাদের নির্যাতন করা হচ্ছে। তাদের বিদ্যুৎ, ইন্টারনেট লাইন, গ্যাস সরবরাহসহ সকল সুবিধা বন্ধ করে দেওয়া হয়েছে। শুধু তাই নয় মিয়ানমারে থাকা রোহিঙ্গাদের হত্যা এবং তাদের দেশ থেকে বিতাড়িত করার চেষ্টা করা হচ্ছে যা বন্ধ করতে হবে।

নেতারা আরও বলেন, খুশিতে নয়, গণহত্যার শিকার হয়ে প্রাণ বাঁচাতে বাংলাদেশে এসেছি। আমরা এক মুহূর্তও এখানে থাকতে চাই না। নিজ দেশ মিয়ানমারে ফিরে যেতে চাই। আমাদের দাবিগুলো পূরণে মিয়ানমার যাতে বাধ্য হয়, সে জন্য বিশ্ব সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করছি।

একই সঙ্গে নিরাপদ প্রত্যাবাসন দ্রুত দেখতে চান রোহিঙ্গা নেতারা। সমাবেশ থেকে আগামী এক বছরের মধ্যে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গারা দেশে ফিরবেন বলে ঘোষণা দেওয়া হয়।

হাজারো রোহিঙ্গা নারী-পুরুষ বিভিন্ন দাবি ও স্লোগান নিয়ে সমাবেশে অংশ নেন। এ সময় শিশুদের পরনে ছিল মিয়ানমারের স্কুল ড্রেস।

আজকের সারাদেশ/একে

সর্বশেষ সংবাদ

সিলেটে বন্যার পানিতে ভেসে গেল লাখো মানুষের ঈদ আনন্দ

এবার সেন্টমার্টিনের অদূরে দেখা গেল নৌবাহিনীর যুদ্ধজাহাজ

ঈদের জামাতে আচমকা পড়ে গেলেন আ জ ম নাছির, ধরে তুললেন নওফেল

বিশ্বকাপে ‘ডট বলের বিশ্বরেকর্ড’ তানজিম সাকিবের

বিশ্বকাপের রেকর্ড ভেঙে সুপার এইট নিশ্চিত করল বাংলাদেশ

মিয়ানমার সীমান্তে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় তৎপর থাকার নির্দেশ

২৪ মণ ওজনের ‘শান্ত’র দাম ৮ লাখ, কিনলেই ফ্রি ৩ মণের ‘অশান্ত’

ঈদের ছুটিতে মূল্যবান সম্পদ রেখে যেতে পারবেন থানায়: সিএমপি কমিশনার

চট্টগ্রামে সাড়ে ৩ লাখ কাঁচা চামড়া সংরক্ষণের প্রস্তুতি, মজুত রাখা হয়েছে ২১ হাজার টন লবণ

মাঝ নদীতে সন্তান প্রসব, মা-শিশুর আজীবন ভাড়া ফ্রি করল জাহাজ কর্তৃপক্ষ