সকাল ৯:১৯, শনিবার, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

নদভী সিন্ডিকেটের কৃত্রিম বাঁধ কেটে আড়াই হাজার একর বনভূমি উদ্ধার

আজকের সারাদেশ প্রতিবেদন:

চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে আওয়ামী লীগ মনোনীত সাবেক সংসদ সদস্য আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভীসহ প্রভাবশালী সিন্ডিকেট কর্তৃক চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার সোনাকানিয়া ইউনিয়নে বাঁধ দিয়ে তৈরি করা কৃত্রিম লেকের আড়াই হাজার একর বনভূমি উদ্ধার করেছে বন বিভাগ।

শনিবার (৩ ফেব্রুয়ারি) চট্টগ্রাম বন সার্কেলের বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাসের নির্দেশনায় বিভাগীয় বন কর্মকর্তা আবদুল্লাহ আল মামুনের নেতৃত্বে দিনব্যাপী বিশেষ অভিযান চালিয়ে এ বনভূমি উদ্ধার করা হয়।

চট্টগ্রাম দক্ষিন বন বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) আবদুল্লাহ আল মামুন বলেন, সাতকানিয়া উপজেলার সোনাকানিয়া ইউনিয়নের সীমান্তবর্তী এলাকায় চট্টগ্রাম দক্ষিন বন বিভাগের আওতাধীন বড়হাতিয়া বনের প্রায় আড়াই হাজার একর সংরক্ষিত ও রক্ষিত বন ডুবিয়ে দিয়ে একটি কৃত্রিম লেক তৈরি করে স্থানীয় রাজনৈতিক প্রভাবশালী একটি মহল। সোনাকানিয়া নামের একটি ছড়া খালে বাঁধ দিয়ে বানানো এই লেকের কারণে ক্ষতিগ্রস্থ হচ্ছিল স্থানীয় কৃষকরা। গত দুই বছর ধরে বানানো এই কৃত্রিম লেকে ডুবে যাওয়া বনভূমি উদ্ধারে বন বিভাগ ও স্থানীয় কৃষকরা দফায় দফায় চেষ্টা চালালেও প্রভাবশালী মহলের বাধায় সেটা সম্ভব হয়নি।

ডিএফও আবদুল্লাহ আল মামুন জানান, চট্টগ্রাম বন অঞ্চলের বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাসের নির্দেশনায় শনিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দক্ষিন বন বিভাগের বিভিন্ন রেঞ্জ ও বিটের কয়েকশ কর্মকর্তা-কর্মচারী সম্মিলিতভাবে অভিযান পরিচালনা করেন। অভিযানে সোনাকানিয়া খালের বাঁধ কেটে দিয়ে কৃত্রিম লেক বিলীন করে দিয়ে বন বিভাগের আড়াই হাজার একর সংরক্ষিত এবং রক্ষিত বনভূমি উদ্ধার করা হয়।

বন বিভাগ জানায়, প্রভাবশালী মহল কর্তৃক খালে বাঁধ দিয়ে কৃত্রিম লেক তৈরি করার ফলে স্থানীয় কৃষকদের প্রায় ৫ হাজার একর জমির চাষাবাদ গত দুই বছর ধরে ব্যহত হয়ে আসছিল। বন বিভাগ কর্তৃক বাঁধ কেটে দেওয়ায় এসব জমি এখন চাষাবাদের আওতায় আসবে এবং রক্ষা পাবে সরকারী বনভূমি ও বনজসম্পদ।

আজকের সারাদেশ/এমএইচ

সর্বশেষ সংবাদ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চবি, রাতের মধ্যে হল ত্যাগের নির্দেশ

কত টাকা পেল কোপা ও ইউরো চ্যাম্পিয়ন আর্জেন্টিনা-স্পেন?

ঢাবিতে শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষে আহত ১৮২, মেডিকেলেও হামলা

চবিতে কোটা আন্দোলনকারীদের ওপর দফায় দফায় চলছে ছাত্রলীগের হামলা

‘যৌতুক’ হিসেবে হবু জামাইকে বিসিএসের প্রশ্ন দিয়েছিলেন পিএসসি সদস্য

শখের বসে ৩০ বছর ধরে কাচের বাল্ব চিবিয়ে খান রাজশাহীর মুক্তার

নাটোরে ট্রেন থেকে ছিটকে পড়া কয়েক কেজি গাঁজা নিয়ে মানুষের কাড়াকাড়ি

নির্বাচনী সমাবেশে প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পকে গুলি

স্বঘোষিত মেধাবীরা কি বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের পার্থক্য বুঝে না: ছাত্রলীগ সভাপতি

আন্দোলনের নামে অস্থিতিশীলতার চেষ্টা করলে পরিণাম ভালো হবে না: ছাত্রলীগ সেক্রেটারি